NATIONAL
The Bangladesh government has decided to award the Peace Medal in the name of Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman || বাংলাদেশ সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে শান্তি পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে
সংবাদ সংক্ষেপ
সিলেটে প্রথম `এডভান্সড কৃষি গবেষণা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন বৃহস্পতিবার ও শুক্রবার বঙ্গবন্ধুর দৌহিত্র ববির জন্মদিনে সিসিক মেয়রের দোয়া মাহফিল আধুনিক প্রযুক্তির ব্যবহারে শাল্লায় ফসলের উৎপাদন বৃদ্ধি পেয়েছে সিলেটের তিন উপজেলায়ই নতুন মুখ || দুটিতে আওয়ামী লীগ একটিতে বহিষ্কৃত বিএনপি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিজনেস ক্লাব গঠিত ৭ এপিবিএনের অভিযানে ২ লক্ষাধিক ভারতীয় বিড়িসহ পিকআপ আটক Malaysian labour market will not stop : Shafique মালয়েশিয়ান শ্রমবাজারে জনশক্তি প্রেরণ বন্ধ হবে না : শফিকুর রহমান চৌধুরী অবসর জীবন সম্পর্কে আইজিপি : প্রথমে কিছুদিন বিশ্রাম ও ঘোরাঘুরি এরপর পরিকল্পনা শাল্লায় ব্লাস্ট রোগে বোরোধানের ক্ষতি || সহায়তা পাবেন ক্ষতিগ্রস্ত কৃষকরা কিশোর গ্যাং নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি অভিভাবকদের সচেতন থাকার আহ্বান আইজিপির নতুন প্রজন্মের শিক্ষার্থীদের দেশপ্রেমের শিক্ষা দিতে হবে : প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী উপজেলা নির্বাচন || কোম্পানীগঞ্জে তিন বিএনপি নেতা বহিষ্কার সিকৃবিতে ওয়াপসার কর্মশালায় তথ্য প্রকাশ : সিলেটে ডিমের ঘাটতি দৈনিক ২৫ লাখ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আধুনিক শিল্পায়নের গুরুত্ব অপরিসীম : বিসিক চেয়ারম্যান মাধবপুরে জায়গা সংক্রান্ত বিরোধের জেরে হামলা ও অগ্নিসংযোগের অভিযোগ

ফিরে দেখা : বাঙালির গর্জে উঠার মার্চ প্রতিরোধের মার্চ স্বাধীনতার মার্চ ১৯৭১

  • বুধবার, ৯ মার্চ, ২০২২

আল আজাদ : ১০ মার্চ বুধবার এক বিবৃতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, বাংলাদেশের জনগণের ইচ্ছাই চূড়ান্ত। তবু জনবিরোধী হটকারী চক্র উন্মত্ত আচরণসহ সমরসজ্জা অব্যাহত রেখেছে। বাংলাদেশের জনগণ জানে, ইতিহাস তাদের পক্ষে। ধ্বংসকারী অস্ত্র যতই সংগ্রহ করা হোক না কেন, কোন শক্তিই তাদের চূড়ান্ত বিজয় রুখতে পারবে না।
এ প্রসঙ্গে উল্লেখ্য, ১৯৭০ সালের নির্বাচনে জনগণের রায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে দেশে-বিদেশে স্বীকৃতি লাভ করে আওয়ামী লীগ। বঙ্গবন্ধু সবসময় জনগণের শক্তির উপর বিশ্বাস রাখতেন। তাই জনগণ তার উপর যে দায়িত্ব অর্পণ করেছে তা পালনে তিনি ছিলেন অঙ্গীকারবদ্ধ। এই অঙ্গীকার থেকে তাকে চুল পরিমাণ নড়ানোর শক্তি কারও ছিলনা।
তাই বঙ্গবন্ধু জাতিকে চূড়ান্ত লক্ষ্যের দিকে নেতৃত্ব দানে অটল থাকেন। মানুষও সকল মৃত্যুভয় উপেক্ষা করে রাজপথে অবস্থান নেয়। এমনকি সেনাবাহিনী যাতে বাজার থেকে দ্রব্যসামগ্রী কিনতে না পারে সেজন্যে জনসাধারণ সর্বত্র পাহারার ব্যবস্থা গড়ে তুলে।
এ অবস্থায় সামরিক আইন কর্তৃপক্ষ এক ঘোষণায় জানায়, সেনাবাহিনী বিক্ষুব্ধ জনতার উস্কানি সত্ত্বেও সংযত আচরণ করে চলেছে। এ ধরনের আচরণ নিষিদ্ধ করে ১৪৪ নম্বর সামরিক নির্দেশও জারি করা হয়। জনগণ এই আদেশ অগ্রাহ্য করে চলতে থাকে। বিভিন্ন স্থানে সেনাবাহিনীর সাথে তাদের সংঘর্ষ ঘটে।
নারায়ণগঞ্জ কারাগার থেকে ৪০ জন কয়েদী পলায়ন করেন। এ সময় সংঘর্ষে তাদের ১ জন নিহত ও ২৫ জন আহত হন।
বাংলা জাতীয় লীগের কার্যকরী কমিটির সভায় স্বাধীন বাংলার অন্তর্বর্তীকালীন সরকার গঠনের জন্যে বঙ্গবন্ধুর প্রতি আহবান জানিয়ে প্রস্তাব গ্রহণ করা হয়।
বিকেলে সিলেটে মহিলা পরিষদ একটি বিক্ষোভ মিছিল বের করে।
ছাত্র ইউনিয়নের উদ্যোগে সংগঠনের নেতা আব্দুল মন্নান আপ্তাবের তত্ত্বাবধানে সিলেট শহরের নাইয়রপুলে পানি উন্নয়ন বোর্ডের অতিথি ভবন (বর্তমানে সিলেট মহানগর পুলিশ সদর দফতর) সংলগ্ন মাঠে সামরিক প্রশিক্ষণ শুরু হয়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest