JUST NEWS
HUMAN CHAIN AND RALLY IN SYLHET AGRICULTURE UNIVERSITY TO PROTEST AGAINST INTRODUCTION OF BACHELOR OF AGRICULTURE DEGREE IN OPEN UNIVERSITY
সংবাদ সংক্ষেপ
উচ্চ আদালতের নির্দেশ ডিঙ্গিয়ে ‘হিন্দু আলী পুকুর’ দখলের চেষ্টার অভিযোগ সিসিক মেয়রের বিরুদ্ধে বিয়ানীবাজারে ঐতিহাসিক নানকার কৃষক বিদ্রোহ দিবস বৃহস্পতিবার সিরিজ বোমা হামলার প্রতিবাদে হবিগঞ্জে আওয়ামী লীগের বিক্ষোভ শোকের মাসে আলেয়া জাহির কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন সিকৃবির ৫১ একরে স্বাধীনতা বিরোধীদের জায়গা হবেনা : ছাত্রলীগ র‌্যাবের অভিযানে সুনামগঞ্জ থেকে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার হবিগঞ্জের চা বাগান শ্রমিকরা আবারও অনির্দিষ্টকালের কর্মবিরতিতে সিরিজ বোমা হামলার প্রতিবাদে সুনামগঞ্জে আ লীগের বিক্ষোভ মিছিল বিএনপি ষড়যন্ত্রকারী আর ঐক্য অগ্রযাত্রা ও উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী দল : আওয়ামী লীগ হোটেল শাহবান থেকে যুবকের গলায় ফাঁস লাগানো ঝুলন্ত মরদেহ উদ্ধার জাতীয় শোক দিবসে হেপাটাইটিস সি রোগীদের বিনামূল্যে ঔষধ প্রদান উন্নয়নের মহাসড়কে উঠলেও দেশে মানবিক সমাজ গড়ে উঠেনি : আজাদ সিলেটে ইয়ূথ ক্যাডেট ফোরামের জাতীয় শোক দিবস পালন নবীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা শিশুপার্কের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন বানিয়াচংয়ের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নদীতে নিখোঁজ দুইজনের মরদেহ উদ্ধার কমলগঞ্জে সাংবাদিক বাছিত খানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও শারীরিক সুরক্ষা বিষয়ে কর্মশালা

  • সোমবার, ২২ এপ্রিল, ২০১৯

পেশাগত ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা ও শারীরিক সুরক্ষা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের-বিএনএনআরসির উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।
ঢাকার অদূরে সাভারের সিসিডিবি হোপ ফাউন্ডেশনে সোমবার সকাল থেকে এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। এর উদ্দেশ্য হলো, বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমগুলোতে কর্মরত সাংবাদিকগণ যেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে দক্ষতার সাথে নিজেদের সুরক্ষা করতে পারেন এবং সংবাদকর্মীরা যেন তাদের অধিকার ও ঝুঁকি হ্রাস করে পেশাগত দক্ষতা বৃদ্ধি ও শারীরিক সুরক্ষার বিষয়ে আরো সক্রিয় হন সে ব্যাপারে তাদের দক্ষতা বৃদ্ধি করা।
বর্তমান ডিজিটালাইজেশনের যুগে খাপ খাইয়ে শারীরিক ও পেশাগত সুরক্ষার সাথে সাথে আধুনিক মানসম্মত সাংবাদিকতা এখন যুগের চাহিদা। তবে গণমাধ্যমকর্মীদের জন্য ডিজিটাল ও শারীরিক সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক পেশাদারী প্রশিক্ষণ ও নতুন নতুন প্রযুক্তিতে তাদের অভিগম্যতার অভাব একদিকে যেমনি একটি পেশাদার ও স্থায়িত্বশীল গণমাধ্যমের ক্ষেত্র প্রস্তুত করা অসম্ভব করে তুলেছে অন্যদিকে তেমনি সাংবাদিকদের ঠেলে দিচ্ছে ঝুঁকির মুখে। বলা বাহুল্য, এক্ষেত্রে সাংবাদিকরা আরো পিছিয়ে আছেন। এ অবস্থায়, বিএনএনআরসি এবং ইন্টারনিউজ ঢাকায় ও ঢাকার বাইরে কর্মরত জাতীয় দৈনিক পত্রিকা ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে।
প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় পর্যায়ের ইংরেজি ও বাংলা পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়া মোট ১০ জন জ্যেষ্ঠ সাংবাদিক অংশগ্রহণ করছেন।
প্রশিক্ষণে কর্মশালার সূচনালগ্নে শুভেচ্ছা বক্তব্যে ইন্টারনিউজের কান্ট্রি ডিরেক্টর সৈয়দ জেইন আল-মাহমুদ বলেন, ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই উদ্যোগ একটি বড় সুযোগ। এর মধ্য দিয়ে সাংবাদিকগণ পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন। ডিজিটাল নিরাপত্তা আসলে একটি মাইন্ডসেট। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বর্তমান ডিজিটাল যুগে এই প্রশিক্ষণ কর্মশালাটি সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়িপাতা, কল গ্রহণ, মেসেজ দেওয়া, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা দেয়া হবে।
এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল শেখানো হবে । পাশাপাশি ‘ইনক্রিপশন’ দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকি ও হুমকি মোকাবলোয় উপায়, ডাটা চুরি হওয়া, শক্তিশালী পাসওয়ার্ড তৈরি এবং পাসওয়ার্ড ও সুইপ কোড, পিন ও আঙুলের ছাপের মধ্যকার পার্থক্য, পিজিপি, প্রোটনমেইল ও মেইলডেভেলোপ সম্পর্কে ধারণা দেওয়া হবে।
গণমাধ্যমের সামর্থ্য বৃদ্ধি ও গণমাধ্যম সাক্ষরতা নিয়ে কাজ করা অভিজ্ঞ পরামর্শক ব্রায়ান কনলি প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করছেন। বিশ্বব্যাপী তিনি ইন্টারনেট শাসন, সাইবার সুরক্ষা, সামাজিক যোগাযোগ, বহুমুখী অংশীদারির অংশগ্রহণ, ইন্টারনেট স্বাধীনতা ও মানবাধিকার নিয়ে কাজ করে থাকেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest