JUST NEWS
TEA WORKERS' 10 POINT IMPLEMENTATION MOVEMENT COMMITTEE HAS CONVENED A NATIONAL CONVENTION AT 11 AM ON SUNDAY AT THE PREMISES OF SYLHET CENTRAL SHAHID MINAR
সংবাদ সংক্ষেপ
The first meeting of Moulvibazar Zilla Parishad হবিগঞ্জ জেলা কারাগারে ৩ দিন যাবত পানির অভাবে হাহাকার মৌলভীবাজার জেলা পরিষদের নতুন চেয়ারম্যান-সদস্যদের প্রথম সভা Two-day Digital Innovation Fair started in Sylhet সিলেটে শুরু হয়েছে দুদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২ জাতীয় ইমাম সমিতি দক্ষিণ সুরমা উপজেলা কমিটি পুনর্গঠিত কেমুসাসে সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির ক্যালিগ্রাফি প্রদান Phon-o-live quiz show ‘Football Mastermind’ বিশ্বকাপ নিয়ে টফিতে চলছে ফুটবল মাস্টারমাইন্ড || জিততে পারেন উপহার গায়েবি মামলায় সেলিমকে কারাগারে পাঠানোর অভিযোগ বিএনপির সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে লিটারারি ফেস্ট বাংলাদেশ অর্থনৈতিক দিক থেকে অত্যন্ত সম্ভাবনাময় : চেম্বারস ওয়েলসের নির্বাহী চেয়ারম্যান বাহুবল উপজেলা ছাত্রলীগের পদ প্রত্যাশীদের মধ্যে হাতাহাতি সুনামগঞ্জ বুলচান্দ উচ্চবিদ্যালয়ে শিক্ষকের মৃত্যুতে শোকসভা ও দোয়া সিলেট মোবাইল পাঠাগারের ৮০১ তম সাহিত্য আসর অনুষ্ঠিত মাহা-সিলেট জেলা প্রেসক্লাব অভ্যন্তরীণ ক্রীড়ার শনিবারের ফলাফল

শেখ হাসিনা সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা করছে : জাতিসংঘে ফারুক

  • রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

এনা, নিউইয়র্ক : পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের মৌলিক অধিকার ও স্বাধীনতা রক্ষাকে একটি অগ্রাধিকার নীতি হিসেবে গ্রহণ করেছে।
নিউইয়র্ক সময় শুক্রবার জাতিসংঘ সদর দফতরে ‘কনভেনশন অব দ্যা রাইটস অব দ্যা পারসন উইথ ডিজএ্যাবিলিটিজ-সিআরপিডি’র উচ্চ পর্যায়ের একটি প্যানেল বৈঠকে তিনি এ কথা বলেন।
এই উচ্চ পর্যায়ের প্যানেল সভার উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখেন সাধারণ পরিষদের সভাপতি ও জাতিসংঘের মহাসচিব বান কি মুন। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা বিষয়ক কমিটির সভাপতি মিজ মারিয়া সোলেদাদ সিস্টারনাস রিয়েস এতে চেয়ারপারসন ও মডারেটরের ভূমিকা পালন করেন।
সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত বাংলাদেশের সংবিধানের মূলনীতি ও দিক-নির্দেশনার সাথে সিআরপিডির মূল নীতি ও বাধ্যবাধকতা সমূহ সামঞ্জস্যপূর্ণ। সিআরপিডির অনুস্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ অষ্টম।
প্রতিবন্ধী বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিভিন্ন দৃষ্টান্তমূলক উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, সরকার প্রতিবন্ধী ও অটিস্টিক নারী-পুরুষের জন্য সম্পূর্ণ আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত একটি অটিজম রিসোর্স সেন্টার ও হোস্টেল নির্মাণ করেছে। এছাড়া বর্তমান সরকার ২০০৯ সাল থেকে দেশের প্রত্যেক জেলায় সমন্বিত প্রতিবন্ধী সেবা কেন্দ্র বাস্তবায়ন করে যাচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের দোর-গোড়ায় থেরাপি সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে চালু করা হয়েছে ‘ওয়ান স্টপ মোবাইল থেরাপি সার্ভিস’। প্রতিবন্ধীদের জন্য আন্তর্জাতিক মান সম্পন্ন একটি প্রতিবন্ধী কমপ্লেক্স ও একটি প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ প্রকল্প সরকার অনুমোদন করেছে।
সংসদ সদস্য আরও বলেন, অটিজম আক্রান্ত ব্যক্তিদের অধিকার আদায়ের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে নেতৃত্বদানকারী দেশ হিসেবে পরিচিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও প্রধানমন্ত্রীর অটিজম বিষয়ক উপদেষ্টা সায়মা হোসেন এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন।
দারিদ্র্য বিমোচন ও সুযোগের সমতা সৃষ্টি করার লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের সকল উন্নয়ন প্রচেষ্টায় অন্তর্ভুক্ত করার জন্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স সকল দেশের প্রতি আহ্বান জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest