সিলেট বিভাগে হেফাজতে ইসলামের হরতাল : আজমিরীগঞ্জে পুলিশের উপর হামলা

Published: 28. Mar. 2021 | Sunday

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার সুবর্ণজয়ন্তি ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশে আসার প্রতিবাদে হেফাজতে ইসলামের ডাকে সিলেটে মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশেই রবিবার সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে।
সিলেট মহানগরীতে সকাল থেকেই পিকেটিং করে হরতাল সমর্থকরা। পিকেটারদের সঙ্গে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা ছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানায়। বিকেলে কোর্ট পয়েন্টে সমাবেশ করে হেফাজতে ইসলাম। অন্যদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছিল সতর্ক। সার্বক্ষণিক টহলে ছিল পুলিশ। অন্যদিকে আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো হরতাল বিরোধী মিছিল করে।
আওয়ামী পরিবারের মিছিলটি জেলা পরিষদ ভবন প্রাঙ্গণ থেকে বের হয়ে মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জনতার কামরান চত্বরে গিয়ে শেষ হয়।
এর কিছুক্ষণ পর বন্দরবাজার এলাকায় ছাত্রলীগ ও পিকেটারদের মধ্যে কয়েক দফা ধাওয়া পাল্টা-ধাওয়া হয়। একপর্যায়ে সংঘর্ষ ঘটে। এতে দুই ছাত্রলীগ কর্মীসহ কমপক্ষে ৫ জন আহত হয়। এসময় কয়েকটি ককটেল বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।
এছাড়া মহানগরীর কালিঘাট এলাকায় পুলিশের উপর হরতাল সমর্থকরা ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশ এসময় ৫ জনকে আটক করে।
সুনামগঞ্জে হরতালের বিরুদ্ধে ছাত্রলীগ ও যুবলীগ রাজপথে নামে। অন্যদিকে হরতাল সমর্থকরা মোটরসাইকেলে চড়ে শহরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করে। ট্রাফিক পয়েন্টে হেফাজতে ইসলামের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় ছাত্রলীগ-যুবলীগ কর্মীদের সঙ্গে সমাবেশকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
হবিগঞ্জে সকাল থেকে শহরের ধুলিয়াখাল এলাকায় হেফাজতে ইসলাম অবরোধ সৃষ্টি করে। তবে পরিস্থিতি ছিল শান্তিপূর্ণ; কিন্তু আজমিরীগঞ্জ উপজেলায় পুলিশের উপর হামলার ঘটনা ঘটেছে।
উপজেলার আজমিরীগঞ্জ-বানিয়াচং ভায়া জলসুখা শরীফ উদ্দিন সড়কের নোয়াগড় যাত্রী ছাউনি এলাকায় হরতালের সমর্থকরা রাস্তায় ব্লক ফেলে অবরোধ সৃষ্টি করার চেষ্টাকালে পুলিশ তাদের ধাওয়া দিলে তারা পুলিশের গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে। এছাড়া পুলিশের একটি পিকআপ ভ্যান ভাংচুর করে ও দুটি মোটরসাইকেল জ্বালিয়ে দেয়। এসময় আজমিরীগঞ্জ থানার ওসি নূরুল ইসলামসহ ৫ পুলিশ সদস্য আহত হন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৩৩ রাউন্ড রাবার বুলেট ছুঁড়ে।
হেফাজত ইসলামের সমর্থকেরা নোয়াগড় বাজারে মাইকে ঘোষণা দিয়ে পুনরায় জড়ো হওয়ায় চেষ্টা করে; কিন্তু ব্যর্থ হয়।
হবিগঞ্জের মাধবপুর উপজেলায় বিকেলেই হরতাল প্রত্যাহার করে নেওয়া হয়। বিকেল সাড়ে ৩টায় হেফাজতে ইসলামের নেতা সিরাজুল ইসলাম প্রত্যাহারের ঘোষণা দিলে ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়ে যায়।

Share Button
April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

দেশবাংলা