NEWSHEAD

বিজয় দিবসে সুস্মিতা আনিসের দেশের গান ‘এ প্রাণ আমার বাংলাদেশ’

Published: 12. Dec. 2016 | Monday

আসন্ন বিজয় দিবস উপলক্ষে শেখ সাদি খানের সুরে ও মুনিরুজ্জামান মুনিরের কথায় ‘এ প্রাণ আমার বাংলাদেশ’ শিরোনামে দেশাত্মবোধক গানটিতে কণ্ঠ দিয়েছেন সুস্মিতা আনিস। গানটির সংগীত আয়োজনের কাজ করেছেন ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী ও পরিচালক অনুপম রায়। গাজী শুভ্রর পরিচালনায় গানটির মিউজিক ভিডিও সম্পন্ন হয়েছে। গাংচিলের ব্যানারে গানটির মিউজিক ভিডিও অনলাইনে সোমবার থেকে পাওয়া যাচ্ছে।
তরুণ প্রজন্মকে দেশপ্রেমের প্রতি উদ্বুদ্ধ করতে মূলত এ গানটি করা হয়েছে বলে জানান সুস্মিতা আনিস। সংস্কৃতিমনা পরিবার থেকে বেড়ে উঠেন এ শিল্পী। ফুফু বাংলাদেশের প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগমের তত্ত্বাবধানে নিজের গানের ভিত্তি গড়েন তিনি। পাঁচ বছর বয়স থেকে ফিরোজা বেগমের কাছে সংগীতের বিভিন্ন শাখায় তালিম নেন তিনি।
আধুনিক গানের পক্ষপাতি সুস্মিতা আনিস বলেন, কালের বিবর্তনে গানের সাথে আধুনিক যন্ত্রের সখ্যতা হবে এটা স্বাভাবিক। তবে গানের সুর যাতে কোনোভাবেই পরিবর্তন না হয় সে দিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে। এ বিষয়ে তরুণদের একাগ্রতা অপরিহার্য।
পদ্মা নদীর প্রত্যন্ত একটি চরে মিউজিক ভিডিওটির চিত্রগ্রহণ ধারণ করা হয়। ভিডিওতে শিল্পীর পাশাপাশি ৫০ জন বিভিন্ন বয়সী শিশু, কিশোর ও যুবক অংশ নেন। এ গানের ভিডিও ধারণ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ যে কত রূপ বৈচিত্র্যের দেশ তা নিজ চোখে না দেখলে বুঝা যায় না।
সুস্মিতা আনিস বলেন, যেহেতু দেশাত্মবোধক গানটি তরুণ প্রজন্মকে নিয়ে গাওয়া হয়েছে, তাই গানটির মিউজিক ভিডিওতে তাদের উপস্থিতি রাখা হয়েছে। গানটিতে আধুনিক সরঞ্জামের ব্যবহার সহ বাংলাদেশের বিভিন্ন জায়গার চোখ ধাঁধানো দৃশ্য রয়েছে। এ ছাড়া ভিডিওটিতে বাংলাদেশের বিভিন্ন সময়ে অর্জিত সাফল্য রয়েছে।

Share Button
December 2019
M T W T F S S
« Nov    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

দেশবাংলা