JUST NEWS
DURGA PUJA THE BIGGEST FESTIVAL OF TRADITIONAL BENGALIS ACROSS THE COUNTRY INCLUDING SYLHET HAS STARTED.
সংবাদ সংক্ষেপ
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর বিভিন্ন এলাকার পূজামণ্ডপ পরিদর্শন গোলাপগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ে নার্সারি প্রশিক্ষণ কর্মশালা দক্ষিণ সুরমায় কাঁশবন রাস্তা সংস্কার দাবিতে স্মারকলিপি পেশ নবীগঞ্জে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের দুর্গাপূজা পরিদর্শন আঞ্জুমানে হেফাজতে ইসলাম মহানগর শাখার কর্মী সম্মেলন সম্পন্ন শ্রীমঙ্গলে কুমারী পূজার আনন্দে মেতেছিলেন সনাতন ধর্মাবলম্বীরা মধ্যনগরে বংশীকুণ্ডা ইউনিয়ন যুবদলের পরিচিতি সভা অনুষ্ঠিত সিলেট কেন্দ্রীয় শহিদমিনার পুত-পবিত্রতা অক্ষুন্ন রেখেই মাথা উঁচু করে দাড়িয়ে থাকলো Kumari Puja held at Habiganj Ramakrishna Mission and Sewashram সুনামগঞ্জে দুর্গাবাড়িতে ভক্তদের পুষ্পাঞ্জলি অর্পণ ও মহাপ্রসাদ বিতরণ মাধবপুরে দুর্গাপূজার মহাঅষ্টমীতে মন্দিরগুলোতে ভক্তদের ঢল মহাঅষ্টমীতে হবিগঞ্জ রামকৃষ্ণ মিশন ও সেবাশ্রমে কুমারী পূজায় দেবীরূপে ৮ বছরের মিষ্টু সিকৃবিতে উপাচার্যের অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করলেন ড মেহেদী হাসান কাউন্সিলর তৌফিক বকস লিপনের উদ্যোগে শাড়ি ও নগদ অর্থ বিতরণ সিসিকের নবগঠিত ওয়ার্ডগুলোর জনদুর্ভোগ লাঘবের আহ্বন পঞ্চগড়ে নৌকাডুবিতে নিহতদের পরিবারকে মৌলভীবাজার দুর্গাবাড়ির আর্থিক সহায়তা

নিউইয়র্কে প্রবাসীদের বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

  • বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০১৬

এনা, নিউইয়র্ক : প্রচন্ড ঠাণ্ডাকে উপেক্ষা করে অন্যান্য বছরের মত এবারও বিনম্র শ্রদ্ধায় রাত ১২টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রবাসী বাংলাদেশীরা শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছেন।
এ সময় তারা যুদ্ধাপরাধীমুক্ত অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নিউইয়র্ক সময় মঙ্গলবার দিনগত রাতে নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় নানান কর্মসূচি পালন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট উত্তর আমেরিকা। এতে ছিল প্রদীপ শোকযাত্রা, প্রদীপ প্রজ্জ্বলন ও ঘোষণাপত্র পাঠ।
ঘোষণাপত্রে নিউইয়র্কে পলাতক ফাঁসির দণ্ডপ্রাপ্ত একাত্তরের ঘাতক আশরাফুজ্জামান খানকে সামাজিকভাবে বয়কটের আহ্বান জানানো হয়।
রাত ১২টা ১ মিনিটে প্রদীপ প্রজ্জ্বলন করে একাত্তরে সকল শহীদ বুদ্ধিজীবী সহ লাখো শহীদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। নিউইয়র্কে বসবাসরত মুক্তিযোদ্ধারা প্রদীপ প্রজ্জ্বলন করেন। এরপর অনুষ্ঠানের ঘোষণাপত্র পাঠ করেন সংগঠনের সভাপতি মিথুন আহমেদ।
ঘোষণাপত্রে বলা হয়, ‘প্রবাস জীবনে নানা সঙ্কটের মুখোমুখি দাঁড়িয়েও বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখার তাগিদ নিয়ে আমরা আপনাদের কাছে ফিরে এসেছি। প্রতিবছরের মতো এবারও ফিরে এসেছে দেশের স্বাধীনতা সংগ্রামের ও বিজয়ের রক্তাক্ত স্মৃতিময় দিনগুলির মর্মান্তিক সেই মুহূর্তটি। বিজয়ের পূর্ব মুহূর্তে ১৪ই ডিসেম্বর পাক সেনা ও রাজাকার আল-বদরের হাতে নিহত হয়েছিলেন আমাদের প্রিয় শিক্ষক, বুদ্ধিজীবী, লেখক, দার্শনিক, চিকিৎসক, প্রকৌশলী ও সাংবাদিক সহ অনেক মেধাবী শ্রদ্ধেয়জন। বিগত সরকার অথবা রাষ্ট্রক্ষমতায় যারা ছিল তারা কখনোই এই হত্যাকাণ্ডের বিচারের জন্য এগিয়ে আসেনি। তবে এবারের তাৎপর্য ভিন্ন। বুদ্ধিজীবী হত্যার বিচার কাজ সম্পন্ন হতে চলেছে।’
ঘোষণাপত্রে যে সব যুদ্ধাপরাধী এখনও বিদেশে রয়েছে তাদেরকে বাংলাদেশে ফিরিয়ে নিয়ে বিচারের মুখোমুখি করার আহবান জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest