সিলেট-ঢাকা মহাসড়ক ও বিমানবন্দর-বাদাঘাট-তেমুখি সড়ক নিয়ে চেম্বারের চিঠি

Published: 10. Aug. 2020 | Monday

শিল্প ও পর্যটন ক্ষেত্রে অত্যন্ত সম্ভাবনাময় সিলেট অঞ্চলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়কে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি তাগিদ দিয়েছে।
সোমবার সিলেট চেম্বার সভাপতি আবু তাহের মো শোয়েব সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় বরাবর এক চিঠিতে এই তাগিদ দেন।
চিঠির অনুলিপি পরারষ্ট্র মন্ত্রী ড এ কে আব্দুল মোমেন এবং পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বরাবরও পাঠানো হয়েছে।
চিঠিতে আবু তাহের মো শোয়েব উল্লেখ করেছেন, ২০১০ সালে বিমানবন্দর-বাদাঘাট-তেমুখি সড়ক সম্প্রসারণের কাজ শুরুর উদ্যোগ গ্রহণ করা হয়। পরবর্তী সময়ে সিলেটবাসী দুই লেনের এই সড়কটি চার লেনে উন্নীত করার দাবি জানালে ২০১৬ সালে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রস্তাবনা পাঠানো হয়।
এই প্রস্তাবনা সংশোধন করে চার লেন সড়কের সঙ্গে দুটি সার্ভিস লেন যুক্ত করে নতুন করে আবার প্রস্তাবনা যায় একই মন্ত্রণালয়ে। এভাবে প্রায় ১০ বছর পেরিয়ে গেলেও সড়কটির সম্প্রসারণ কাজ আলোর মুখ দেখনি।
গত ৮ আগস্ট সড়ক ও মহাসড়ক বিভাগের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল সড়কটি পরিদর্শন করেন। এসময় সিলেটের রাজনৈতিক নেতৃবৃন্দ, সিলেট চেম্বার নেতৃবৃন্দ, প্রেসক্লাব নেতৃবৃন্দ, এলাকার জনগণ ও গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে তাদের সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। উপস্থিত সকলে বিমানবন্দ-বাদাঘাট-তেমুখি সড়ক সম্প্রসারণের যৌক্তিকতা তুলে ধরে সড়কটি ৪ লেনে রূপান্তরের কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার দাবি জানান।
চিঠিতে আরো উল্লেখ করা হয়, সিলেট-বিমানবন্দর-কোম্পানীগঞ্জ সড়ক কেবল পাথর পরিবহণের জন্যই গুরুত্বপূর্ণ নয় বরং এ অঞ্চলে ভোলাগঞ্জ শুল্ক স্টেশন রয়েছে, যা ভারত থেকে পাথর, চুনাপাথর ইত্যাদি আমদানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশাপাশি এখানে পর্যটন কেন্দ্র সাদাপাথর, বিছানাকান্দি, পান্থুমাই ঘিরে পর্যটকদের চাপ বেড়েছে। সিলেট বিভাগীয় আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামও রয়েছে বিমানবন্দর এলাকায়। এছাড়া বিমানবন্দ-বাদাঘাট-তেমুখি সড়ক সম্প্রসারণ হলে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক তথা সুবিদবাজার-আম্বরখানা-বিমানবন্দর সড়কে চাপ কমবে।
চেম্বার সভাপতি উল্লেখ করেন, সন্ধ্যার পর থেকে শতশত ট্রাকের চলাচল শুরু হলে সিলেট মহানগরী জুড়ে দেখা দেয় তীব্র যানজট। স্থবির হয়ে পড়ে সড়কগুলো। ভোর পর্যন্ত মহানগরীর ভেতরে বেপরোয়া ট্রাক চলাচলের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এতে গত একবছরে অন্তত ২০ জন নিহত হয়েছেন। এছাড়াও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বর্তমানে উন্নয়ন ও আধুনিকায়নের কাজ চলমান। কাজ শেষ হলে এখানে বাড়বে আর্ন্তজাতিক ফ্লাইট। ফলে বিমানবন্দরে যাত্রী ও যানবাহনের চাপ বৃদ্ধি পাবে।
চিঠিতে আরো উল্লেখ করা হয়, সিলেট প্রবাসী অধ্যুষিত অঞ্চল। পর্যটন নগরী হিসেবেও এখানে বিদেশী বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে। এছাড়াও ভারতের সেভেন সিস্টারের সাথে সহজ যোগাযোগ ব্যবস্থা, সিলেট-লন্ডন-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট চালু, কোম্পানীগঞ্জে সিলেট হাইটেক পার্ক, গোয়াইঘাটে স্পেশাল ইকোনমিক জোন ও তামাবিলে পূর্ণাঙ্গ স্থলবন্দর নির্মিত হওয়ায় সিলেটে ব্যবসা-বাণিজ্য ও নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠার প্রচুর সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগানো এবং রাজধানী ঢাকা সহ সারাদেশের সাথে যোগযোগ সহজতরকরণে ঢাকা-সিলেট মহাসড়ক ৪ লেনে রূপান্তরের কাজ দ্রুত বাস্তবায়নের জন্য সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি পক্ষ থেকে জোর দাবি জানানো হয়েছে।
এসসিসিআই সভাপতি উল্লেখ করেন, সিলেটের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে সিলেট থেকে সরকারের রাজস্ব আয় প্রচুর পরিমাণে বৃদ্ধি পাবে বলেও সিলেট চেম্বার নেতৃবৃন্দ মনে করেন।

Share Button
September 2020
M T W T F S S
« Aug    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  

দেশবাংলা