NATIONAL
Class activities in government primary schools will continue from April 28 but pre-primary classes will remain close || সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম ২৮ এপ্রিল থেকে চলমান থাকবে তবে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম বন্ধ থাকবে
সংবাদ সংক্ষেপ
উত্তরপূর্বর কম্পিউটার অপারেটর হত্যামামলায় এক আসামি গ্রেফতার মৌলভীবাজারে ৫ বছরের সাজার কারণে চেয়ারম্যান পদে প্রার্থিতা বাতিল ইপিআই কর্মসূচির লক্ষ্য শিশুদের অকালমৃত্যু ও পঙ্গুত্ব রোধ : মেয়র আনোয়ারুজ্জামান সিলেট চেম্বারের সাব-কমিটিতে নাম অন্তর্ভুক্তির জন্যে আবেদনপত্র আহবান সুনামগঞ্জে সড়কে চলাচলকারীদের মাঝে পানি ও ওরস্যালাইন বিতরণ মেয়র-কাউন্সিলর দ্বন্দ্বে বিশ্বনাথে সংঘর্ষ ভাংচুর পথচারী নারীসহ আহত ১০ সিলেটে শিশু একাডেমির নববর্ষ উদযাপন সনদপত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান সিলেট বিভাগীয় বইমেলা উদ্বোধন || জেলা-উপজেলা পর্যায়ে বইমেলার নির্দেশ প্রধানমন্ত্রীর দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষি খাতকে আরও উন্নত করার আহ্বান সিসিক মেয়রের সিলেট-জকিগঞ্জ সড়কে ট্রাকের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী ৩ যুবকের মৃত্যু ‘রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ প্রবর্তনের পরিকল্পনা রয়েছে সরকারের : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী অহিংস সমাজ গঠনে জুড়ীতে হুইসেল ব্লোয়ার অন্তর্ভুক্তিকরণ সভা অনুষ্ঠিত জনগণ স্থানীয় সরকার নির্বাচন বর্জন করবে না : নির্বাচন কমিশনার আনিছুর রহমান সিলেটে মানুষে মানুষে সম্প্রীতি ও ভালোবাসার বন্ধন যুগ যুগ ধরে সুদৃঢ় : আনোয়ারুজ্জামান উপজেলা নির্বাচন || শাল্লায় চেয়ারম্যান প্রার্থী বিএনপি থেকে বহিষ্কার পুলিশের অভিযানে চোরাইপথে আনা ১৮টি গরুসহ ৩ চোরাকারবারি গ্রেফতার

পর্যটন উন্নয়ন মহাপরিকল্পনায় কক্সবাজারের পরেই থাকছে সিলেট : বিভাগীয় কমিশনার

  • সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

নিজস্ব প্রতিবেদক : সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার ড মুহাম্মদ মোশাররফ হোসেন জানিয়েছেন, দেশের পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) হচ্ছে। এ জন্যে কাজ করছেন দেশের ও বিদেশের পর্যটন বিশেষজ্ঞরা। এতে বিশ্বের বৃহত্তর সমুদ্র সৈকত সমৃদ্ধ কক্সবাজারের পরেই থাকছে সিলেট। কারণ সিলেটে সাগর না থাকলেও পর্যটন শিল্পে যে সাতটি উপাদান অপরিহার্য সেগুলোর বাকি ছয়টি এ অঞ্চলে রয়েছে।
তিনি আরও বলেছেন, বর্তমানে পর্যটন খাত জিডিপিতে ৪.২ শতাংশ জোগান দেয়। সরকারের লক্ষ্য আগামীতে তা বেড়ে ১০ শতাংশে উন্নীত হোক। এ লক্ষ্য অর্জনে সরকারি-বেসরকারি উদ্যোগে অনেককিছু করার আছে।
বিভাগীয় কমিশনার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটকে আঞ্চলিক পর্যটন হাব করতে চান। এ লক্ষ্যকে সামনে রেখে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আধুনিকায়ন করা হচ্ছে। ফলে ভারতের সাতটি অঙ্গরাজ্যসহ নেপাল এবং ভূটানের সঙ্গে বাণিজ্য সুবিধাও সম্প্রসারিত হবে।
ড মুহাম্মদ মোশাররফ হোসেন স্পষ্টই জানিয়ে দেন, ভূতাত্ত্বিক জরিপের মাধমে পাথরের মজুদ সম্পর্কে নিশ্চিত হওয়া ও পরিবেশ রক্ষার উপায় উদ্ভাবন না হওয়া পর্যন্ত কোয়ারি থেকে পাথর উত্তোলনের অনুমতি দেওয়া হবেনা।
বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে সোমবার দুপুরে সিলেটে মানবিক উন্নয়ন সংগঠন ‘সম্পর্ক’ আয়োজিত গোলটেবিল আলোচনায় তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
সিলেট জেলা পরিষদের সম্মেলনকক্ষে আয়োজিত আলোচনায় সহযোগী ছিল পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশ।
এবারের বিশ্ব পর্যটন দিবেসের প্রতিপাদ্য ‘পর্যটনে নতুন ভাবনা’র আলোকে গোলটেবিল আলোচনার বিষয়বস্তু ছিল ‘সিলেটের পর্যটন, পরিবেশ ও নতুন সম্ভাবনা।’ এতে বিশেষ অতিথি ছিলেন সিলেটের জেলা প্রশাসক মো মজিবর রহমান।
প্রায় আড়াই ঘণ্টার প্রাণবন্ত আলোচনায় সূচনা বক্তব্য দেন আয়োজক সংগঠনের উদ্যোক্তা উত্তম কুমার সিংহ। শুভেচ্ছা বক্তব্য দেন ভূমিসন্তান বাংলাদেশের প্রধান সমন্বয়ক মোহাম্মদ আশরাফুল কবির। প্রথম পর্বে পর্যটন ব্রান্ডিংয়ে নতুন পণ্য হিসেবে সিলেটের আদি সংস্কৃতির নৌকার ওপর সাংবাদিক উজ্জ্বল মেহেদী নির্মিত তথ্যচিত্র ‘বারকি’ প্রদর্শন করা হয়। স্থপতিদের সহযোগিতায় বারকি নৌকাকে ‘পর্যটন ব্রান্ড পণ্য’ হিসেবে প্রস্তুত করার কাজে নিবেদিত সিলেটের গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো তাহমিলুর রহমান বিষয়বস্তুর আলোকে বক্তব্য দেন।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক স্থপতি কৌশিক সাহার সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সিদ্দিকী, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেটের সহসভাপতি আইনজীবী এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিন, প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংগ্রাহক ও ভাষাসৈনিক মতিন উদ্দীন জাদুঘরের পরিচালক ডা শাহজামান চৌধুরী বাহার, গোয়াইনঘাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফজলুল হক, সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও হাওরগবেষক মো এমদাদুল হক, লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজম এন্ড হসপিটালি বিভাগের প্রভাষক মো আব্দুল হালিম প্রমুখ।
আমন্ত্রিত আলোচক ছাড়াও পর্যটন ও পরিবেশসংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের উদ্যোক্ত তরুণ ও গণমাধ্যমকর্মীরা আলোচনায় অংশ নেন।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো মজিবর রহমান বলেন, প্রযুক্তিকে কাজে লাগিয়ে ওয়েবসাইট ডেভোলাপ ও পর্যটক বান্ধব ম্যাপ নির্মাণের পদক্ষেপ নেওয়া হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ে স্থানীয় কর্মজীবী মানুষকে পরিকল্পিতভাবে প্রশিক্ষণের মাধ্যমে পর্যটন বান্ধব পরিবেশ তৈরি করতে কাজ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest