সম্মিলিতভাবে প্রতিবন্ধীদের শিক্ষিত করে গড়ে তুলে আত্মনির্ভরশীল করা সম্ভব

Published: 16. Oct. 2016 | Sunday

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এএসএম ফেরদৌস বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের জন্য বোঝা নয়। তাদেরকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সম্মিলিত প্রচেষ্টায় প্রতিবন্ধীদের শিক্ষিত করে গড়ে তুলতে পারলে তারা আত্মনির্ভরশীল হতে পারে।
শনিবার দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা সংক্রান্ত জেলা কমিটি এবং সিলেট জেলায় প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারি সংগঠন সমূহের যৌথ উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাসের সভাপতিত্বে ও সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র সিলেটের ব্যবস্থাপক মো লুৎফুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা ক্রীড়া কর্মকর্তা মনোরঞ্জন দে, বিশিষ্ট কলামিস্ট-সাংবাদিক আফতাব চৌধুরী, সিলেট ডিফারেন্ট ডিজএ্যাবল্ড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী, সুরমা অন্ধকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক দেওয়ান সালামত রাজা চৌধুরী, রহমানী প্রতিবন্ধী ফাউন্ডেশনের সভাপতি আতাউর রহমান খান শামসু, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সিলেট বিভাগীয় প্রতিনিধি প্রিডি রুমো ও প্রতিবন্ধী নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন সরকারী বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় সিলেটের প্রধান শিক্ষক মো আলী হায়দার ভূঁইয়া। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিলেট বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছুরাইয়া নাসরিন ও ডিজিএফ দৃষ্টি প্রতিবন্ধী শিশু বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী রোখসানা বেগম।
বক্তারা ট্রেন-বাসে যাতায়াত এবং স্কুল-কলেজে ভর্তির ব্যাপারে প্রতিবন্ধীদের অগ্রাধিকার ও সহযোগিতার জন্য সকলের প্রতি অনুরোধ জানান।
এর আগে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে ‘সাদা ছড়ি হোক, আত্মনির্ভরশীলতার প্রতীক’ এই প্রতিপাদ্য নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।
পরে প্রতিবন্ধী শিশুদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। ইশারা ভাষা পরিবেশন করেন খাদিজা আলম সানি।

Share Button
April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

দেশবাংলা