২৭ জানুয়ারি ২০২২

প্রতিটি গণমাধ্যমকেই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে : পিআইবি মহাপরিচালক

Published: ২৫. ডিসে. ২০২১ | শনিবার

নিজস্ব প্রতিবেদক : প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-পিআইবির মহাপরিচালক একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ বলেছেন, রাষ্ট্র পরিচালনায় সরকারকে সঠিক পথ দেখায় সংবাদপত্র। আবার অনেক সময় সংবাদপত্রের ভুল কিংবা মিথ্যা সংবাদ সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। তাই কেবল সংবাদপত্র নয়-প্রতিটি গণমাধ্যমকেই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
শনিবার সকালে সিলেট মহানগরীর জিন্দাবাজারে ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন-ইমজা মিলনায়তনে সিলেট বিভাগের সম্পাদক-নির্বাহী সম্পাদকদের নিয়ে পিআইবি আয়োজিত শিশু ও নারী উন্নয়ন বিষয়ক সংলাপে বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা বলেন।
সংলাপে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ থেকে প্রকাশিত পত্রিকাগুলোর ৩৫ জন সম্পাদক ও নির্বাহী সম্পাদক অংশগ্রহণ করেন।
প্রবীণ সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, সংবাদপত্রের নিয়ামক শক্তি হলেন সম্পাদক কিংবা সাংবাদিকবৃন্দ। এ জন্যেই নীতি-নৈতিকতা মেনে সাংবাদিকদেরকে আরো দায়িত্বশীল হতে হবে।
তিনি বাংলাদেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নারী ও শিশুর অপরিসীম গুরুত্ব তুলে ধরে নারী ও শিশুচিত্র আরও বেশি বেশি তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।
পিআইবি মহাপরিচালক বলেন, আগামীতে সংবাদপত্রকে টিকে থাকতে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে। এমনিতেই দিন দিন বিজ্ঞাপনের বাজার সংকুচিত হচ্ছে। ব্যবসা গুটিয়ে নিচ্ছে বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠান। চতুর্থ শিল্পবিপ্লবে সংবাদপত্রও অনেকটা যান্ত্রিকতা নির্ভর হয়ে উঠবে। তাই এ বিষয়টি মাথায় রেখে সাংবাদিকদেরকে বিকল্পপথ খুঁজতে হবে।
পিআইবি মহাপরিচালক আরো বলেন, আঞ্চলিক সংবাদপত্রে নারী ও শিশুদের জন্য আলাদা পাতা দেখা যায়, যা খুবই উৎসাহব্যঞ্জক; কিন্তু জাতীয় পত্রিকায় শিশুদের পাতা খুঁজে পাওয়া যায় না। এমনটা হতাশাজনক। এ উদাসিনতা পীড়া দেয়।
সংলাপের শুরুতে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম প্রকল্পের গৃহীত কার্যক্রম নিয়ে আলোচনা করেন, পিআইবির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান।
সাংবাদিকতার অগ্রগতিতে পিআইবির ভূমিকা উপস্থাপন করেন, উপপরিচালক (প্রশাসন) মো জাকির হোসেন।

Share Button
January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31