JUST NEWS
MONDAY IS BANGABANDHU'S 47TH MARTYRDOM ANNIVERSARY AND NATIONAL MOURNING DAY
সংবাদ সংক্ষেপ
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মাধবপুরে আলোচনা ও দোয়া মাহফিল এসআইইউতে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস পালিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সিলেট উইমেন জার্নালিস্ট ক্লাবের শ্রদ্ধা নিবেদন হবিগঞ্জে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবদন প্রতিমন্ত্রী সংসদ সদস্য ও প্রশাসনের শত্রুর মুখে চুনকালি মাখিয়ে দিয়ে বাংলাদেশ এখন উপচেপড়া ঝুড়ি সিলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের শ্রদ্ধা নিবেদন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা প্রতিষ্ঠার অঙ্গীকারে সিলেটে জাতীয় শোক দিবস পালিত বাঙালি জাতি সোমবার শ্রদ্ধায় নত হবে হাজার বছরের আরাধ্য পুরুষের স্মৃতির প্রতি অধিকারের কথা বললেই গুম খুন ও হামলা মামলা : মিফতাহ্ সিদ্দিকী হবিগঞ্জে সৎ ছেলের বিরুদ্ধে সম্পত্তি দখলের অভিযোগ এক বিধবার সুনামগঞ্জে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা জগন্নাথপুরে স্বপ্নসহ ৪ দোকানে অভিযান : জরিমানা আদায় কমলগঞ্জে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত সাংবাদিক বাছিত খান মাধবপুরে সুমন হত্যায় গ্রেফতার ৩ || প্রধান আসামির দায় স্বীকার চা শ্রমিকদের দ্বিপাক্ষিক চুক্তি বাস্তবায়ন দাবিতে মাধবপুরে মিছিল সমাবেশ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নবীগঞ্জে ফ্রি মেডিক্যাল ক্যাম্প

বঙ্গবন্ধুর সাতই মার্চের ঐতিহাসিক ভাষণ এখন বিশ্ববাসীর : মেয়র জন বিগস

  • মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০১৭

মতিয়ার চৌধুরী, লন্ডন : যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস বলেছেন, বঙ্গবন্ধুর ১৯৭১ সালের সাতই মার্চের ভাষণ এখন আর শুধু বাঙালিদের নয়-সমগ্র বিশ্ববাসীর জন্যে গৌরবের। ব্রিটিশরাও গর্বিত। আর এজন্যেই ঐতিহাসিক এই ভাষণকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের মর্যাদায় অন্তর্ভুক্ত করেছে।
সোমবার সন্ধ্যায় ইস্ট লন্ডনের অট্রিম ব্যানকুইটিং হলে যুক্তরাজ্য নাগরিক কমিটি আয়োজিত আনন্দ সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
মেয়র জন বিগস বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে বাঙালিদের অবশ্যই গর্ব করতে হবে।
প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে এবং বিশিষ্ট কমিউনিটি নেতা নইমুদ্দিন রিয়াজ ও টিভি উপস্থাপিকা উর্মি মাজহারের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্বব্যাপী গবেষণা হচ্ছে; কিন্তু কিছু সংখ্যক কুলাঙ্গার ও স্বাধীনতা বিরোধী এই সত্যকে স্বীকার করতে চায়না।
তিনি বলেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর স্বাধীনতার সত্য ইতিহাস তুলে ধরা সহ জাতির সূর্যসন্তান মুক্তিযোদ্ধাদের কল্যাণে নানামুখী পদক্ষেপ নিয়েছে। জাতির জনকের স্বপ্নকে বাস্তবায়িত করতে তার কন্যার হাতকে শক্তিশালী করতে হবে। একসময় যে হেনরি কিসিঞ্জার বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি আখ্যায়িত করেছিল এখন তার দেশ আমেরিকাই বাংলাদেশের উন্নয়ন দেখে প্রশংসা করছে।
অগ্রণী রিসার্স ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সাবেক কাউন্সিলার নূরুদ্দিন আহমদ সাতই মার্চকে জাতীয় দিবস ঘোষণার দাবি জানান।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ফয়েজুর রহমান লস্কর, আনসার আহমেদ উল্লাহ, হরমুজ আলী, মারুফ চৌধুরী, ফখরুল ইসলাম মধু, সেলিম খান, জোবায়ের আহমদ, জামাল খান, সারব আলী, কাওছার চৌধুরী, আবদুল আহাদ চৌধুরী, হুসনেয়ারা মতিন, আঞ্জুমান য়ারা অঞ্জু, শাহ শামীম আহমদ, খসরুজ্জামান খসরু প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে জাতির জনক সহ পনেরোই আগস্টের সকল শহীদ ও মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর সকলে একসঙ্গে পরিবেশন করেন জাতীয় সংগীত। এছাড়া বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর বাজানো হয় সাতই মার্চের ভাষণ।
সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবিতা আবৃত্তিতে অংশ নেন, নজরুল ইসলাম অকিব, স্মৃতি আজাদ, সাজিয়া স্নিগ্ধা, মুসলিমা শামস বহ্নি, গৌরী চৌধুরী ও রাজিয়া রহমান সহ বিলেতের খ্যাতিমান শিল্পীরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest