৬ ডিসেম্বর ২০২১

পদাতিকের ‘কালরাত্রি’ সোমবার শিল্পকলা একাডেমি মঞ্চে

Published: ১০. অক্টো. ২০২১ | রবিবার

সোমবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল হলে মঞ্চস্থ হবে পদাতিক নাট্য সংসদের মুক্তিযুদ্ধভিত্তিক প্রযোজনা ‘কালরাত্রি’। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সারভাইভার’ গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন তানভীর আহমেদ সিডনী। নির্দেশনা দিয়েছেন ওয়াহিদুল ইসলাম।
রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। ১৯৭১ সালে এই লড়াইয়ে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ সব স্বার্থ ভুলে এক কাতারে এসে দাঁড়ায়। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান ছিল উল্লেখ করার মতো। জগন্নাথ হল ও আশেপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে লামিসা শিরীন হোসাইনের গল্প। এ গল্প নিয়ে তৈরি হয়েছে নাটক ‘কালরাত্রি’।
‘কালরাত্রি’ নাটকের কাহিনিতে তুলে ধরা হয়েছে রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয়ের কথা। ১৯৭১ সালে একজন শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার জন্য উদ্বুদ্ধ করেন। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তারা পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করেন। মার্চের কালরাতে বেঁচে যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায় সেই রাতের বিশ্ববিদ্যালয়ের ভয়াল চিত্র। তার সঙ্গে ছিলেন একজন শিক্ষক। সবাই এসে দাঁড়ান এক স্থানে। মুক্তিযোদ্ধা ও তার পথপ্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচে ছিল, এর কথাই বলা হয়েছে এই নাটকে।
অভিনয় করেছেন শাখাওয়াত হোসেন শিমুল, মো ইমরান খান, ইকরামুল ইসলাম, চমক তারা, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, জবা, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, মশিউর রহমান, তন্ময়, কাজী সোহেল, জিতু, শোভন, লিমন, প্রান্ত, নাসের, জেনি, সৈয়দা শামছি আরা সায়কা প্রমুখ।
রাজধানীর শিল্পকলা একাডেমিতে চলছে ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’। দীর্ঘদিন পর উৎসবের আয়োজন হওয়ায় দর্শক ও শিল্পীদের মধ্যে এখন আনন্দের উচ্ছ্বাস। শিল্পকলার তিনটি হলেই প্রতিদিনই থাকছে ৩টি নাটক। নাটক মঞ্চায়ন ছাড়াও প্রতিদিন বিকেল ৪টা থেকে উন্মুক্ত মঞ্চ ও নাট্যশালার লবিতে থাকছে পথনাটক, মূকাভিনয়, নৃত্যালেখ্য, সংগীত, আবৃত্তি, নৃত্য, ধামাইল গান, গম্ভীরা ও বাউল গানসহ নানা সাংস্কৃতিক কার্যক্রম। এবারের উৎসবে অংশ নিচ্ছে সারা দেশের ১৪০টি দলের প্রায় সাড়ে তিন হাজার শিল্পী।
পয়লা অক্টোবর থেকে জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুরু হয় ১২ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’। এর উদ্বোধন করেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সুজেয় শ্যাম। আগামীকাল শেষ হবে ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব।-সংবাদ বিজ্ঞপ্তি

Share Button
December 2021
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031