JUST NEWS
MOBILE COURT OPERATION IN SYLHET TO PREVENT FRAUD AND HUMAN TRAFFICKING BY UNREGISTERED TRAVEL AGENCIES
সংবাদ সংক্ষেপ
Charge hand over ceremony of SAU Teachers Association শাহজালাল জামেয়ার একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন অনুষ্ঠিত সরকারি সুবিধা গ্রহণ করে প্রতিবন্ধীরাও অনেক ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন : দেবজিৎ সিংহ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দায়িত্ব হস্তান্তর শান্তি সমাবেশ সফল করতে সিলেট জেলা আওয়ামী লীগের পরামর্শ সভা জকিগঞ্জে আল্লামা হবিবুর রহমানের ঈসালে সওয়াব বাস্তবায়নে মতবিনিময় অন্ধকার সমাজকে আলোকিত করতে বিশ্বনবীর আদর্শের বিকল্প নেই দেশকে সংকটমুক্ত করতে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে : বিএনপি তাহিরপুরে নূরুল আমিন হত্যাকাণ্ড : তিন ভাই ও দুই ভাতিজা ঢাকা থেকে গ্রেফতার লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত গোলাপগঞ্জ উপজেলার কাওছারাবাদ কলেজে নবীন বরণ অনুষ্ঠিত ইসলাম জীবনের সর্বক্ষেত্রে সর্বযুগে আধুনিক : সিলেটে তাফসির মাহফিলে অভিমত ‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান নবীগঞ্জ গোবিন্দ জিউড় আখড়ায় বার্ষিক কীর্তন উৎসব অধিবাসে শুরু ফ্রেন্ডস অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ইউকের ৫৫ লাখ টাকার চেক হস্তান্তর শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা এ্যাথলেটিকস প্রতিযোগিতা আজ

স্বল্পোন্নত দেশগুলোকে সহযোগিতা দিতে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

  • শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০১৭

এনা, নিউইয়র্ক : জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেজ স্বল্পোন্নত দেশগুলোকে সহযোগিতা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।
নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বুধবার (নিউইয়র্ক সময়) স্বল্পোন্নত দেশগুলোর সাথে প্রথম আলোচনা সভায় তিনি জাতীয় আয়ের ০.১৫ থেকে ০.২০% বৈদেশিক সাহায্য হিসেবে স্বল্পোন্নত দেশগুলোকে প্রদানের প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান।
স্বল্পোন্নত দেশগুলোর সক্ষমতা বৃদ্ধিতে জাতিসংঘ সর্বোচ্চ সহায়তা প্রদান করে যাবে বলে তিনি উল্লেখ করেন।
দায়িত্ব গ্রহণের পর ‘এলডিসি গ্রুপের’ সাথে মহাসচিবের এটাই ছিল প্রথম সভা, যা পরিচালনা করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও এলডিসির গ্লোবাল কো-অর্ডিনেশন ব্যুরোর চেয়ারপারসন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।
বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি তার বক্তব্যে স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়ন প্রচেষ্টার সমর্থনে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানান।
পর্যায়ক্রমে ‘এলডিসি’ ক্যাটাগরি থেকে পরবর্তী ধাপে স্বল্পোন্নত দেশগুলোর উত্তরণকে জাতিসংঘের সাফল্যের তালিকায় একটি উজ্জ্বল সংযোজন হিসেবে উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, এক্ষেত্রে জাতিসংঘকে সময়-নির্দিষ্ট ও দেশভিত্তিক সমর্থন দিয়ে যেতে হবে। একই সাথে ‘এলডিসি ক্যাটাগরি’ উত্তীর্ণ দেশগুলোকেও সহযোগিতা প্রদান অব্যাহত রাখতে হবে যাতে তারা আবার আগের অবস্থায় ফিরে না আসে।
বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আরও বলেন, দীর্ঘস্থায়ী শান্তি, অগ্রগতি ও ২০৩০ এজেন্ডার সফল বাস্তবায়নের জন্য স্বল্পোন্নত দেশগুলোর এই উত্তরণ অপরিহার্য।
জাতিসংঘে নিযুক্ত ‘এলডিসি’র অন্যান্য স্থায়ী প্রতিনিধিগণ তাদের বক্তব্যে নিজ নিজ দেশ যেসকল বহুমুখী চ্যালেঞ্জ মোকাবিলা করছে তা তুলে ধরেন।
তারা এক্ষেত্রে উন্নত দেশগুলোর দেয়া প্রতিশ্রুতির পূর্ণ বাস্তবায়নের দাবি জানান।
সভায় স্বল্পোন্নত দেশগুলোর প্রতিনিধিগণ নবপ্রতিষ্ঠিত টেকনোলজি ব্যাংকে অর্থায়নের জন্য এবং ‘এলডিসি’র দেশগুলোকে পরবর্তী ধাপে উত্তরণের জন্য আরও নতুন নতুন কৌশল উদ্ভাবনের জন্য জাতিসংঘ মহাসচিবের পূর্ণ সমর্থন দৃঢ়ভাবে প্রত্যাশা করেন।
উল্লেখযোগ্য সংখ্যক দেশ এলডিসি থেকে উত্তরণের পর্যায়ে উপনীত হওয়ায় এবং বেশ কিছু দেশ অতিশীঘ্র এলডিসি থেকে পরবর্তী ধাপে উত্তীর্ণ হওয়ার প্রত্যয় ব্যক্ত করায় জাতিসংঘ মহাসচিব সন্তোষ প্রকাশ করেন।
তিনি এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য এবং ইতোমধ্যে উত্তীর্ণ দেশগুলোকে তাদের অবস্থান ধরে রাখার জন্য জাতিসংঘের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।
তিনি আরও বলেন, বিশ্ব বাজারে স্বল্পোন্নত দেশগুলোর শুল্ক ও কোটামুক্ত প্রবেশের বিষয়টি শীঘ্রই বাস্তবায়িত হওয়া দরকার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest