সারাদেশে উৎসবমুখর পরিবেশে পাঠ্যপুস্তক দিবস উদযাপিত

Published: 01. Jan. 2020 | Wednesday

নিজস্ব প্রতিবেদক : নতুন বছরের প্রথমদিন সারাদেশে উৎসবমুখর পরিবেশে পাঠ্যপুস্তক দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বুধবার দিনব্যাপী সাধারণ ও ধর্মীয় সকল শিক্ষা প্রতিষ্ঠানে নানা কর্মসূচির আয়োজন করা হয়।
সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে পাঠ্যপুস্তক দিবস উদযাপিত হয়েছ।
এ উপলক্ষে সকালে আয়োজিত বর্ণিল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম। জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সিলেট অঞ্চলের আঞ্চলিক উপ পরিচালক জাহাঙ্গীর কবির আহাম্মদ, জেলা শিক্ষা কর্মকর্তা এ কে মজুমদার ও প্রাথমিক শিক্ষা উপ পরিচালক শাফায়েত আলম। স্বাগত বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক কবির খান। পরিচালনায় ছিলেন, শিক্ষক ফৌজিয়া আক্তার।
সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।
সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে বর্ণিল আয়োজনে পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত হলো।
সরকারি পর্যায়ে বিনামূল্যের বই বিতরণ উদ্বোধনের আয়োজন করা হয় এখানে সকালে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম। জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সিলেট অঞ্চলের আঞ্চলিক উপ পরিচালক জাহাঙ্গীর কবির আহাম্মদ, জেলা শিক্ষা কর্মকর্তা এ কে মজুমদার ও প্রাথমিক শিক্ষা উপ পরিচালক শাফায়েত আলম। স্বাগত বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক বাবলী পুরকায়স্থ।
এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।
নতুন বছরের প্রথমদিনে সিলেটের আম্বরখানা বালিকা বিদ্যালয় ও কলেজে পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত হয়েছে।
সকালে অনুষ্ঠিত এ বর্ণাঢ্য উৎসবে প্রধান অতিথি ছিলেন, সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ। বিশেষ অতিথি আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ও সিলটিভির প্রধান নির্বাহী আল আজাদ। সভাপতিত্ব করেন, অধ্যক্ষ সৈয়দ মহদ্দিস আহমদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী প্রধান শিক্ষক জহুরা বেগম ও সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রব্বানী। পরিচালনায় ছিলেন, অধ্যাপক জমির আহমদ।
পরে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের নতুন বই তুলে দেওয়া হয়।
এছাড়া অতিথিবৃন্দ আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে মুক্তিযুদ্ধ কর্নার ও সিসি ক্যামেরা উদ্বোধন করেন।
সিলেট উইমেন্স মডেল কলেজে জাঁকজমক আয়োজনে পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত হয়েছে।
এ উপলক্ষে সকালে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন, সিলটিভির ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল আলম মিলন ও ইএসডি ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক ডা রেজাউল কবির রাজিব। সভাপতিত্ব করেন, উইমেন্স মডেল কলেজের অধ্যক্ষ আব্দুল ওয়াদুদ তাপাদার। স্বাগত বক্তব্য রাখেন, শিক্ষক শিল্পী বিশ্বাস। পরিচালনায় ছিলেন, শিক্ষক ভারতী দাস। এছাড়াও ট্রাস্টি শামসুল হক ও শাহাব উদ্দিন তাপাদার উপস্থিত ছিলেন।
হবিগঞ্জে বিপুল উৎসাহ-উদ্দীপনায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক দিবস উদযাপিত হয়েছে।
এ উপলক্ষে সকাল ১০টায় হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বিকেজিসি বালিকা বিদ্যালয়, হবিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, হবিগঞ্জ হাই স্কুল এন্ড কলেজ ও প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট স্কুল সহ সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসায় বিনামূল্যের বই বিতরণ করা হয়।
হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবু জাহির, জেলা প্রশাসক কামরুল হাসান ও জেলা শিক্ষা কর্মকর্তা রুহউল্লাহ শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।
এ সময় প্রধান শিক্ষক, অন্যান্য শিক্ষক, অভিভাবক এবং সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Share Button
August 2020
M T W T F S S
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

দেশবাংলা