২৭ জানুয়ারি ২০২২

সিলেট ও ফেনীতে তরুণ জলবায়ু যোদ্ধাদের জলবায়ু ধর্মঘট পালন

Published: ১৪. জানু. ২০২২ | শুক্রবার

প্রকৃতিবান্ধব টেকসই উপকূলীয় বাঁধ নির্মাণ, জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ আদায় ও আদায়কৃত অর্থ জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য ব্যবহারের দাবিতে সিলেট ও ফেনীতে তরুণ জলবায়ু যোদ্ধারা জলবায়ু ধর্মঘট পালন করেছে ।
শুক্রবার সকালে ফেনীর উপকূলীয় সোনাগাজী উপজেলার চরাঞ্চলে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ফেনী জেলা শাখা এই কর্মসূচির পালন করে।
এদিকে বিকেলে সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলং এলাকায় পিয়াইন নদীর তীরে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস সিলেট জেলা শাখা জলবায়ু ধর্মঘট পালন করে।
এ সময় প্ল্যাকার্ড প্রদর্শন করে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহের নিকট থেকে ক্ষতিপূরণ আদায় ও জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আদায়কৃত অর্থ যথাযথভাবে ব্যয় করার দাবি জানানো হয়।
ফেনীতে কর্মসূচিতে আয়োজক সংগঠনের জেলা সমন্বয়ক এস জেড অপু বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ফেনী জেলায় প্রতিবছর সাইক্লোন, ঘূর্ণিঝড়, খরা, অতিবৃষ্টি ও নদীভাঙন বিশেষ করে লবণাক্ততাসহ বিভিন্ন দুর্যোগ দেখা দিচ্ছে। দুর্যোগের কারণে ভিটেমাটি ছেড়ে চলে যাচ্ছে এ অঞ্চলের মানুষ। এ অবস্থায় জলবায়ু সুবিচারের বিকল্প নেই।
ইয়ুথনেট সিলেট জেলা ইউনিটের সমন্বয়কারী হুমায়রা আক্তার জেবা কর্মসূচি পালনকালে বলেন, জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবে উপকূল ক্ষতবিক্ষত। তাই মানুষের বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রিতে সীমিত রাখতে উন্নয়নশীল দেশগুলোকে চাপে রাখতে হবে।
ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান বলেন, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সব ধনী রাষ্ট্রকে দরিদ্র দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দিতে হবে।
তিনি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বিশ্বনেতাদের জরুরি কার্যক্রম গ্রহণের দাবি জানান।
জলবায়ু ন্যায্যতার দাবিতে আহুত এই ধর্মঘটে ফেনীতে আরও অংশ নেন, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের জেলা সহ সমন্বয়কারী মোহাইমিনুল ইসলাম জিপাত এবং সিলেটে সিলেট বিভাগীয় সমন্বয়কারী নাজমুন নাহিদ, সৈয়দ আফজাল সিয়াম, তামিম আহমেদ, সায়মন খান, আশরাফ উদ্দিন, জাহিদ হাসান, নির্মল দেব নাথ, হাসান তানিম ও এন এন অপু সহ সংগঠনের সদস্যরা।-সংবাদ বিজ্ঞপ্তি

Share Button
January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31