JUST NEWS
THE GOVERNMENT HAS ALLOCATED TK 2 LAKH TO PER FAMILY OF THOSE KILLED IN NAZIRBAZAR ACCIDENT AND TK 50 THOUSAND TO PER INJURED
সংবাদ সংক্ষেপ
নবীগঞ্জে অ্যাডভোকেসি নেটওয়ার্ক কমিটির সদস্যদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা শেখ হাসিনা সরকার ধাক্কা দিলেই পড়ে যাবে : আব্দুল্লাহ সিদ্দিকী Human Chain of Combined Cultural Alliance in Sylhet Nazirbazar accident : Govt allocated Tk 36 lakh জাতীয় বাজেটে সংস্কৃতি খাতে এক শতাংশ বরাদ্দের দাবিতে সিলেটে সাংস্কৃতিক জোটের মানববন্ধন হযরত শাহজালাল ওরসে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে গিলাফ দিলেন আনোয়ার নাজিরবাজার দুর্ঘটনায় নিহতদের পরিবার ২ লাখ টাকা ও আহতরা ৫০ হাজার টাকা করে পেলেন ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকায় পিটিয়ে শ্রমিক হত্যা || আটক ৪ জন সাংবাদিক জিকরুল ইসলামের পিতার ইন্তেকাল || আজ বাদ জুমা জানাজা মহানগর সংবাদপত্র হকার্স সমবায় সমিতির সঙ্গে বাবুলের মতবিনিময় নাগরিক সেবা দ্রুত প্রাপ্তি নিশ্চিতে ‘নৌকা’য় ভোট দেওয়ার আহ্বান আনোয়ারুজ্জামানের নাজিরবাজারে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন বৃষ্টির আশায় বিশেষ নামাজ আদায় করলেন মৌলভীবাজারের মুসল্লিরা সুনামগঞ্জে বিদ্যুৎ অফিসের সামনে জেলা বিএনপির অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান ঢাকায় ‘লিবারেশন ওয়ার গ্যালারি’ পরিদর্শন করলেন দেশের লিভার বিশেষজ্ঞরা Muktijudda Onushilon and Muktijudda Pathagar’s Tributes

সত্যজিৎ রায়ের জন্মদিনে সিকৃবি চলচ্চিত্র সংসদের বিশেষ পোস্টার

  • মঙ্গলবার, ২ মে, ২০১৭

ছবি, ক্যালিওগ্রাফি, বইয়ের প্রচ্ছদ, সায়েন্স ফিকশন, গোয়েন্দা কাহিনী, তথ্যচিত্র, সংগীত-কোথায় নেই তিনি? ছবির চিত্রনাট্য থেকে সংগীত সব জায়গায় যার বিচরণ-তিনি সত্যজিৎ রায়।
মঙ্গলবার ছিল বাংলা চলচ্চিত্রের এই পথিকৃতের জন্মদিন। কিংবদন্তীর ৯৬ তম জন্মবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে ‘কিংবদন্তী সত্যজিৎ’ শীর্ষক বিশেষ পোস্টার প্রকাশ করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়-সিকৃবি চলচ্চিত্র সংসদ। এতে সত্যজিৎ রায়ের অবয়ব ফুটে উঠেছে তারই সৃষ্টিকর্মের মাঝে। সন্ধ্যায় সংগঠনের ওয়েব ঠিকানায় ‘কিংবদন্তী সত্যজিৎ’ প্রকাশিত হয়।
১৯২১ সালে কলকাতার গড়পারে জন্ম সত্যজিৎ রায়ের। পূর্বপুরুষের ভিটা ছিল বাংলাদেশের কিশোরগঞ্জে। তার বাবা বাংলা সাহিত্যের অমর দিকপাল সুকুমার রায়। দাদাও সাহিত্যের আরেক পথিকৃৎ উপেন্দ্রকিশোর রায়চৌধুরী।
লেখাপড়া শেষে বাণিজ্যিক চিত্রকর হিসেবে কর্মজীবন শুরু করলেও চলচ্চিত্রকার হিসেবে নিজেকে চেনাতে শুরু করেন। সত্যজিৎ রায় বিখ্যাত পরিচালক জঁ রনোয়ার সঙ্গে ভারতে চলচ্চিত্রে কাজ করেন। এরপর বিদেশ ভ্রমণে গিয়ে ভিত্তরিও ডি সিকার ‘বাইসাইকেল থিভস’ দেখে চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হন। প্রথম চলচ্চিত্র তৈরি করেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পথের পাঁচালী’ উপন্যাস অবলম্বনে একই নামে। এরপর একের পর এক চলচ্চিত্র নির্মাণ করে বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষ হিসেবে স্বীকৃতি পান।
অসংখ্য পুরস্কারের পাশাপাশি ‘অস্কার’ সম্মাননা তার জীবনের সেরা স্বীকৃতি। বাংলা চলচ্চিত্রের এই দিকপাল নির্মাণ করেছেন ‘অপু ট্রিলজি’, ‘গুপী গাইন বাঘা বাইন’, ‘জলসাঘর’, ‘নায়ক’, ‘দেবী’, ‘তিন কন্যা’, ‘কাঞ্চনজঙ্ঘা’, ‘চারুলতা’, ‘জনঅরণ্য’ ও ‘হীরক রাজার দেশে’র মতো ছবিগুলো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest