বিপুল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করছে টিটিসি

Published: 26. Feb. 2021 | Friday

নিজস্ব প্রতিবেদক : দক্ষতা নিজের সম্পদ, দক্ষ জনশক্তি দেশের সম্পদ। বাংলাদেশের মূল সম্পদই হলো জনশক্তি। দক্ষতা উন্নয়ন ও কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দেশের বিপুল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করে দেশে বিদেশে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার লক্ষে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
বৃহস্পতিবার সকালে আলমপুরে সিলেট সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) আয়োজিত ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ ন ম বদরুদ্দোজা এ কথা বলেন।
সিলেট টিটিসি মিলনায়তনে আয়োজিত এই সেমিনারে বিভিন্ন পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চিফ ইনস্ট্রাক্টর মোজাফফর হোসেন।
এতে সভাপতিত্ব করেন, সিলেট টিটিসির অধ্যক্ষ ওয়ালিউল্লা মোল্লা। বিশেষ অতিথি ছিলেন, সিলেট রেঞ্জ এসপি নূরুল ইসলাম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মির কামরুল হাসান, দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল হক, সিলেট টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার সন্তোষ চন্দ্র দেবনাথ, সিলেট চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের মো সোয়েব, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সিদ্দিকী, সিসিকের ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আজম খান, ২৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছয়েফ খান ও অনটিভি নিউজের বাংলাদেশ প্রতিনিধি আবুল কাশেম রুমন। পরিচালনায় ছিলেন, ইন্সট্রাক্টর জাকির হোসেন।
সেমিনারে জানানো হয়, দেশের ৬৪ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ও ৬টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজির মাধ্যমে বিদেশ গমনেচ্ছুক কর্মীদের ৫৫টি ট্রেডে দক্ষতা প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া আরও ৪০টি নতুন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কাজ চলমান। উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণের পরিকল্পনা করছে সরকার। সিলেট বিভাগে মোট ৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এর মধ্যে ১টি মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। ইতোমধ্যে সিলেট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বিদেশগামী কর্মীদের নাম রেজিষ্ট্রেশন ও ফিঙ্গারপ্রিন্টসহ নানাবিধ কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

Share Button
April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

দেশবাংলা