NATIONAL
Prime Minister Sheikh Hasina has urged local government representatives to pay special attention to building a society free from drugs, terrorism, militancy and corruption to move the country forward || প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিমুক্ত সমাজ গড়ার দিকে বিশেষ নজর দিতে স্থানীয় সরকার প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়েছেন
সংবাদ সংক্ষেপ
সুনামগঞ্জে হুসেন আলী ফাউন্ডেশনের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অর্থ ও ক্রেস্ট প্রদান ব্রাহ্মণবাড়িয়ায় বিপুল সংখ্যক ট্রেনের টিকেটসহ ৫ কালোবাজারিকে গ্রেফতার করেছে র‌্যাব-৯ ইসলামের চেতনাকে ব্যক্তি সমাজ ও জাতীয় জীবনে প্রতিফলনের আহ্বান শফিক চৌধুরীর সুনামগঞ্জে গোচারণ ভূমিতে বাজার নির্মাণের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন মাধবপুরে ৩৩১ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা ও এস এম ফয়সল মেধাবৃত্তি প্রদান উপজেলা পরিষদ নির্বাচন : মাধবপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেধাবী শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে : মেয়র আনোয়ারুজ্জামান বাংলাদেশ এসোসিয়েশন অব মিশিগানের সভাপতি জাবেদ সাধারণ সম্পাদক খালেদ খেলাধুলায় জয়-পরাজয়ের চেয়ে অংশগ্রহণ গুরুত্বপূর্ণ : সিনিয়র জনপ্রশাসন সচিব নবীগঞ্জে শাখা বরাক নদী বাঁচাতে ও পরিবেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান স্মার্ট পারফরম্যান্স অ্যাওয়ার্ড পেলেন ট্রাভেলস ব্যবসায়ী শামীম আহমেদ উন্নয়ন বঞ্চিত বিশ্বনাথের প্রতিটি ক্ষেত্রে এখন উন্নয়ন হবে : শফিকুর রহমান চৌধুরী বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন-সংগ্রামের পথপরিক্রমায় স্বাধীনতা এসেছে : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী কৃষি ব্যাংকের সুবিধাগুলো সাধারণ মানুষের সামনে তুলে ধরতে হবে : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী ভাষাসংগ্রামী পীর হবিবের মৃত্যুবার্ষিকী উপলক্ষে জালালপুরে আলোচনা সভা মহান শহীদ দিবসে পাঠশালার আয়োজনে ভাষাসংগ্রামীর হাতে শিশুদের হাতেখড়ি

সুনামগঞ্জে আগাম বন্যা থেকে ফসল রক্ষায় নতুন দু’টি প্রকল্প হাতে নিয়েছে সরকার : প্রতিমন্ত্রী

  • শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২

পলি রায়, সুনামগঞ্জ : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, সুনামগঞ্জে হাওরের পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন, আগাম বন্যা নিয়ন্ত্রণ ও নৌযান চলাচলের সুবিধার্থে সরকার দু’টি প্রকল্প হাতে নিয়েছে। একটি হলো নদী খনন, অপরটি কজওয়ে নির্মাণ। এ বছরের শেষদিকে প্রকল্প দু’টির কাজ শুরু হতে পারে। এখন সমীক্ষার কাজ চলছে।
বৃহস্পতিবার দুপুরে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার খাই হাওরের ফসল রক্ষা বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী জানান, ১ হাজার ৫৪৭ কোটি টাকা ব্যয়ে ১৪টি নদী ও এগুলোর সঙ্গে সংযুক্ত খালগুলো খননের উদ্যোগ নেওয়া হয়েছে। সমীক্ষা প্রতিবেদন পাওয়া যাবে সেপ্টেম্বরের মধ্যে। এরপর একনেকে উপস্থাপন করা হবে।
তিনি বলেন, নদীপথ দিয়ে নৌ চলাচলের জন্য এবং ফসল কেটে কৃষক যাতে বাড়িতে নিয়ে যেতে পারে সেজন্য ৯০টি কজওয়ে থাকবে। শুষ্ক মৌসুমে কজওয়ের পয়েন্টগুলো জিও ব্যাগ দিয়ে বন্ধ রাখা হবে। খুলে দেওয়া হবে ফসল কাটা শেষ হলে। এই দুটি কাজ হলে আগামীতে আগাম বন্যা মোকাবেলা করা যাবে।
প্রতিমন্ত্রী বলেন, ২০১৭ সাল পর্যন্ত ঠিকাদারের মাধ্যমে পানি উন্নয়ন বোর্ড নির্মিত বাঁধগুলো কাছে থেকে মাটি উঠিয়ে করা হয়েছিল। ফলে এখনও বাঁধগুলোর একপাশে গর্ত রয়ে গেছে। এই গর্তের কারণেই বাঁধ লিক করে ভেঙে যায়। আগামীতে নদী খননের মাটি দিয়ে বাঁধগুলোর ভেতরের দিকে নিচু জমি ভরাট করা হবে। বাঁধ চওড়াও করা হবে।
এ সময় উপস্থিত ছিলেন, সুনামগঞ্জের জেলা প্রশাসক মো জাহাঙ্গীর হোসেন, সিলেট পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পূর্বাঞ্চল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এস এম শহীদুল ইসলাম, সিলেটের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী ও সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী জহিরুল হক।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More

লাইক দিন সঙ্গে থাকুন

সংবাদ অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest