JUST NEWS
A TWO-DAY LONG BANGLADESH CULTURAL FESTIVAL HAS STARTED IN SYLHET UNDER THE INITIATIVE OF SHILPAKALA ACADEMY
সংবাদ সংক্ষেপ
পূর্ব লন্ডনে ডেমোক্রেটিক মুভমেন্ট ইউকের মানববন্ধন অনুষ্ঠিত সিলেটে জশনে জুলুছে ঈদ-এ মিলাদুন্নবী (দ) শোভাযাত্রা শুক্রবার গোয়াইনঘাট উপজেলা কৃষক দলের কর্মীসভা অনুষ্ঠিত সিলেটে কর্মসম্পাদন ব্যবস্থাপনা ও শুদ্ধাচার কৌশল নিয়ে মন্ত্রীপরিষদ সচিবের আলোচনা সুনামগঞ্জ জেলা যুবলীগ আহবায়ক চপলকে কারণ দর্শানোর নোটিশ জকিগঞ্জ ও কানাইঘাটে চেয়ারম্যান ও মেম্বারদের সঙ্গে নাসিরের মতবিনিময় মাধবপুরে সার ও কীটনাশক দোকানে অভিযানে জরিমানা আদায় বিশ্বম্ভরপুরে বিনাধানের প্রচার ও সম্প্রসারণে মাঠ দিবস অনুষ্ঠিত পোয়েটসপিডিয়া বাংলার কমিটি গঠন : নেতৃত্বে ৪ দেশের বাঙালি সিলেটে বাংলাদেশ ইয়ুথ ক্যাডেট ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিলেট মহানগর বিএনপির ওয়ার্ড সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার থেকে হযরত শাহ পরাণের ৩ দিনব্যাপী বার্ষিক ওরস শনিবার থেকে প্রধানমন্ত্রীর জন্মদিনে মহানগর মৎস্যজীবী লীগের আলোচনা সভা শেখ হাসিনার জন্মদিন উদযাপন করলো ২৩ নম্বর ওয়ার্ড আ লীগ শেখ হাসিনার জন্মদিনে দক্ষিণ সুরমা উপজেলা আ লীগের দোয়া প্রবাসী সাত ব্যবসায়ীকে গ্রেফতারে জালালাবাদ এসোসিয়েশন উদ্বিগ্ন

মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে উত্তাল সিলেট ।। ১৮ই ডিসেম্বর লং মার্চ

  • শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারে রোহিঙ্গা হত্যা, নির্যাতন ও ঘরবাড়ি পুড়িয়ে দেয়ার প্রতিবাদে শুক্রবার সিলেট ছিল উত্তাল। সারাদিনই বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে। বিশেষ করে জুমার নামাজের পর মহানগরীতে বিক্ষোভ মিছিলের ঢল নামে। সমাবেশও অনুষ্ঠিত হয়।
ইসলামী আন্দোলন : ইসলামী আন্দোলন বাংলাদেশের জ্যেষ্ঠ নায়েবে আমির মুফতি সৈয়দ মো ফয়জুল করীম বলেছেন, প্রতিটি জাতির মতো রোহিঙ্গা মুসলমানদের স্বতন্ত্র পরিচিতি, সংস্কৃতি ও বৈশিষ্ট জাতিসংঘ স্বীকৃত। অথচ রোহিঙ্গা মুসলমানদের হত্যা ও নির্যাতনে জাতিসংঘ সহ বিশ্ব নেতৃবৃন্দের কোন কার্যকর পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না।
তিনি আরও বলেছেন, মিয়ানমারে গণহত্যা ও বর্বরতা বন্ধ না হলে পীর সাহেব চরমোনাইয়ের নেতৃত্বে ১৮ই ডিসেম্বর মিয়ানমার অভিমুখে লংমার্চ করা হবে।
বাদ জুমা সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠ থেকে দলের জেলা ও মহানগরের উদ্যোগে বিক্ষোভ মিছিল শুরুর আগে অনুষ্ঠিত সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
এতে বিশেষ অতিথি ছিলেন মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুস আহমদ, যুগ্ম মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান ও কেন্দ্রীয় সদস্য ডা মোয়াজ্জেম হোসেন খান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা সভাপতি নজির আহমদ, ইসলামী শ্রমিক আন্দোলন জেলা সভাপতি ফজলুল হক, ইশা ছাত্র আন্দোলন মহানগর সভাপতি মো মাহমুদুল হাসান, ইসলাম যুব আন্দোলনের সদস্য সচিব মো রাশেদুল ইসলাম প্রমুখ।
ইসলামী ঐক্যজোট : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী বলেছেন, মিয়ানমারে মুসলিম গণহত্যা ইতিহাসের সকল বর্বরতাকে হার মানিয়েছে। নিষ্পাপ শিশু হত্যা, মহিলাদের গণধর্ষণ ও বাড়িঘরে অগ্নিসংযোগ অবিলম্বে বন্ধ করতে হবে।
বাদ জুমা ইসলামী ঐক্যজোট ও মুসলিম ঐক্য পরিষদের যৌথ উদ্যোগে সিটি পয়েন্টে আয়োজিত বিক্ষোভ সমাবেশ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি দোষীদের আন্তর্জাতিক আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দেয়ার দাবি জানান।
ইসলামী ঐক্যজোট সিলেটের সভাপতি মাওলানা আছলাম রহমানী সভাপতিত্বে  ও মুসলিম ঐক্য পরিষদের মহাসচিব মুফতি মুশতাক আহমদ ফুরকানীর পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন সিলেট-২ আসনের সাংসদ ইয়াহইয়া চৌধুরী এহিয়া, জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় নেতা মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মহানগর জাতীয় পার্টির সদস্য সচিব অ্যাডভোকেট আব্দুল হাই কাইয়ুম, যুব জমিয়তের কেন্দ্রীয় নেতা হাফিজ মাছরুর আহমদ, মাওলানা আখতারুজ্জামান, মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব, জেলা সভাপতি মাওলানা এহসান উদ্দিন, মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী ও সাধারণ সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী।
বিক্ষোভ সমাবেশ শেষে আং সং সূচির কুশপুত্তলিকা দাহ করা হয়।
মুয়াজ্জিন কল্যাণ সমিতি : বাদ জুমা মাহনগরীর কোর্ট পয়েন্টে মুয়াজ্জিন কল্যাণ সমিতির উদ্যোগে মানববন্ধন করা হয়।
সংগঠনের সভাপতি মাওলানা সাইদুর রহমানের সভাপতিত্বে ও সমাজকল্যাণ সম্পাদক মাওলানা জাহেদ আহমদের পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন মাওলানা রফিকুল ইসলাম জাকারিয়া, মাওলানা কবি মিম সুফিয়ান, হাফিজ আব্দুল্লাহ, মাওলানা উসমান, হাফিজ কামাল, হাফিজ ইয়াহইয়াহ প্রমুখ।
মানববন্ধন শেষে নিহত রোহিঙ্গা মুসলমানদের রুহের মাগফেরাত ও নির্যাতিতদের সুস্থতা কামনা করে দোয়া পরিচালনা করেন মুফতি বেলাল হুসাইন।
ইশা ছাত্র আন্দোলন : ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সিলেট মহানগরী ২নং ওয়ার্ড শাখার উদ্যোগে বাদ জুমা সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়।
বিক্ষোভ মিছিলটি মহানগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টে সমাবেশে মিলিত হয়।
সংগঠনের শাখা সভাপতি মু ফরিদ উদ্দিনের সভাপতিত্বে ও শিব্বির আহমদের পরিচালনা সমাবেশে বক্তব্য রাখেন মহানগর সাধারণ সম্পাদক আখতার হোসেন সহ ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ।
ঝেরঝেরীপাড়া : মহানগরীর ঝেরঝেরীপাড়া জামেয়া হোসাইনিয়া ইসলামিয়া দারুল হাদিস (টাইটেল) মাদরাসা ও এলাকাবাসীর উদ্যোগে বাদ জুমা একটি মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিটি পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়।
প্রিন্সিপাল মাওলানা মাহমুদ সোয়াইবের সভাপতিত্বে ও শিক্ষা সচিব হারুনুর রশীদ আল আজাদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন মুশফিকুস সামাদ চৌধুরী, মাওলানা আশরাফ খান, মাওলানা জামাল উদ্দিন, মাহফুজ আহমদ চৌধুরী জয় প্রমুখ।
ঝালোপাড়া : ঝালোপাড়া (চাঁদনীঘাট) এলাকাবাসীর উদ্যোগে বাদ জুমা ঝালোপাড়া মসজিদের পাশে মানববন্ধন করা হয়।
এতে বক্তব্য রাখেন ঝালোপাড়া পঞ্চায়েত কমিটির সহ সভাপতি মুহিবুর রহমান মঞ্জু, সাধারণ সম্পাদক শাহ আলম জুনেদ, আব্বাস উদ্দিন জালালী, ঝালোপাড়া মসজিদ কমিটির পক্ষ থেকে আব্দুল মালেক, জালালাবদ সূর্যমুখী যুব সংঘের সভাপতি মো মামুন হোসেন, উপদেষ্টা কমিটির পক্ষ থেকে সাখাওয়াত হেসেন রাজু, ঝালোপাড়া মসজিদের ইমাম মাওলানা জাকির হোসেন, বিশিষ্ট মুরব্বি শাহিন আহমদ, কয়সর রশিদ, আমিরুল ইসলাম, জিয়াউল ইসলাম, শেখ সাদি কমল, জহির রায়হান খোকন, তারেক আহমদ, খায়রুল আলম, মাওলানা ওমর উদ্দিন রানা প্রমুখ।
বিশ্বনাথ : ছাত্র জমিয়ত বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়ন শাখার উদ্যোগে বাদ জুমা মিয়ারবাজারে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
দশঘর ইউনিয়ন ছাত্র জমিয়তের সভাপতি মাওলানা ফয়জুল হক শিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাকির আহমদ চৌধুরীর পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা জমিয়তের উপদেষ্টা শায়খুল হাদিস মাওলানা রশিদ আহমদ দশঘরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা জমিয়তের সহ সভাপতি মাওলানা নূরুল হক, যুব জমিয়ত নেতা মাওলানা নোমান আহমদ, উপজেলা ছাত্র জমিয়তের সভাপতি মাওলানা শাহেদ আহমদ, হাসান বিন ফাহিম, জমিয়ত নেতা মাওলানা লোকমান আহমদ, মাওলানা সাদিকুর রহমান, মাওলানা জিকরুল ইসলাম ও মাওলানা শোয়ইব আহমদ।
এছাড়া তালামিযে ইসলামিয়ার একটি মিছিল মিয়ারবাজার আলিয়া মাদরাসা ছাত্র সংসদের সহ সভাপতি জুনায়েদ আল হাসানের নেতৃত্বে সমাবেশে অংশ গ্রহণ করে।
কোম্পানীগঞ্জ : কোম্পানীগঞ্জ উপজেলার দলইরগাঁও নাসরুল মুসলিমীন ইসলামী ছাত্র সংস্থার উদ্যোগে বিকেলে দলইরগাঁও মাঠে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
সংগঠনের সহ সভাপতি রুহুল আমিনের সভাপতিত্বে ও আবু সুফিয়ানের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন  মাওলানা জফির উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন ফেদাউর রহমান। বিশেষ অতিথি ছিলেন মাস্টার মাওলানা জাকারিয়া, মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা কাওছার আহমদ, যুবনেতা আলা উদ্দিন ও এম সুহেল আহমদ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ফারুক আহমদ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest