JUST NEWS
A NAVAL POLICEMAN WAS BEATEN TO DEATH IN BANYACHANG : KILLER ARRESTED
সংবাদ সংক্ষেপ
বানিয়াচংয়ে এক নৌ পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা || ঘাতক গ্রেফতার পুরুষদের সঙ্গে তাল মিলিয়ে নারীরাও গুরুত্বপূর্ণ নেতৃত্ব দিচ্ছেন : বিভাগীয় কমিশনার সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন সিলেটের বিক্ষোভ সমাবেশ সফলে কোম্পানীগঞ্জ বিএনপির প্রস্তুতি সভা বিশ্বনাথে সংবর্ধনা অনুষ্ঠানে ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবি প্রবাসীদের শ্রমিকদের মাঝে আনজুমানে খেদমতে কুরআনের শীতবস্ত্র বিতরণ ছাতকের পল্লীতে আব্দুল জলিল ও জহুরা বিবি ফ্রি মেডিক্যাল সেন্টার সিলেট অঞ্চলে এক ইঞ্চি জমিও পতিত না রাখার নির্দেশনা বাস্তবায়নে করণীয় নির্ধারণ জীবনে সফল হতে নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা প্রয়োজন : ড জহিরুল হক এনইইউবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী পালন আবাসন ব্যবসায় গতি ও ক্রেতার আস্থা ফিরিয়ে আনতে মেলার আয়োজন করছে সারেগ মাধবপুরে গাঁজা ও পিকআপসহ মাদক কারবারি আটক শাহজালাল জামেয়ার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন বাংলাদেশ এখন ডিজিটাল থেকে আরেক ধাপ এগিয়ে স্মার্ট বাংলাদেশের পথে : হাবিব Staying the Course : Journey of ‘Bengal’ Civilian মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্প্রিং সেমিস্টারের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

৪৫ বছর পেরিয়ে গেলেও স্বাধীনতার চেতনা বাস্তবায়িত হয়নি : ফিরোজ

  • রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজ বলেছেন, স্বাধীনতার ৪৫ বছর পেরিয়ে গেলেও স্বাধীনতার চেতনা বাস্তবায়িত হয়নি। উপরন্তু মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালিত না করায় দেশ ও জনগণ আজ ভয়াবহ সংকটে জর্জরিত হয়ে গেছে।
শনিবার বিকেলে সিলেট মহানগরীর কোর্ট পয়েন্টে বাসদের ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান রুশ বিপ্লবের ৯৯তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে তিনি একথা বলেন।
কমরেড বজলুর রশীদ ফিরোজ বলেন, আজ মানুষের জানমালের নিরাপত্তা নেই। কৃষক ফসলের দাম পায় না। শ্রমিক বাঁচার মতো মজুরি থেকে বঞ্চিত। নারী-শিশু নির্যাতন ও ধর্ষণ ক্রমেই বেড়ে চলেছে। শিক্ষা বাণিজ্যের এমন প্রসার ঘটেছে যে, সাধারণ মানুষের সন্তানেরা শিক্ষার অধিকার থেকে বঞ্চিত। মাদক-অপসংস্কৃতি-অশ্লীলতা সমাজের রন্ধ্রে রন্ধ্রে এমন ভাবে প্রবেশ করেছে যে, ছাত্র-যুব সমাজের নৈতিক অবক্ষয় চরমে পৌঁছেছে। এই অবস্থার কবল থেকে জাতিকে মুক্ত করতে প্রয়োজন শোষণমুক্ত সমাজ তথা সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা। সেই সমাজতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮০ সালের ৭ই নভেম্বর বাসদ প্রতিষ্ঠিত হয়েছিলো।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল ধর্ম নিরপেক্ষ গণতান্ত্রিক দেশ প্রতিষ্ঠা। অথচ আজ সারা দেশে সাম্প্রদায়িক সন্ত্রাস ভয়াবহ রূপ নিয়েছে। ১৯৭১ সালে জনগণ এই সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করেছিল; কিন্তু শাসকদের পৃষ্ঠপোষকতায় ও আশ্রয়ে-প্রশ্রয়ে সেই পরাজিত শক্তি আবার মাথাচাড়া দিয়ে উঠেছে দানবের রূপ নিয়ে। এই অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। আর সমাজতন্ত্রের আদর্শই পারে এই অপশক্তিকে রোধ করতে।
তিনি বাসদকে শক্তিশালী করে জোট-মহাজোটের বাইরে বাম বিকল্প শক্তি গড়ে তোলার আহ্বান জানান।
সমাবেশে বাসদ জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় আরও বক্তব্য রাখেন শ্রমিক ফ্রন্ট জেলা সাধারণ সম্পাদক শাহজান আহমদ ও ছাত্র ফ্রন্ট মহানগর সভাপতি পাপ্পু চন্দ প্রমুখ।
সমাবেশ শেষে লাল পতাকার একটি বর্ণাঢ্য মিছিল মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট কেন্দ্রীয় শহীদমিনারে গিয়ে শেষ হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest