নারীর ক্ষমতায়নে অনেক উন্নত দেশের তুলনায় এগিয়ে বাংলাদেশ : প্রতিমন্ত্রী ইন্দিরা

Published: 21. Jan. 2021 | Thursday

নিজস্ব প্রতিবেদক : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীর ক্ষমতায়নে বিশ্বের অনেক উন্নত দেশের তুলনায় বাংলাদেশ এগিয়ে আছে।
‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের অংশ হিসেবে সিলেট বিভাগীয় পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ ‘জয়িতা’দের সম্মাননা প্রদান অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে নারীর পুনর্বাসনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে চলা বাংলাদেশে নারীর প্রতি বৈষম্য অনেকটাই কমে এসেছে।
বৃহস্পতিবার সকালে সিলেট জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিভাগীয় কমিশনারের কার্যালয় ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হন, একই মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কাজী রওশন আক্তার। সভাপতিত্ব করেন, সিলেট বিভাগের কমিশনার মো মশিউর রহমান এনডিসি। আরও বিশেষ অতিথি ছিলেন, মহানগর পুলিশ কমিশনার মো নিশারুল আরিফ, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, মহানগর আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, বিভাগীয় ‘জয়িতা’ নির্বাচন কমিটির সদস্য ব্যারিস্টার মো আরশ আলী, প্রাক্তন সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক ও মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেটের উপ পরিচালক শাহিনা আক্তার।
অতিথিরা বলেন, সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তর প্রতিবছর তৃণমূলের সংগ্রামী নারীদের উজ্জ্বীবিত ও অনুপ্রাণিত করার লক্ষ্যে জীবনযুদ্ধে জয়ী নারীদের স্বীকৃতি প্রদানে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। মূলত জেন্ডারসমতা ভিত্তিক সমাজ বিনির্মাণে সমাজের সকল প্রতিবন্ধকতাকে অতিক্রম করে বিভিন্ন ক্ষেত্রে আপন আলোয় উদ্ভাসিত নারীদেরকে যথাযথ সম্মান প্রদানের উদ্দেশ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করা হয়।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাস গুপ্ত ও মশিবিম চাইল্ড রাইটস ফ্যাসিলিটেটর প্রিয়াংকা দাস রায়।
২০১৯ সালে সিলেট বিভাগীয় পর্যায়ে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে সিলেটের ওসমানীনগর উপজেলার ফরিদা আক্তার চৌধুরী, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে সুনামগঞ্জের নাসরিন আক্তার খানম, সফল জননী নারী ক্যাটাগরিতে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার মন্দিরা রাণী ভট্টাচার্য্য, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী ক্যাটাগরিতে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পারভীন আক্তার এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা নারী ক্যাটাগরিতে সুনামগঞ্জ সদর উপজেলার ফরিদা পারভীন শ্রেষ্ঠ ‘জয়িতা’ নির্বাচিত হন।
অনুষ্ঠানের শেষপর্বে অতিথিবৃন্দ ‘জয়িতা’দের হাতে সম্মাননা সনদ, ক্রেস্ট ও নগদ অর্থ তুলে দেন।

Share Button
March 2021
M T W T F S S
« Feb    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

দেশবাংলা