NATIONAL
Prime Minister Sheikh Hasina said that by ensuring education, health and other basic rights for the large number of people in the world, they should be converted into public resources || প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের বিপুল সংখ্যক জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য মৌলিক অধিকার নিশ্চিত করার মাধ্যমে তাদেরকে জনসম্পদে রূপান্তর করতে হবে
সংবাদ সংক্ষেপ
জকিগঞ্জে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে এক কিশোরের মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সিকৃবি ছাত্রলীগের শোভাযাত্রা ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থেকে ৯৮৯০ পিস ইয়াবাসহ একজনকে গ্রেফতার করেছে র‌্যাব ফেসবুকে ও ইউটিউবে মুক্ত হলো শাল্লার তরুণ সাংবাদিক বিপ্লবের লেখা গান ঝুঁকিমুক্ত আর্থিক ব্যবস্থার লক্ষ্যে বঙ্গবন্ধু জীবন বীমা কর্পোরেশন প্রতিষ্ঠা করেন : মেয়র শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মহানগর আ লীগের দোয়া মাহফিল আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সুনামগঞ্জ আসছেন শুক্রবার মাথা নত না করে বঙ্গবন্ধুর আদর্শ বুকে নিয়ে নিজেদের সিদ্ধান্তে অটল থাকি : শফিক চৌধুরী সুনামগঞ্জ পৌরসভা পরিচালিত বিদ্যালয়ে শিক্ষার্থীদের ড্রেস প্রদান জুড়ীতে দুদিনব্যাপী মণিপুরী ফেস্টিভেল ও ইন্দো-বাংলা সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত বিপিজেএর ভারপ্রাপ্ত সভাপতি ইউসুফকে সিলেট জেলা প্রেসক্লাবের অভিনন্দন সিলেটে ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের শিশু ও যুবদের নিয়ে সাংবাদিকতা প্রশিক্ষণ সিলেটে ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের শিশু ও যুবদের নিয়ে সাংবাদিকতা প্রশিক্ষণ সিকৃবিতে এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন ২৩ মে উপজেলা পরিষদ নির্বাচন : মাজার জিয়ারত করে আনহার মিয়ার প্রচারণা শুরু ইউপি চেয়ারম্যানদের জন্ম-মৃত্যু নিবন্ধন প্রক্রিয়ায় আরও সক্রিয় হতে হবে

বাংলাদেশের উন্নয়নশীল দেশের স্বীকৃতি লাভ সকল শর্ত পূরণ করেই : বিভাগীয় কমিশনার

  • শনিবার, ২৭ মার্চ, ২০২১

নিজস্ব প্রতিবেদক : সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মো মশিউর রহমান এনডিসি বলেছেন, বাংলাদেশ কারো আনুকূল্যে নয়-জাতিসংঘের সকল শর্ত পূরণ করেই উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে। এই অর্জন দায়িত্ব বাড়িয়ে দিয়েছে সবার। নিজ নিজ জায়গা থেকে সেই দায়িত্ব পালন করে ২০৪১ সালে সমৃদ্ধ স্বদেশ গড়ার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা প্রতিষ্ঠা করতে হবে।
শনিবার সকালে সিলেট জেলা স্টেডিয়াম প্রাঙ্গণে জেলা প্রশাসন আয়োজিত দুদিনব্যাপী ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তি : স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ’ অনুষ্ঠানমালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
বিভাগীয় কমিশনার বলেন, ২০০৮ সালের আগে বাংলাদেশে কেউ সুনির্দিষ্ট লক্ষ্য ও কর্মসূচি ঘোষণা করে জনগণের রায় নিয়ে রাষ্ট্র পরিচালনায় আসেনি। বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী অঙ্গীকার পূরণ করে দেশ ও দেশবাসীর মর্যাদা অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, পুলিশের উপ মহাপরিদর্শক (ডিআইজি) মফিজ উদ্দিন আহম্মেদ, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এবং আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান ও মহানগর সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। সঞ্চালনায় ছিলেন, জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশগুপ্ত। এছাড়া নৃত্যশৈলী, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ ও নজরুল সংগীত শিল্পী পরিষদ নৃত্য ও সংগীত পরিবেশন করে।
বিশেষ অতিথি রেঞ্জ ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ বলেন, বাংলাদেশে এমন কোন ক্ষেত্র নেই যেখানে অভাবনীয় উন্নয়ন হয়নি। আমরা এখন স্যাটেলাইটের মালিক। বিশ্বের উন্নয়নকামী অন্যান্য দেশ আমাদেরকে অনুসরণ করছে। নিজের টাকায় পদ্মাসেতু তৈরি করেছি। আমাদের শৈশবে দেখা মানুষের দুঃখ-কষ্ট, অভাব-অনটন কিংবা অনাহার-অর্ধাহার এখন নেই।
বিশেষ অতিথি সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদউদ্দিন পিপিএম বলেন, বঙ্গবন্ধু জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন আর বঙ্গবন্ধু-কন্যা সেই স্বপ্ন পূরণ করছেন।
তিনি করোনা পরিস্থিতি মোকাবেলায় যথাসময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, প্রবাসীদের মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি, গণমাধ্যমের বিকাশ, কৃষিতে বিপ্লব সাধন, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, বিজিবি ও পুলিশের আধুনিকায়ন, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ইত্যাদি বিষয় তুলে ধরে অন্তর দিয়ে দেশের সার্বিক অগ্রযাত্রাকে উপলব্ধি করার আহ্বান জানান।
আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে বলেই বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের ‘রোল মডেল’। সিলেটে কেন্দ্রীয় কারাগার নির্মাণ করা হয়েছে। প্রতিষ্ঠা করা হচ্ছে ম্যারিন একাডেমি। আইসিটি পার্ক হচ্ছে। পূর্ণাঙ্গ রূপ পেয়েছে ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দর। এছাড়া সিলেট-ঢাকা মহাসড়ককে ৬ লেনে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, জিয়াউর রহমান স্বাধীনতাবিরোধী শাহ আজিজুর রহমানকে প্রধানমন্ত্রী বানিয়েছিলেন আর খালেদা জিয়া মন্ত্রী করেছিলেন মানবতাবিরোধী অপরাধী মতিউর রহমান নিজামী ও আলী আহসান মুজাহিদকে। বাংলাদেশের বিরুদ্ধে চক্রান্ত এখনো শেষ হয়নি। তাই সকলকে সজাগ থাকতে হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, একসময় বাংলাদেশে অনেক মানুষের দিনে তিনবেলা খাওয়ার ব্যবস্থা ছিলনা। এখন একবেলাও উপবাসে থাকেনা কোন মানুষ। এমনকি করোনা পরিস্থিতিতেও কাউকে না খেয়ে থাকতে হয়নি। এই কৃতিত্ব বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার। বর্তমান সরকার প্রতিটি মানুষের অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থান নিশ্চিত করছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিনবদলের সনদের ফলেই দেশের এই অগ্রগতি সাধিত হয়েছে।
জেলা প্রশাসক বলেন, একাত্তরে দেশ স্বাধীন করতে পেরেছি। ২০২১ সালের দেশকে উন্নয়নশীল দেশ করতে পেরেছি। ২০৪১ সালে সমৃদ্ধ দেশও গড়তে পারবো।
আলোচনা পর্ব শেষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তির প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।
এর আগে সকালে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জেলা স্টেডিয়াম প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। এতে অন্যদের মধ্যে অংশ নেন, বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি, পুলিশের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মণ রানা, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি, দৈনিক সিলেটের জমিনের উপদেষ্টা সম্পাদক আল আজাদ, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী ও সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত। এছাড়া বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারী, স্কাউটস ও শিক্ষার্থীরা অংশ নেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest