NATIONAL
Prime Minister and Awami League President Sheikh Hasina said that Bangladesh has become a role model for development and the country's progress will continue to face all adversities || প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে এবং সব প্রতিকূলতা মোকাবিলা করে দেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে
সংবাদ সংক্ষেপ
Judiciary is working independently in Bangladesh উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করতে বিএনপির লিফলেট বিতরণ সিলেটে মায়াবন সাহিত্য সংস্কৃতি পরিষদের ২১তম সাহিত্য সভা অনুষ্ঠিত বাংলাদেশে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে : প্রধান বিচারপতি ওবায়দুল হাসান প্রবাসী সেলকে শতভাগ কার্যকর করা প্রধান ও প্রথম কাজ প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর ৭ এপিবিএন সিলেটের অভিযানে সাজাপ্রাপ্ত এক আসামি গ্রেফতার সীমান্ত বাণিজ্যে বিরাজমান সমস্যাবলী নিরসনে ভারতীয় বন্দর কর্তৃপক্ষের সহযোগিতা কামনা কোম্পানীগঞ্জে ঘোষণা দিয়ে একজনকে হত্যা করে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে খুনিরা সিলেট জেলা প্রেসক্লাবের সদস্য পদে আবেদনপত্র আহবান উত্তরপূর্বর কম্পিউটার অপারেটর হত্যামামলায় এক আসামি গ্রেফতার মৌলভীবাজারে ৫ বছরের সাজার কারণে চেয়ারম্যান পদে প্রার্থিতা বাতিল ইপিআই কর্মসূচির লক্ষ্য শিশুদের অকালমৃত্যু ও পঙ্গুত্ব রোধ : মেয়র আনোয়ারুজ্জামান সিলেট চেম্বারের সাব-কমিটিতে নাম অন্তর্ভুক্তির জন্যে আবেদনপত্র আহবান সুনামগঞ্জে সড়কে চলাচলকারীদের মাঝে পানি ও ওরস্যালাইন বিতরণ মেয়র-কাউন্সিলর দ্বন্দ্বে বিশ্বনাথে সংঘর্ষ ভাংচুর পথচারী নারীসহ আহত ১০ সিলেটে শিশু একাডেমির নববর্ষ উদযাপন সনদপত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

জানতাম না এ ফুটেজটিই হবে এক ঐতিহাসিক দলিল : আল আজাদ

  • মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০১৭

বাংলাদেশের রাজনীতি আর অর্থনীতির ইতিহাসের এক প্রবাদপুরুষ সাইফুর রহমান অনেকদিন পর সিলেট সফর করছেন, হোক না এ সফর শুধু হযরত শাহজালাল (র) ও হযরত শাহপরান (র)-এর মাজার জিয়ারতের মধ্যে সীমাবদ্ধ, এ নিয়ে কোন খবর পাঠাবো না-তা হতে পারেনা। সম্ভব হলে তাৎক্ষণিক ছোটখাটো একটি সাক্ষাতকার। তবে তা হতে হবে অবশ্যই রাজনৈতিক বক্তব্য প্রধান। কেননা বহুদিন হয়ে গেছে তার মুখ থেকে তেমন কোন রাজনৈতিক বক্তব্য শোনা হয়নি। এছাড়া তার মতো একজন জাতীয় নেতার মুখ থেকে মানুষ রাজনৈতিক বিষয়াদিই জানতে চায়। তাই আগেভাগেই দুটি প্রশ্ন ঠিক করে নিলাম। অবশ্য কিছুটা সন্দিহান ছিলাম, আদৌ কথা বলবেন কি না। কারণ তিনি অসুস্থ। ইদানিং রাজনীতি থেকে খানিকটা দূরেও বসবাস করছেন বলেই মনে হচ্ছে।
তবু প্রস্তুতি নিয়ে প্রথমেই ফোন করলাম মহানগর বিএনপির সাবেক সভাপতি আরিফুল হক চৌধুরীকে; কিন্তু তার ফোন বন্ধ। ফোন করলাম মহানগর বিএনপির তৎকালীন আহ্বায়ক ডা শাহরিয়ার হোসেন চৌধুরীকে। পেয়ে গেলাম খুব সহজেই। আমার জিজ্ঞাসার উত্তরে জানালেন, সাইফুর রহমান বন্দর বাজার জামে মসজিদে জুমার নামাজ পড়েছেন। এখন যাবেন হযরত শাহজালাল (র)-এর দরগায়। সেখান থেকে হযরত শাহপরান (র)-এর দরগায় যাবার কথা রয়েছে। অন্যকোন কর্মসূচি নেই।
চ্যানেল আইর চিত্রগ্রাহক সোহাগ আহমেদ বাংলাদেশের রাজনীতি আর অর্থনীতির ইতিহাসের আরেক প্রবাদপুরুষ বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সিলেট অঞ্চলের কাস্টমস, এক্সাইজ, ভ্যাট ও আয়কর কর্মকর্তাদের সাথের বৈঠকের ফুটেজ ক্যাপসার করে দিয়ে চলে গেছে। তার বাসা রাজারগলি­। দরগায় চলে যেতে বললাম তাকে। এর আগে ফোন করলাম একুশে টেলিভিশনের সিলেট প্রতিনিধি ওয়েছ খসরুকে। আমার প্রশ্নের উত্তরে ওয়েছ জানালো, তাদের চিত্রগ্রাহক এফ এ মুন্না বন্দর বাজার জামে মসজিদে রয়েছে। এরপর এফ এ মুন্নাকে ফোন করে বললাম সাইফুর রহমানের সাথে থাকার জন্যে। সে সাথে থাকার বিষয়টি নিশ্চিত করলো।
আমি চ্যানেল আইর মাইক্রোফোনটি হাতে নিয়ে দ্রুত নিচে নেমে এলাম। রিক্সাও পেয়ে গেলাম সাথে সাথে। অতঃপর সোজা হযরত শাহজালাল (র)-এর দরগায়। পশ্চিম দিক দিয়ে ঢুকলাম। ততক্ষণে সাইফুর রহমান দলবল নিয়ে সেখানে পৌঁছে গেছেন।
আমি দরগায় পৌঁছে দেখি, তিনি দরগার সামনের খোলা জায়গায় দাঁড়িয়ে হযরত শাহজালাল (র)-এর মাজার জিয়ারত করছেন। প্রথমেই দেখা হলো দৈনিক জালালাবাদের স্টাফ রিপোর্টার মো ফয়ছল আলমের সাথে। আরেকটু এগুতেই পেলাম চ্যানেল এসের চিত্রগ্রাহক নিরানন্দ পালকে। তাকে বললাম, ‘মুন্নাকে বলো, আমি এসেছি’; কিন্তু সোহাগ আহমদ তখনো পৌঁছেনি। তাই তাকে বারবার ফোন করতে থাকলাম একপাশে দাঁড়িয়ে। পাশে দৈনিক সিলেটের ডাকের স্টাফ রিপোর্টার কাউসার চৌধুরী। তার নিকট থেকে বন্দর বাজার জামে মসজিদে কি কি হয়েছে তা জেনে নিচ্ছিলাম।
হঠাৎ চেয়ে দেখি, সাইফুর রহমান দোয়া সেরে কথা বলতে শুরু করে দিয়েছেন। অমনি একরকম দৌঁড়েই এগিয়ে গেলাম। সামনের দিকে বাড়িয়ে দিলাম মাইক্রোফোন। তার ডান পাশে দাঁড়ানো মহানগর বিএনপি নেতা ও সিটি কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদীর হাতে বাংলা ভিশনের মাউক্রোফোন। বাঁ পাশে আরিফুল হক চৌধুরী ও জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবুল কাহের শামীমসহ অন্যরা। সিলেটবাসীকে আসন্ন ইদুল ফিতরের শুভেচ্ছা দিচ্ছিলেন সাইফুর রহমান। আমি খুঁজছিলাম ফাঁক, যাতে মাথার মধ্যে যে দুটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সেগুলো জিজ্ঞেস করতে পারি।
অনেক কথা বলে একটু থামতেই সুযোগটি নিয়ে নিলাম। জানতে চাইলাম, দেশের অবস্থা এখন কেমন। একটু হেসে বললেন, ‘সাংবাদিকরাতো অভিজ্ঞ মানুষ। সুতরাং দেশের বর্তমান অবস্থাতো আপনারাই ভাল বলতে পারবেন।’
বিনীতভাবে বললাম, ‘স্যার, আপনার অভিজ্ঞতা অনেক অনেক বেশি। সুতরাং আপনার নিকট থেকেই জানতে চাই।’
না, নিরাশ করলেন না। দেশের বর্তমান অবস্থার একটি ছোট্ট অথচ তাৎপর্যপূর্ণ মূল্যায়ন করলেন।
প্রশ্ন করলাম, তার নিজের দল বিএনপির এ মুহুর্তের করণীয় কি; কিন্তু না, উত্তর দিলেন না। কেন জানি এড়িয়ে গেলেন বিষয়টি। এর বদলে আশা প্রকাশ করলেন, দীর্ঘদিন পর ক্ষমতাসীন বর্তমান সরকারে যারা আছেন তারা নিজেদের মধ্যকার কামড়াকামড়ি শেষ করে দেশের জন্যে কাজ করতে সচেষ্ট হবেন।
আমার কাজ হয়ে গেছে। তাই সালাম দিয়ে বিদায় নিলাম; কিন্তু বেশি দূর গেলাম না। একপাশে দাঁড়িয়ে তাকে দেখতে লাগলাম। মন বলছিল, আর হয়তো দেখা হবেনা। তাই বারবার তার দিকে তাকাচ্ছিলাম। চমৎকার লাগছিল। প্রাণ খুলে কথা বলছিলেন। মনে হলো, আগের চেয়ে বেশ ভাল আছেন। তবে মুটিয়ে গেছেন কিছুটা। একা একা হাঁটার চেষ্টা করছিলেন; কিন্তু নেতৃবৃন্দ তাকে একা হাঁটতে না দিয়ে ধরে ধরে গাড়ির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন।
গাড়িতে ঢুকবেন। এমন সময় কে যেন একটু দূর থেকে সালাম দিলেন। অমনি দাঁড়িয়ে গেলেন। পাশ ফিরে তাকিয়ে দেখতে চেষ্টা করলেন সালাম প্রদানকারীকে। জানিনা দেখতে পেয়েছিলেন কি না। এরপর সন্তানতুল্য রাজনৈতিক অনুসারীদের কাঁধে ভর দিয়ে গাড়ির ভিতর প্রবেশ করে দৃষ্টির আড়ালে চলে গেলেন।
সোহাগ এক ফাঁকে চলে এসেছিল। তাকে ও মুন্নাকে নিয়ে দ্রুত চলে এলাম চ্যানেল আই কার্যালয়ে। তাদের ক্যামেরায় ধারণ করা চিত্র মিলিয়ে তৈরি করলাম ৪৫ সেকেন্ডের একটি ফুটেজ। অন্যসব ফুটেজের মতোই পাঠিয়ে দিলাম ঢাকায়; কিন্তু তখনো জানতাম না, এ ফুটজেটিই ২৪ ঘণ্টার মাথায় হয়ে উঠবে একটি ঐতিহাসিক দলিল। শুক্রবার, ৪ সেপ্টেম্বর ২০০৯ বেলা ৩টার দিকে হয়রত শাহজালাল (র)-এর দরগা প্রাঙ্গণে দেয়া এই সাক্ষাতকারটি হবে কীর্তিমান পুরুষ সাইফুর রহমানের দীর্ঘ বর্ণাঢ্য জীবনের শেষ সাক্ষাতকার, যা ইলেক্ট্রনিক মিডিয়ার একমাত্র সাংবাদিক হিসেবে গ্রহণ করার সুযোগ আমার হয়েছিল। আমি এ জন্যে তার কাছে চিরঋণী হয়ে রইলাম। এর ঋণতো কোনদিন শোধ করা যাবেনা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest