NATIONAL
President Md Sahabuddin urged the universities to formulate modern curriculum || রাষ্ট্রপতি মো সাহাবুদ্দিন বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়নের জোর তাগিদ দিয়েছেন
সংবাদ সংক্ষেপ
মহানগর ডিবির অভিযানে প্রায় ৩ লাখ টাকার ভারতীয় পণ্যসহ গ্রেফতার ১ স্মার্ট সিলেট সিটি বিনির্মাণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে : আনোয়ারুজ্জামান ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশের আনুষ্ঠানিক ভিত্তিমূল রচিত হয় : বিভাগীয় কমিশনার হাওরজুড়ে ধান আর ধান || বোরোর বাম্পার ফলন || শাল্লায় ফসল কাটা নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা এম ইলিয়াস আলীর গুম দিবসে সিলেট জেলা বিএনপির কর্মসূচি বিশ্বনাথে সাবেক চেয়ারম্যানের বাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রঙ মিস্ত্রির মৃত্যু চালের বাজার নিয়ন্ত্রণে সরকারের নতুন নীতিমালা মেনে চলতে চেম্বার সভাপতির আহবান শাল্লা উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন ১৭ জন বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পেলো সিলেটের কুমারগাঁও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র শাল্লায় মঙ্গল শোভাযাত্রা ও গানে গানে শুভ নববর্ষ উদযাপিত নতুন বাংলা বছরকে বরণ করতে প্রস্তুত জাতি || ঘরে ঘরে বরণডালা কথায় গানে ও নৃত্যে পুরনো বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানালো নাট্য পরিষদ নগরবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন মেয়র আনোয়ারুজ্জামান নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ সিলেট মহানগর আওয়ামী লীগের বাংলা নববর্ষের শুভেচ্ছা বর্ষবরণ উপলক্ষে শিশু সংগঠন পাঠশালার বৈশাখী উৎসব আয়োজন

পবিত্র ঈদুল আযহার তাৎপর্য পশুর চামড়ার সংরক্ষণ ও পরিচ্ছন্ন পরিবেশ রক্ষা

  • রবিবার, ২৬ জুলাই, ২০২০

মুফতী ফয়জুল হক জালালাবাদী : বর্ষপরিক্রমায় প্রতিবছর আমাদের কাছে হাজির হয় ঈদুল আযহা। অনেকেই এ সময় উজহিয়া তথা পশু কোরবানি করে থাকে। কোরবানি কেবল পশু জবাই করার নাম নয়, বরং তা হলো একটি মহান ইবাদত। জানা কথা, যে কোন ইবাদত মহান রাব্বুল আলামীনের দরবারে মকবুল ও গৃহীত হতে হলে বিশুদ্ধ তরীকায় তথা শরীয়ত নির্ধারিত নিয়মে আদায় করতে হয়। তাই কোরবানি করার পূর্বেই আমাদেরকে কোরবানির মাসআলা-মাসায়িল জেনে নেয়া অপরিহার্য।
আল্লাহ তা’আলা কোরবানির মাধ্যমে বান্দাদের কাছে যা চান তা হলো : আল্লাহ পাক কালামে বলেন, কোরবানি করা আল্লাহ তা’আলার নিদের্শ ও একটি প্রিয় বিষয় হলো, তার কাছে কোন পশুর গোশত ও রক্ত পৌঁছে না। বরং তোমাদের তাকওয়াই তার নিকট পৌঁছে।
হ্যাঁ, আপনার মনের ভিতরে কতটুকু আল্লাহ ভীতি আছে, তাঁর প্রতি কতটুকু ভালোবাসা আছে, তাঁর হুকুমের প্রতি আপনার কতটুকু সম্মান ও শ্রদ্ধা আছে, আদেশ প্রতিপালনে আপনার অন্তরে তাঁর জন্য কতটুকু বিনয় ও আনুগত্যের ভাব বিদ্যামান আছে, তা-ই তিনি দেখে থাকেন। আর এ জন্যই আল্লাহ তা’আলা অতি মেহেরবানী করে ইবাদত-বন্দেগীর বাহ্যিক ক্রিয়াদি ও অভ্যন্তরীণ অবস্থাকে পুরোপুরি দুরস্ত করার শিক্ষা প্রদানের উদ্দেশ্যে আল্লাহ তা’আলা বলেনঃ
বলুন হে রাসূল (সাঃ)! নিশ্চয় আমার নামায, কোরবানি ও অন্যান্য ইবাদত-বন্দেগী, আমার জীবনধারণ এবং আমার মৃত্যু কেবলমাত্র আল্লাহ তা’আলারই উদ্দেশ্যে সম্পাদিত হয়।
অন্য হাদীসে আছে, আব্দুল্লাহ ইবনে উমর (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন যে, রাসূলুল্লাহ (সাঃ) মদীনা মনোয়ারায় দশ বর্ষ বাস করেছেন এবং প্রত্যেক বছরই কোরবানি করেছেন।
উক্ত হাদীস দ্বারা কোরবানির গুরুত্ব কতটুকু, এর প্রতি আল্লাহর নবী (সাঃ) কতখানি যত্নবান ছিলেন এবং এ ব্যাপারে মুসলিম উম্মাহর করণীয় কর্তব্য কি, তা সুস্পষ্ট হয়ে ওঠে। এ হাদীস শরীফ দ্বারাই কোরবানি করা ওয়াজিব প্রমাণিত হয়ে যায়।
অন্য হাদীসে আছে, কোরবানি দিবসে বনী আদমের কোন আমলই আল্লাহ তা’আলার নিকট কোরবানির রক্ত প্রবাহের চেয়ে প্রিয় নয়। আর কোরবানির পশু কেয়ামতের দিন তার শিং, লোম, খুর ইত্যাদি সহ উঠে আসবে; আর কোরবানির পশুর রক্ত জমিনে পতিত হওয়ার পূর্বেই আল্লাহ তা’আলার দরবারে কবুল হয়ে যায়। অতএব, তোমরা সানন্দে কোরবানি করো। পবিত্র ঈদুল আযহার পশু কোরবানি একটি এবাদত হিসাবে গণ্য। আর প্রত্যেক এবাদতেরই সারকথা ও উদ্দেশ্য আল্লাহ তা’আলার সন্তুষ্টি লাভ করা; কিন্তু এবাদতের বিশেষ বিশেষ পদ্ধতি, স্তর, রীতি-নীতি ও প্রক্রিয়া পালনের মাধ্যমে বান্দারই বিশেষ বিশেষ অভ্যাস ও বিভিন্ন সুযোগ-সুবিধা ও উপকার হয়ে থাকে। যেমন, যাকাত আদায় করলে আল্লাহ তা’আলা সন্তুষ্ট হন। কেননা, তাঁর আদেশ পালিত হয়।
মানুষ কোরবানির পথে আল্লাহ তা’আলার রেজামন্দী যেমন চূড়ান্তভাবে অর্থাৎ মানুষের সামর্থ ও স্তর অনুযায়ী অর্জন করা যায়। তেমনি মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ও ব্যাপক স্বার্থ রক্ষিত হয়ে থাকে। তা থেকে দুয়েকটি বর্ণিত হল।
(১) পশু কোরবানির মাধ্যমে যেন আল্লাহ তা’আলা ও তাঁর রাসূল (সাঃ) মুসলিমদেরকে এ কথাই বলেন থাকেন, হে ”মুসলিম লোকজন! আল্লাহ তা’আলার সন্তুষ্টির জন্য তোমরা নিকৃষ্ট জীবের শোণিত প্রবাহিত করে চলছে। ভাল কথা, কোনদিন যদি এমন হয় যে, তোমাদের নিজেদেরকে আল্লাহর রাস্তায় উৎসর্গ করার প্রয়োজন পড়ে, তখন যেন পিছপা না হও! ইব্রাহীম ও ইসমাঈল (আঃ) এর মত দৃঢ়-সংকল্প ও অটল ধৈর্য নিয়ে গলা কাটানোর দিকে এগিয়ে যেও। তাহলেই চূড়ান্তভাবে কামিয়াব হতে পারবে”।
(২) পশু কোরবানি দ্বারা আমাদের জাতির পিতা হযরত ইব্রাহীম (আঃ)-এর স্মৃতি রক্ষা করা।
(৩) কোরবানি বা ঈদুল আজহার খুশিতে গরীব, মিসকিন, ফকির ও ভুখা-নাঙ্গা মানুষকে শরীক করা হয়। তদুপরি, ঈদুল ফিতরেও সদকায়ে ফিতরের মাধ্যমে এ ব্যবস্থা রয়েছে। কারণ, ঈদ দু’টি মুসলিম উম্মাহর সার্বজনীন আনন্দোৎসব। আর শুধুমাত্র সম্প্রদায়ের এক শ্রেণির মানুষের আনন্দ-ফূর্তি দ্বারা আনন্দ জমে উঠার কথা নয়, তাই এ ব্যবস্থা।
(৪) কোরবানির ব্যবস্থা দ্বারা অনাহারী, ভুখা-নাঙ্গা মানুষের জন্য একটু আমিষ জাতীয় খাদ্য-গোশতের ব্যবস্থা করা হয় এবং ধনী সম্প্রদায়ের এ অভ্যাস গড়ে তোলা হয় যে, গোশত ও উন্নত খাদ্য আহার করার সময় প্রতিবেশী সহ অনাহারীর কথা স্মরণ করে তাদেরকে কিছু অংশ দেয়া হোক।
(৫) মহাসঙ্কটের দিনে হাশরের ময়দানে কল্পনাতীত দূরত্ব অতিক্রম করতে যখন মানুষের জন্য কোন বাহন থাকবে না বা কোন মুদ্রা বিনিময়ও চলবে না এবং তার চেয়েও গুরুতর পুলসিরাতের অতি সুক্ষ সাঁকো পার হয়ে যেতে হবে, অসহায় হয়ে তখন মানুষকূল কেউ কোন দিকে তাকাবে না, এমনকি পিতা-মাতা, স্ত্রী-পুত্র সামনে থাকলেও একটি মুখের কথাও বলতে চাইবে না। এমন দিনে কোরবানির পশুটি তার একান্ত সুহৃদ বন্ধু হিসেবে তাকে পৃষ্ঠে আরোহণ করিয়ে হাশরের ময়দানে পৌঁছে দেবে। কোরবানির মাধ্যমে ধনীদের অন্তর থেকে পশু প্রীতি হ্রাস করে দেয়া হয়। কেননা, নিজ হাতে যখন একটি সুস্থ সবল পশুকে জবেহ করে ভক্ষণ করবে, তখন অবশ্যই এ জীবগুলোর প্রতি অন্ধ মোহ টুটে যাবে। যে মোহ একটি সম্প্রদায়কে পশু পূজা করাতে পর্যন্ত সক্ষম হয়েছে। হযরত ইব্রাহীম ও ইসমাঈল (আঃ) -এর দ্বারা আল্লাহ তা’আলার ফরমাবরদারীর মত প্রত্যেক মুসলিম প্রতিটি ফরজ কাজে যেমন নামায, রোযা, হজ্ব যাকাত, ইত্যাদিতে আল্লাহ তা’আলার ফরমবরদারী করার শিক্ষা কোরবানি দিয়ে থাকে।
কোরবানির চামড়া সংরক্ষণ :
কোরবানির চামড়া বিক্রি না করে জায়নামায ইত্যাদি বানিয়ে নিজের কোন স্থায়ী কাজে লাগানো যেতে পারে, অথবা কাউকে হাদিয়াও দেওয়া যেতে পারে অথবা গরীব-মিসকিনকে দান করাও যেতে পারে। (শামী)।
কোরবানির চামড়া বিক্রি করলে এর মূল্য (বিনিময়) গরীব-মিসকিনকে ছদকা করা ওয়াজিব। (শামী)
কোরবানির চামড়ার মূল্য কোন মালদার ব্যক্তিকে অথবা সরাসরিভাবে মসজিদ বা অন্য কোন সৎকাজে ব্যয় করলে জায়েয হবে না। অসহায় গরীব মানুষকে দিতে হবে। (শামী)
কোরবানির গোশত বা চামড়া অথবা চামড়ার পয়সা দ্বারা যবেহ করানোর বা গোশত কাটানোর পারিশ্রমিক দেওয়া জায়েয নয়। (শামী)
কোরবানির চামড়া সুষ্ঠুভাবে সংরক্ষণ বিপণন ও ব্যবসার মাধ্যমে দেশের অর্থনৈতিক ও মানব সম্পদ উন্নয়নেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
পরিচ্ছন্ন পরিবেশ রক্ষা :
পবিত্র কোরবানির পশুর চামড়া অথবা তার টুকরা অংশ যেখানে সেখানে ফেলতে পারবেন না, তাতে দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষিত হবে। ইসলাম বলেছে ”আততুহুরু শাতরুল ঈমান” পবিত্রতা ঈমানের অঙ্গ বিধায় কোরবানির পশুর চামড়ার অপ্রয়োজনীয় অংশ উজুড়ী এবং মলমূত্র সহ যাবতীয় বর্জ্য নির্ধারিত স্থানে ফেলতে হবে, যাতে করে কোন অবস্থাতেই রাস্তা-ঘাট ও পরিবেশ পরিস্থিতি ভারসাম্যহীন হয়ে না পড়ে এবং যথাযথ সঠিক পরিবেশ বজায় থাকে। আমরা সকলেই সামাজিকভাবে সচেতন হলে অবশ্যই কোরবানির চামড়ার সঠিক সংরক্ষণ ও দূষণমুক্ত পরিচ্ছন্ন পরিবেশ রক্ষা করা অবশ্যই সম্ভব হবে।
তাই আসুন, আমরা সকলে মিলে মিশে দলবদ্ধভাবে পবিত্র ঈদুল আযহার কোরবানির পশুর চামড়ার সঠিক সংরক্ষণ ও পরিচ্ছন্ন পরিবেশ রক্ষার জন্য একান্তভাবে সচেষ্ট হই। এটা আমার আপনার সকলের ঈমানি ও সামাজিক দায়িত্ব ও কর্তব্য। আল্লাহ তা’আলা আমাদের সবাইকে শুভ কাজের সুষ্ঠুভাবে সম্পাদনের তাওফিক দান করুন এবং স্বীয় মেহেরবাণীতে আমাদেরকে ঈমানে কামিল দান করে তাঁর সন্তুষ্টির পথে পরিচালিত করুন। (আমীন)

লেখক : গ্রান্ড ইমাম, ইমরাতে শরীয়াহ বাংলাদেশ, প্রিন্সিপাল, জামিয়া ফয়জুল উলুম, সিলেট।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More

লাইক দিন সঙ্গে থাকুন

সংবাদ অনুসন্ধান

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest