JUST NEWS
IN SYLHET TILL 8 AM ON SATURDAY 2 PEOPLE DIED DUE TO CORONA IN 24 HOURS : INFECTED 5 PEOPLE : DETECTION RATE 07.46
সংবাদ সংক্ষেপ
জগন্নাথপুরে মায়ের মরদেহ ঘরে রেখে এসএসসি পরীক্ষা দিলো মেয়ে সুনামগঞ্জে যুবদলের বিক্ষোভ মিছিলে পুলিশের বাঁধা ও হাতাহাতি সিলেট জেলা পরিষদ নির্বাচন থেকে সরে গেলেন ৭ সদস্য পদপ্রার্থী নদীগুলো বেঁচে না থাকলে দেশ অচল হয়ে যাবে : বিশ্ব নদী দিবসে জেলা প্রশাসক শারদীয় দুর্গোৎসব : মাধবপুরে নানা আয়োজনে মহালয়া অনুষ্ঠিত শেখ হাসিনার জন্মদিনে সিলেট জেলা আওয়ামী লীগের কর্মসূচি বিশেষ ট্রাইব্যুনাল করে জামাত-শিবির চক্রের সকল হত্যাকাণ্ডের বিচার দাবি জাসদের শাল্লায় বর্ণাঢ্য কর্মসূচিতে উদযাপিত হলো মিনা দিবস ২০২২ মাধবপুরে ইউপি নির্বাচনে বিরোধের জের ধরে সংঘর্ষে অর্ধশতাধিক আহত লাক্কাতুরা চা বাগানে ‘লাকড়ি তোড়া’র স্থানে সীমানা দেয়াল নির্মাণ দাবি সামাজিক বন্ধনের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখার আহবানে মৌলভীবাজারে সম্প্রীতি সমাবেশ সিলেটে টিলা কাটার অপরাধে ৪ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড শাল্লায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদেরকে উপজেলা প্রশাসনের সহায়তা প্রদান মাধবপুরে জেলা পরিষদ সদস্য প্রার্থীর নির্বাচনী ইশতেহার ঘোষণা হবিগঞ্জে হাইব্রিড ধানবীজ কোম্পানি ব্যাবিলনের ব্যবসায়িক সম্মেলন বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশে সামাজিক সম্প্রীতি ধ্বংস করা হয় : বিভাগীয় কমিশনার

সিলেট চেম্বারের গোলটেবিল বৈঠক : নিরাপদ ফার্মিংয়ে উৎপাদিত পণ্য রপ্তানির আহ্বান

  • মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

নিজস্ব প্রতিবেদক : কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার মোহাম্মদ আহসানুল হক রপ্তানিকারকদের সকল আইন-কানুন মেনে নিরাপদ ফার্মিংয়ের মাধ্যমে উৎপাদিত পণ্য রপ্তানির আহ্বান জানিয়েছেন।
মঙ্গলবার দুপুরে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত বাংলাদেশ বিমানের সিলেট-লন্ডন/ম্যানচেস্টার সরাসরি ফ্লাইটযোগে সিলেট থেকে যুক্তরাজ্যে পণ্য রপ্তানি বিষয়ক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।
সিলেট চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন, এসসিসিআই সভাপতি আবু তাহের মো. শোয়েব। বিশেষ অতিথি ছিলেন, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারপোর্ট ম্যানেজার মোহাম্মদ হাফিজ আহমদ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেলা ব্যবস্থাপক মো. ফারুক আলম।
প্রধান অতিথি বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য রপ্তানি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাত। বাংলাদেশ সরকার সকল ধরনের রপ্তানিপণ্যকে করমুক্ত রেখেছে। কাস্টম্স কর্তৃপক্ষ আইন অনুযায়ী রপ্তানি বাণিজ্য তদারকি করে থাকে।
তিনি সিএন্ডএফ এজেন্টদের ফ্রেইট ফরওয়ার্ডিং লাইসেন্স দ্রুততম সময়ে প্রাপ্তির ব্যাপারে সহযোগিতার আশ্বাস দেন।
বিশেষ অতিথি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারপোর্ট ম্যানেজার মোহাম্মদ হাফিজ আহমদ বলেন, সিলেটের প্রবাসী ও ব্যবসায়ীদের কথা বিবেচনা করে সিলেট-লন্ডন/ম্যানচেস্টার রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু করা হয়েছে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেলা ব্যবস্থাপক মো. ফারুক আলম রপ্তানি বিষয়ক গোলটেবিল বৈঠকটির আয়োজনের জন্য সিলেট চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানিয়ে এ ব্যাপারে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
গোলটেবিল বৈঠকে স্বাগত বক্তব্যে জালালাবাদ ভেজিটেবিল এন্ড ফ্রোজেন ফিশ এক্সপোর্টার্স গ্রুপের সভাপতি মো হিজকিল গুলজার বলেন, প্রায় ১০ বছর পর সিলেট-লন্ডন/ম্যানচেস্টার রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু হয়েছে, যা প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলে যাত্রীসেবার পাশাপাশি পণ্য রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতির কারণে আমদানি-রপ্তানি বাণিজ্য স্থবির হয়ে পড়েছে।
তিনি বলেন, ইউরোপে পণ্য রপ্তানির লক্ষ্যে ইউরোপিয়ান ইউনিয়ন ও কৃষি মন্ত্রণালয়ের সমন্বয়ে ঢাকার শ্যামপুরে একটি সেন্ট্রাল ওয়্যারহাউজ রয়েছে, যেখান থেকে গত ৩ বছর যাবৎ ইউরোপে পণ্য রপ্তানি হচ্ছে।
তিনি সিলেটে এরকম একটি ওয়্যারহাউজ নির্মাণ ও রপ্তানিকারক অথবা তাদের প্রতিনিধিদের এয়ারপোর্টের কার্গো কমপ্লেক্সের ভিতরে ঢোকার সুযোগ দেওয়ার অনুরোধ জানান।
অন্যান্য বক্তা ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো হ্যান্ডলিং চার্জ, স্ক্যানিং চার্জ ইত্যাদি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে সামঞ্জস্যপূর্ণ রাখার অনুরোধ জানান।
এছাড়াও তারা সাইট্রাস পণ্য রপ্তানিতে বিরাজমান সমস্যাবলী নিরসন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর সিলেট অফিসে লোকবল নিয়োগের মাধ্যমে অফিসকে গতিশীলকরণ, রপ্তানিযোগ্য পণ্যের পূর্ণাঙ্গ তালিকা রপ্তানিকারকদের সরবরাহকরণ ও বিমানের স্পেস ভাড়া হ্রাস করার অনুরোধ জানান।
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, মুজিববর্ষে সিলেটবাসীর জন্য উপহার বহুল কাঙ্ক্ষিত সিলেট-লন্ডন/ম্যানচেস্টার ফ্লাইটটিকে কাজে লাগাতে হবে। শুধুমাত্র শাক-সবজির মধ্যে সীমাবদ্ধ রাখলে হবেনা। অন্যান্য দেশীয় পণ্য রপ্তানিতেও সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।
গোলটেবিল বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট সিলেটের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. মাহমুদুল ইসলাম নজরুল, বাংলাদেশ ব্যাংক সিলেটের উপ পরিচালক রতনেশ্বর ভট্টাচার্য্য, সিলেট চেম্বারের পরিচালক মো. মামুন কিবরিয়া সুমন, পিন্টু চক্রবর্তী, পরিচালক মো. আমিনুজ্জামান জোয়াহির, ফখর উস সালেহীন নাহিয়ান, সাবেক জ্যেষ্ঠ সহ সভাপতি শাহ্ আলম, মো. লায়েছ উদ্দিন, সিলেট মেট্রোপলিটন চেম্বারের সাবেক প্রথম সহ সভাপতি মো আব্দুল জব্বার জলিল, বিশিষ্ট রপ্তানিকারক মাহি উদ্দিন আহমদ সেলিম, কাস্টম্সের সহকারী কমিশনার (বিমানবন্দর) মো আল আমিন, বাংলাদেশ বিমানের সাবেক জেলা ব্যবস্থাপক মো শাহনেওয়াজ মজুমদার, এসিস্টেন্ট ম্যানেজার (কমার্শিয়াল) মো মাহমুদুর রহমান, প্লান্ট কোয়ারেন্টাইন স্টেশনের অতিরিক্ত উপ পরিচালক মো. সুলতান মাহমুদ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. খায়রুল আমিন, জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা দ্বিজরাজ বর্মন, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি (নবনির্বাচিত) আল আজাদ, সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সিলেট উইমেন চেম্বার সভাপতি স্বর্ণলতা রায় ও সিএন্ডএফ এজেন্ট গ্রুপের সভাপতি মো. বশিরুল হক। ধন্যবাদ জ্ঞাপন করেন, সিলেট চেম্বারের সহ সভাপতি তাহমিন আহমদ। উপস্থাপনায় ছিলেন, সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest