২৭ জানুয়ারি ২০২২

হবিগঞ্জে সভা : দাবি না মানলে আন্দোলনের হুমকি পরিবার পরিকল্পনা কর্মচারীদের

Published: ০৮. জানু. ২০২২ | শনিবার

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতাধীন তৃণমূলের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের পেনশন জটিলতা নিরসন, দ্রুত নিয়োগবিধি প্রণয়ন, গ্রেড পরিবর্তন, প্রমোশন ও বেতন বৈষম্য দূরীকরণ এবং পরিবার কল্যাণ সহকারীদের ১৭তম গ্রেডের পরিপত্র বাতিলের দাবি অবিলম্বে না মানলে কঠোর আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে।
শুক্রবার হবিগঞ্জ জেলা ও সিলেট জেলা সরকারি কর্মচারীদের ঐক্য পরিষদের মতবিনিময় সভায় এই হুশিয়ারি উচ্চারণ করা হয়।
সভায় বক্তারা বলেন, সরকার কর্মচারীদের ২০০৫ সালে প্রকাশিত পরিপত্রের মাধ্যমে উন্নয়ন খাত থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত করে। পরিপত্রে যোগদানের তারিখ হতে চাকরির গণনাকালের কথা উল্লেখ থাকলেও অর্থ মন্ত্রণালয়ের গত ৫ নভেম্বর ও ইতঃপূর্বে বিভিন্ন তারিখে দুটি পরিপত্র জারি করে শতভাগ পেনশনের পরিবর্তে ৮০ ভাগ প্রদানের নির্দেশনায় সারাদেশে কর্মচারীদের মনে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয়েছে।
তারা বলেন, জারিকৃত পরিপত্রে টাইমস্কেল ও ইনক্রিমেন্টসহ অন্যান্য আর্থিক সুবিধাদি ফেরত দেওয়ার নিদের্শনা দেওয়া হয়েছে; কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে ২০ভাগ পেনশন কর্তন করে রাখা হচেছ। ইতঃপূর্বে যারা পেনশনে গেছেন এবং যারা মৃত্যুবরণ করেছেন, তাদের টাকা ফেরৎ চেয়ে ধারাবাহিকভাবে পত্র দেওয়া হচ্ছে। এ অবস্থায় জেলা ও উপজেলায় উন্নয়ন খাত থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত কর্মচারীরা একযোগে আন্দোলনের হুশিয়ারি দেন।
হবিগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা বিভাগ মিলনায়তনে আয়োজিত মতবিনিময় সভায় হবিগঞ্জের কমিউনিটি মেডিক্যাল অফিসার ইকবাল আহমদ চৌধুরীর সভাপতিত্বে এবং পরিবার পরিকল্পনা পরিদর্শক কদর আলীর পরিচালনায় বক্তব্য রাখেন, সিলেটের সিনিয়র কমিউনিটি মেডিক্যাল অফিসার রৌশন আলী, শফিক আহমদ, হবিগঞ্জের আব্দুল ওয়াদুদ, পরিবার পরিকল্পনা পরিদর্শক সিলেটের মো ফিরোজ আলী ও হবিগঞ্জের কামাল আহমদ, পরিবার পরিকল্পনা পরিদর্শিকা সিলেটের রিতা চক্রবর্তী, অনিমা রায়, রোকেয়া খাতুন, মনসুরা আশরাফি ও উর্মি, হবিগঞ্জের মমতাজ বেগম, পরিবার কল্যাণ সহকারী সুলতানা আক্তার, নূরজাহান বেগম, সাফিয়া খানম, বাসন্তী আচার্য্য, করিমন নেছা, জাহানারা বেগম, শাহিনা আক্তার, আয়েশা খানম, শিপ্র রাণী পাল, আম্বিয়া খাতুন, পারভিন আক্তার ও লাভলী আক্তার।
সভায় বক্তারা দুঃখ করে বলেন, তারা দেশের প্রধান ও অন্যতম সমস্যা জনসংখা নিয়ন্ত্রণ, ইপিআই, করোনা ভ্যাকসিন ও কমিউনিটি সেবাসহ সরকারি কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের পরও তাদের পেনশন কর্তন করা হচ্ছে। নিয়োগবিধি, প্রমোশন, গ্রেড পরিবর্তন এবং বেতন বৈষম্য দূরীকরণও হচ্ছে না।

Share Button
January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31