মহানায়কের জন্মদিন আজ : সিলেটে শুরু হচ্ছে বঙ্গবন্ধু উৎসব

Published: 16. Mar. 2021 | Tuesday

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার মহানায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একশ একতম জন্মবার্ষিকী বুধবার। সারাদেশে উৎসবমুখর পরিবেশে দিনটি উদযাপনে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
কৃতজ্ঞ জাতি এদিনে পিতাকে গভীর শ্রদ্ধায় স্মরণ করবে। তার স্মৃতির প্রতি নিবেদন করবে হৃদয় উজাড় করা শ্রদ্ধা ও ভালবাসা। নতুন করে শপথ নেবে সেই দেশ ও সমাজ প্রতিষ্ঠার, যার স্বপ্ন দেখেছিলেন তিনি। এই স্বপ্ন পূরণ করতে গিয়েই তাকে সপরিবারে দেশী-বিদেশী শত্রু দের চক্রান্তে জীবন দিতে হয়েছে।
দিনটি জাতীয় শিশু দিবস হিসেবেও উদযাপিত হয়ে থাকে। নতুন প্রজন্ম এই বিশেষ দিনে জাতির পিতার জীবনাদর্শ ধারণ করে সোনার বাংলার সোনার মানুষ হিসেবে গড়ে উঠার অঙ্গীকারে আবদ্ধ হয়।
সিলেটেও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপনে সরকারি ও বেসরকারি উদ্যোগে দিনভর কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
বঙ্গবন্ধু উৎসব : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বুধবার থেকে সিলেটে তিন দিনব্যাপী বঙ্গবন্ধু উৎসব শুরু হচ্ছে।
এর আয়োজন করেছে সিলেট জেলা পরিষদ। সহযোগিতায় রয়েছে জেলা প্রশাসন। বিকেল ৪টায় সিলেট জেলা স্টেডিয়ামের সামনের খোলামাঠে ‘আজি শুভ দিনে পিতার ভবনে/ অমৃত সদনে চল যাই’ শিরোনামে সিলেট ও ঢাকার শিল্পীদের নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে উৎসব উদ্বোধন হবে।
প্রথমদিনের কর্মসূচিতে আরো রয়েছে, বিকেল ৪টা ১৫ মিনিটে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন, বিভাগীয় কমিশনার মো মশিউর রহমান এনডিসি। সভাপতিত্ব করবেন, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো লুৎফুর রহমান। স্বাগত বক্তব্য রাখবেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ। সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখবেন, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ ও সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিসফাক আহমদ চৌধুরী মিশু।
বিকেল ৫টা ১৫ মিনিটে থাকছে আবৃত্তি, সিলেটের বিশিষ্ট সংগীতশিল্পীদের সম্মেলক কণ্ঠে গান এবং তাহনুন আহমেদীর পরিচালনায় রিদমোসের নৃত্য।
সন্ধ্যা ৭টায় সিলেট জেলা স্টেডিয়ামে আতশবাজি প্রদর্শনী, ৭টা ৩০ মিনিটে নৃত্যশৈলীর পরিবেশনার নৃত্যানুষ্ঠান এবং ৭টা ৪০ মিনিটে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ‘বঙ্গবন্ধু ও স্বগত ভাবনা’ শীর্ষক আলোচনা।
সবশেষে রাত ৮টা ১০ মিনিটে নীলাঞ্জনা যুঁইয়ের নির্দেশনায় নৃত্যশৈলীর পরিবেশনায় শাহরিয়ার কবির রচিত গীতিনাট্য ‘রূপান্তরের গান’ মঞ্চায়ন করা হবে।
সরকারি কর্মসূচি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে সিলেট জেলা প্রশাসন দিনব্যাপী কর্মসূচি পালন করবে।
এতে রয়েছে, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সিলেট কালেক্টরেট প্রাঙ্গণে তোপধ্বনি ও নিজ নিজ ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টা থেকে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, সকাল ১০টায় কবি নজরুল অডিটোরিয়ামে আলোচনা সভা, সকাল ১১টা ৩০ মিনিটে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা, কুইজ, বিতর্ক ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, মসজিদ, মন্দির, গির্জা ও প্রাগোডাসহ সকল উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, দুপুরে হাসপাতাল, কারাগার, এতিমখানা ও শিশুপরিবারে উন্নতমানের খাবার পরিবেশন, বিকেল ৪টায় সিলেট জেলা স্টেডিয়ামের সম্মুখভাগ ও কবি নজরুল অডিটোরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান, জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে কেন্দ্রীয় কর্মসূচি বড় পর্দায় সরাসরি সম্প্রচার, সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে সিলেট জেলা স্টেডিয়ামে আতশবাজি এবং জেলার সকল সিনেমা হল, জেলা স্টেডিয়াম, সরকারি আলিয়া মাদরাসা মাঠ, উপজেলা সদর ও উপযুক্ত বিভিন্ন স্থানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী।
এছাড়াও বাংলাদেশ বেতার, সিলেট এবং জেলা তথ্য অফিস বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ ও বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

Share Button
April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

দেশবাংলা