সাইফুর রাজ্জাক চৌধুরী কিনুর নামে মহানগরীতে চত্বর করার দাবি পরিবারের

Published: 30. Jul. 2020 | Thursday

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট ব্যাংকার ও রাজনীতিবিদ সাইফুর রাজ্জাক চৌধুরী কিনুর নামে সিলেট মহানগরীর কোন একটি চত্বরের নাম করার দাবি জানিয়েছে তার পরিবার।
পরিবারের পক্ষে তার ছোট ভাই জ্যেষ্ঠ সাংবাদিক কামকামুর রাজ্জাক রুনু বুধবার এমন দাবি সম্বলিত একটি আবেদন সিলেট সিটি করপোরেশনের মেয়র বরাবর জমা দিয়েছেন।
এতে বলা হয়েছে, সাইফুর রাজ্জাক চৌধুরী কিনু মুক্তিযুদ্ধের অন্যতম একজন সংগঠক, বিশিষ্ট ব্যাংকার ও রাজনীতিবিদ ছিলেন।
১৯৭১ সালে ব্যাংকের কর্মকর্তা পদে থাকাকালেই তিনি সহযোদ্ধাদের নিয়ে দেশমাতৃকার ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। তিনি মুক্তিযুদ্ধের শুরুতে বাংলাদেশ লিবারেশন ফোর্সের (বিএলএফ) প্রথম ব্যাচে প্রশিক্ষণ নিয়ে গেরিলা দলনেতা হিসাবে সরাসরি যুদ্ধে অংশ নেন।
রাজনীতিবিদ হিসাবে মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি জাসদের সিলেট জেলা সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় পরিবেশ বিষয়ক সম্পাদক ছিলেন। এছাড়া একসময় ইউরোপে অবস্থানকালে তিনি ছিলেন অল ইউরোপ জাসদের যুগ্ম আহ্বায়ক।
নেদারল্যান্ডে অবস্থানকালে তার সম্পাদনায় ‘স্ট্রগল’ নামে একটি পত্রিকাও নিয়মিত বের হতো। এছাড়া বিদেশে থাকাকালে বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার সংগঠনের সঙ্গে জাসদের প্রতিনিধি হিসাবে তার যোগাযোগ ছিল।
১৯৪৮ সালের ২৮ নভেম্বর জন্ম নেয়া ক্ষণজন্মা এই ব্যক্তিত্ব সবার কাছে সমাদৃত এবং সৎ ও নিবেদিতপ্রাণ হিসেবে পরিচিত ছিলেন। ১৯৯৬ সনে সিলেটের কোর্ট মসজিদে নামাজরত অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে ঢাকা পিজি হাসপাতালে (বর্তমান বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়) চিকিৎসাধীন অবস্থায় ৮ অক্টোবর মৃত্যুবরণ করেন।
মৃত্যুকালে রেখে যাওয়া তার দুই মেয়ে বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।
তিনি এ দেশের খেটে খাওয়া মেহনতি মানুষের পক্ষে আজীবন সংগ্রাম করে গেছেন। বহুগুণের অধিকারী জাতির এই শ্রেষ্ঠ সন্তানের বীরত্বের স্মৃতিকে স্মরণীয় করে রাখতে মহানগরীর যেকোন একটি চত্বরের নাম তার নামে করার জন্যে আবেদনে উল্লেখ করা হয়েছে।

Share Button
August 2020
M T W T F S S
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

দেশবাংলা