৬ ডিসেম্বর ২০২১

শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকর্ম প্রদর্শনী ও মনোগ্রাফ উদ্বোধন

Published: ০৮. অক্টো. ২০২১ | শুক্রবার

ভারত-বাংলাদেশের বন্ধুত্বের ৫০ বছর স্মরণে বুধবার ঢাকার গুলশানে অবস্থিত ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে শিল্পী রোকেয়া সুলতানার শিল্পকর্ম প্রদর্শনী জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।
বিশিষ্ট ইতিহাসবিদ, লেখক, ১৯৭১ সালের গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সভাপতি অধ্যাপক মুনতাসির মামুন এবং হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বিশিষ্ট অতিথিবর্গ বেঙ্গল ফাউন্ডেশন প্রকাশিত শিল্পী রোকেয়া সুলতানার শিল্পকর্ম বিষয়ক একটি মনোগ্রাফও উদ্বোধন করেন।
ঢাকার অনুষ্ঠানটির মধ্য দিয়ে ভারতে রোকেয়া সুলতানার শিল্পকর্মের প্রথম স্বতন্ত্র প্রদর্শনের সূচনা হয়েছে, যা ২৩ অক্টোবর নয়াদিল্লীর ললিতকলা একাডেমিতে শুরু হবে। সম্পূর্ণরূপে আইসিসিআর আয়োজিত শিল্পকর্ম প্রদর্শনীটি ডিসেম্বরে কলকাতায়ও অনুষ্ঠিত হবে।
বেঙ্গল ফাউন্ডেশন সজ্জিত এই প্রদর্শনীটি শান্তিনিকেতনে অধ্যয়নকালীন শিল্পীর মনোমুগ্ধকর যাত্রাকে চিত্রিত করেছে। তিনি শান্তিনিকেতনে সোমনাথ হোর, সনৎ কর ও লালু প্রসাদ শ’র তত্ত্বাবধানে প্রশিক্ষিত হয়ে বাংলাদেশে তার শিল্পীজীবনের প্রসার ঘটিয়েছেন। দেশে তার পরামর্শদাতাদের মধ্যে রয়েছেন সফিউদ্দিন আহমেদ ও মোহাম্মদ কিবরিয়া।
রোকেয়া সুলতানা একজন পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশী প্রিন্টমেকার ও চিত্রশিল্পী, যিনি স্বীকৃতি পেয়েছেন নবম এশিয়ান বিয়েনালে; জাতীয় শিল্প প্রদর্শনী, ঢাকা, তৃতীয় ভারত ভবন বিয়েনালে, ভারত এবং প্যারিসের একটি আবাসিক বৃত্তিও পেয়েছেন। তিনি ১৯৮৩ সালে আইসিসিআর বৃত্তি নিয়ে বিশ্বভারতী, শান্তিনিকেতন থেকে চারুকলায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।-সংবাদ বিজ্ঞপ্তি

Share Button
December 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031