JUST NEWS
MOBILE COURT OPERATION IN SYLHET TO PREVENT FRAUD AND HUMAN TRAFFICKING BY UNREGISTERED TRAVEL AGENCIES
সংবাদ সংক্ষেপ
লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত গোলাপগঞ্জ উপজেলার কাওছারাবাদ কলেজে নবীন বরণ অনুষ্ঠিত ইসলাম জীবনের সর্বক্ষেত্রে সর্বযুগে আধুনিক : সিলেটে তাফসির মাহফিলে অভিমত ‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান নবীগঞ্জ গোবিন্দ জিউড় আখড়ায় বার্ষিক কীর্তন উৎসব অধিবাসে শুরু ফ্রেন্ডস অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ইউকের ৫৫ লাখ টাকার চেক হস্তান্তর শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা এ্যাথলেটিকস প্রতিযোগিতা আজ অনিবন্ধিত ট্রাভেল এজেন্সির প্রতারণা ও মানবপাচার রোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান সম্মিলিত নাট্য পরিষদের বর্ণমালার মিছিলে সিলেটে অমর একুশের মাসকে বরণ স্বরূপ চন্দ্র সরকারি উচ্চবিদ্যালয়ের শতবর্ষ পূর্তি বাস্তবায়ন কমিটির সভা সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে নবীন বরণ অনুষ্ঠিত শান্তিগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন বিষয়ে অবহিতকরণ সভা হবিগঞ্জে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হবিগঞ্জ জেলা পরিষদ সদস্য ওসমানের বরাদ্দ থেকে শীতবস্ত্র বিতরণ বানিয়াচংয়ে এক নৌ পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা || ঘাতক গ্রেফতার পুরুষদের সঙ্গে তাল মিলিয়ে নারীরাও গুরুত্বপূর্ণ নেতৃত্ব দিচ্ছেন : বিভাগীয় কমিশনার

মুক্তিযুদ্ধের চেতনা ফেরাতে সংস্কৃতিকর্মীদেরই নেতৃত্ব দিতে হবে : তবারক

  • শনিবার, ১২ নভেম্বর, ২০১৬

প্রখ্যাত আইনজীবী ও উদীচী শিল্পী গোষ্ঠীর সাবেক সভাপতি তবারক হোসেইন বলেছেন, মুক্তিযুদ্ধের মূল চেতনা ফিরিয়ে আনতে সংস্কৃতিকর্মীদেরই নেতৃত্ব দিতে হবে।
তিনি আরো বলেছেন, শ্রমজীবী-মেহনতি মানুষের মুক্তির লক্ষ্যে সাংস্কৃতিক জাগরণে উদীচী ধ্রুবতারার মতো দিকনির্দেশকের কাজ করছে। একটি অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক ও প্রগতিকামী সমাজ ও রাষ্ট্র বিনির্মাণের লক্ষ্যে ৪৮ বছর ধরে নিরন্তর সংগ্রাম করছে সকল প্রকার অশুভশক্তির বিরুদ্ধে। শোষণমুক্তির পথে কাজ করতে গিয়ে কোন বাধার সামনে দমে যায়নি। এখন বজ্রকঠিন শপথে সাংস্কৃতিক হাতিয়ার নিয়ে সর্বত্র ছড়িয়ে পড়তে হবে।
বৃহস্পতিবার বিকেলে মহনগরীর রিকাবীবাজারে কবি নজরুল অডিটোরিয়াম সংলগ্ন মুক্তপ্রাঙ্গণে উদীচী শিল্পী গোষ্ঠীর ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ষোড়শ জেলা সম্মেলন উদ্বোধন করে তিনি এ সব কথা বলেন।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
এরপর কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মেট্রেপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড মো সালেহ উদ্দিন বলেন, শোষণ-নিপীড়ন থেকে মুক্তির আন্দোলন শতাব্দিকাল  ধরে চলছে এবং রাজনৈতিক সংগ্রামের পাশাপাশি সাংস্কৃতিক সংগ্রাম হাত ধরাধরি করে চলেছে।
তিনি বলেন, রাষ্ট্রের শ্রেণিচরিত্র গণমানুষের আকাঙ্ক্ষার সাথে সঙ্গতিপূর্ণ না হলে আমরা মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার কথা ভাবতে পারি না।
তিনি আরো বলেন, সাম্রাজ্যবাদের কাছে আত্মসমর্পণ করে বৃহত্তর গণমানুষের মুক্তি আসতে পারে না।
ড মো সালেহ উদ্দিন বলেন, মানুষের সার্বিক মুক্তির লক্ষ্যে সাম্যের বাণীকে ধারণ করে সমাজ ও রাষ্ট্র দর্শনে সংস্কৃতিময়তাকে ছড়িয়ে দিতে হবে।
উদীচী সিলেটের সভাপতি কবি এ কে শেরামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি ব্যারিস্টার মো আরশ আলী, কথাসাহিত্যিক জাকির তালুকদার ও উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় সংসদ-সংগঠন বিভাগের সম্পাদক ইকবালুল হক খান। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি জেলা কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সুমন, খেলাঘর সিলেট জেলা কমিটির সভাপতি তাজুল ইসলাম বাঙালি, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত, গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশীষ দেবু ও উদীচী ফেঞ্চুগঞ্জ শাখার সহ সভাপতি মুফতিউল ইসলাম চৌধুরী।
সন্ধ্যার পর অনুষ্ঠিত সাংস্কৃতিক অনূষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে স্তবক আবৃত্তি চর্চাকেন্দ্র। নৃত্য পরিবেশন করে শিল্পাঙ্গন। গণসংগীত পরিবেশন করে উদীচী লাক্কাতুরা চা বাগান শাখা ও উদীচী সিলেট। সবশেষে ছিল উদীচী সিলেটের নাটক ‘ঘামের ফোটায় আগুন’। সম্মেলন উপলক্ষে স্মারক ‘পিলসুজ’ প্রকাশিত হয়।
আলোচনাসভা পরিচালনা করেন উদীচী সিলেটের সাধারণ সম্পাদক রতন দেব। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন ফাহমিদা এলাহী বৃষ্টি ও সুদীপা দাশগুপ্তা স্বর্ণা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest