NATIONAL
Prime Minister Sheikh Hasina said that by ensuring education, health and other basic rights for the large number of people in the world, they should be converted into public resources || প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের বিপুল সংখ্যক জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য মৌলিক অধিকার নিশ্চিত করার মাধ্যমে তাদেরকে জনসম্পদে রূপান্তর করতে হবে
সংবাদ সংক্ষেপ
নতুন প্রজন্মের শিক্ষার্থীদের দেশপ্রেমের শিক্ষা দিতে হবে : প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী উপজেলা নির্বাচন || কোম্পানীগঞ্জে তিন বিএনপি নেতা বহিষ্কার সিকৃবিতে ওয়াপসার কর্মশালায় তথ্য প্রকাশ : সিলেটে ডিমের ঘাটতি দৈনিক ২৫ লাখ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আধুনিক শিল্পায়নের গুরুত্ব অপরিসীম : বিসিক চেয়ারম্যান মাধবপুরে জায়গা সংক্রান্ত বিরোধের জেরে হামলা ও অগ্নিসংযোগের অভিযোগ জঙ্গি ও সন্ত্রাসী তৎপরতা সম্পূর্ণ নিয়ন্ত্রণে : সুনামগঞ্জে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন জামালগঞ্জ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান মহিলা ঐক্য পরিষদের কমিটির পরিচিতি সভা জকিগঞ্জে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে এক কিশোরের মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সিকৃবি ছাত্রলীগের শোভাযাত্রা ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থেকে ৯৮৯০ পিস ইয়াবাসহ একজনকে গ্রেফতার করেছে র‌্যাব ফেসবুকে ও ইউটিউবে মুক্ত হলো শাল্লার তরুণ সাংবাদিক বিপ্লবের লেখা গান ঝুঁকিমুক্ত আর্থিক ব্যবস্থার লক্ষ্যে বঙ্গবন্ধু জীবন বীমা কর্পোরেশন প্রতিষ্ঠা করেন : মেয়র শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মহানগর আ লীগের দোয়া মাহফিল আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সুনামগঞ্জ আসছেন শুক্রবার মাথা নত না করে বঙ্গবন্ধুর আদর্শ বুকে নিয়ে নিজেদের সিদ্ধান্তে অটল থাকি : শফিক চৌধুরী সুনামগঞ্জ পৌরসভা পরিচালিত বিদ্যালয়ে শিক্ষার্থীদের ড্রেস প্রদান

ময়মনসিংহে সুশাসন চর্চা ও তথ্য অধিকার আইন বিষয়ক সংলাপ

  • বুধবার, ১৯ জুলাই, ২০২৩

সুশাসন চর্চা ও তথ্য অধিকার আইন-২০০৯ প্রয়োগে গ্রামীণ ও স্থানীয় জনগোষ্ঠীর ব্যাপক ও সক্রিয় অংশগ্রহণ তথা তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে ত্বরান্বিতকরণ এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহের কর্মকাণ্ডে সমন্বয় ও জবাবদিহিতা অধিকতর বৃদ্ধি করার লক্ষ্যে মঙ্গলবার, ১৮ জুলাই ময়মনসিংহে ‘সুশাসন চর্চা ও তথ্য অধিকার আইন ২০০৯ প্রয়োগের মাধ্যমে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ বিষয়ক সামাজিক সংলাপ অনু্িষ্ঠত হয়েছে।
ফ্রিডরিখ ন্যাউম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম বাংলাদেশ-এফএনএফ বাংলাদেশের সহায়তায় বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন-বিএনএনআরসি আয়োজিত এই সংলাপে স্থানীয় সরকার প্রতিনিধি, সরকারি-বেসরকারি কর্মকর্তা, শিক্ষক, আইনজীবী, নাগরিক সমাজ সংগঠনের প্রতিনিধি, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীসহ মোট ৪৫ জন অংশগ্রহণ করেন।
প্রধান অতিথি হিসেবে সংলাপ উদ্বোধন করেন বাংলাদেশ তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার ড আবদুল মালেক।
শুরুতে সকলকে শুভেচ্ছা জানিয়ে সংলাপের উদ্দেশ্য ও লক্ষ্য আলোচনা করেন বিএনএনআরসির প্র্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান। এরপর এফএনএফ বাংলাদেশের পরিপ্রেক্ষিত ও কার্যক্রম উপস্থাপন করেন সংস্থার কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড নাজমুল হোসাইন।
সংলাপে ‘ময়মনসিংহের ভূমি, সমাজ ও স্বাস্থ্যসেবা : বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজকর্মী ও গবেষক মো শহিদুল ইসলাম। প্রবন্ধে তিনি সংক্ষেপে ময়মনসিংহ জেলার ইতিহাস, ঐতিহ্য ও ভূ-আঞ্চলিক অবস্থান উল্লেখ করে জেলার বিভিন্ন সরকারি অধিদপ্তর প্রদত্ত সেবাসমূহ বিশেষ করে স্বাস্থ্যসেবা ও ভূমি ব্যবস্থাপনার বর্তমান অবস্থা, অগ্রগতি, বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন।
পরবর্তী সময়ে আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লায়ন মোহাম্মদ আব্দুর রশীদের সভাপতিত্বে অংশগ্রহণকারীগণ অতিথিবৃন্দ এবং প্যানেল আলোচকদের কাছে জেলার সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সেবা বিশেষ করে ভূমি ও স্বাস্থ্যসেবা প্রাপ্তির প্রক্রিয়া ও স্থানীয় পর্যায়ে মাদক, পর্যটন এলাকায় ও গণ পরিবহনে নারীদের যৌন হয়রানি ও অবকাঠামোগত অব্যবস্থাপনা সম্পর্কে নানা প্রশ্ন করেন এবং সেবা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান বিভিন্ন সমস্যা ও চ্যালেঞ্জসমূহ উল্লেখপূর্বক সমাধানের উপায় সম্পর্কে জানতে চান।
পরে প্যানেল আলোচকগণ পর্যায়ক্রমে এ সকল প্রশ্নের উত্তর দেন ও ব্যাখ্যা প্রদান করেন।
উপস্থিত সংশ্লিষ্ট প্যানেল আলোচক বলেন, উপস্থাপিত অভিযোগগুলো ময়মনসিংহের সিভিল সার্জনকে অবগত করা হবে এবং সে মোতাবেক সম্ভাব্য ব্যবস্থা গ্রহণের ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হবে।
এছাড়া সমাজসেবা অধিদপ্তরের সেবা সমূহ পাওয়ার ক্ষেত্রে যদি কেউ সমস্যার সম্মুখিন হয় তাহলে অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর জন্য পরামর্শ দেওয়া হয়।
প্রধান অতিথির বক্তব্যে ড আবদুল মালেক বলেন, সকল শাসন সু-শাসন নয়। সংবাদ প্রকাশের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। ভুল তথ্য প্রচার ও প্রদান থেকে বিরত থাকতে হবে।
পাশাপাশি পর্যটন এলাকায় ও গণপরিবহনে নারীদের যৌন হয়রানি প্রতিরোধ ও তাৎক্ষণিক সমাধান পাওয়ার জন্য তিনি ৯৯৯ নম্বরে ফোন দেওয়ার পরমর্শ দেন।
বিশেষ অতিথি ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, বাক-স্বাধীনতা ও স্বচ্ছতা নিশ্চিত করা জরুরি।
বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি মনিরা বেগম অনু বলেন, জনগণের অধিকার সঠিকভাবে পেলে সুশাসন নিশ্চিত হবে।
যুগ্মসচিব মো ফরিদ আহমেদ বলেন, জনগণের অধিকার বাস্তবায়নের জন্য তারা নিরলসভাবে কাজ করছেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কান্তি চক্রবর্তী বলেন, নিয়মিত জাতীয় তথ্য বাতায়ন গিয়ে ময়মনসিংহ জেলা প্রশাসকের পোর্টাল থেকে সরকারি বিভিন্ন অধিদপ্তরের সেবা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। ময়মনসিংহ জেলা প্রশাসকের পোর্টাল ৯০ ভাগ আপডেট এবং ১০০ ভাগ অথেনটিক। জেলা প্রশাসকের কার্যলয় থেকে কি কি সুবিধা পাওয়া যায় তার পাশাপাশি সংশ্লিষ্ট আইনগুলোও পোর্টালে দেওয়া থাকে। এছাড়া জেলা প্রশাসকের পোর্টালের সঙ্গে অন্যান্য গুরুত্বপূর্ণ অধিদপ্তরের লিংক দেওয়া থাকে।
কবি ও সংস্কৃতিকর্মী স্বাধীন চৌধুরীর সঞ্চালনায় সংলাপে প্যানেল আলোচক হিসেবে ছিলেন ময়মনসিংহ জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক আব্দুল কাইয়ুম, ময়মনসিংহ সদর ভূমি অফিসের সহকারী কমিশনার এইচ এম ইবনে মিজান ও ময়মনসিংহ সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সৈয়দ জাবেদ হোসেন।
এছাড়াও সংলাপে উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনারের একান্ত সচিব শাহাদাৎ হোসেইন ও ময়মনসিংহ জেলা তথ্য অফিসের পরিচালক ও জেলা তথ্য কর্মকর্তা শেখ মো শহীদুল ইসলাম সহ অন্যরা। সংবাদ বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest