সিলেটে নানকার বিদ্রোহের সংগঠক কমরেড অজয় ভট্টাচার্যের মৃত্যুবার্ষিকী পালিত

Published: 13. Oct. 2016 | Thursday

নানকার বিদ্রোহের সংগঠক, সাম্রাজ্যবাদ-সামন্তবাদ বিরোধী কমিউনিস্ট বিপ্লবী নেতা কমরেড অজয় ভট্টাচার্যের ১৭তম মৃত্যুবার্ষিকী ১৩ই অক্টোবর। এ উপলক্ষে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ সিলেট জেলা শাখা বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

দিনটি উপলক্ষে সিলেট মহানগরীর চালিবন্দর মহাশ্মশানে কমরেড অজয় ভট্টচার্যের শেষকৃত্যস্থলে পুষ্পাঞ্জলি অর্পণ করেন এনডিএফ জেলা সভাপতি অ্যাডভোকেট কুমার চন্দ্র রায়, প্রভাষক আবুল ফজল, পূর্বাঞ্চল কমিটির সাধারণ সম্পাদক খোকন আহমদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা সহ সভাপতি সুরুজ আলী, অর্থ সম্পাদক রমজান আলী পটু, পূর্বাঞ্চল কমিটির সহ সভাপতি আলা উদ্দিন জাড়ু, জাতীয় ছাত্রদল জেলা নেতা আব্দুল সালাম ও মো আবুল কালাম, শাবিপ্রবি সভাপতি সাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক পরেশ চাকমা, সাংগঠনিক সম্পাদক নূরুল আমিন তালুকদার, প্রেস কমিটির সাধারণ সম্পাদক এ কে আজাদ সরকার, শ্রমজীবী সংঘের নেতা এমদাদুল হক ইমন ও নাছির মিয়া, হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, সহ সভাপতি আরিফুল ইসলাম, প্রচার সম্পাদক জমির আলী, জেলা সদস্য রফিকুল ইসলাম উজ্জ্বল, ফজলুর রহমান সাজু, আলী হোসেন জাকির, মোহিদুল ইসলাম, মো জালাল মিয়া, বন্দর কমিটির নেতা মো শাহ আলম প্রমুখ।
পরে শপথবাক্য পাঠ করান এনডিএফ জেলা সভাপতি অ্যাডভোকেট কুমার চন্দ্র রায়।
সিলেটের বিয়ানীবাজার থানায় (উপজেলা) অন্তর্গত লাউতা গ্রামে ১৯১৪ সালের ১০ই জানুয়ারি তিনি এক সামন্ত জমিদার পরিবারে জম্ম গ্রহণ করেন অজয় ভট্টাচার্য। মারা যান ১৯৯৯ সালের ১৩ই অক্টোবর। এই ৮৫ বছরের জীবনকালের মধ্যে প্রায় ৬০ বছরই ছিল রাজনৈতিক কর্মকাণ্ডে নিবেদিত। তিনি ১৯৩৭ সালে ভারতের কমিউনিস্ট পার্টির সদস্য পদ লাভ করেন এবং মার্কসবাদ-লেনিনবাদের প্রতি অবিচল আস্থা রেখে ১৯৫৬ সালে কারাগার থেকে কমরেড আব্দুল হকের সঙ্গে ক্রুশ্চেভ সংশোধনবাদের বিরুদ্ধে ও ১৯৭৭ সালে সংশোধনবাদী ত্রি বিশ্ব তত্ত্বের বিরুদ্ধে দাঁড়ান।
নানকার বিদ্রোহের ঘটনাবলী, কৃষক আন্দোলনের খুঁটিনাটি চিত্র এবং তৎকালীন জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির তাত্ত্বিক বিশ্লেষণ ও সামগ্রিক মূল্যায়ন তুলে ধরে অজয় ভট্টাচার্য রচনা করেন ‘নানকার বিদ্রোহ’ নামক অমূল্য গ্রন্থ, যা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স বই হিসাবে গৃহীত হয়েছে।
এছাড়াও তার রচিত গল্প, প্রবন্ধ, রাজনৈতিক নিবন্ধ ও স্মৃতিচারণ মিলিয়ে পত্র-পত্রিকায় ১২৫টি প্রবন্ধ প্রকাশিত হয়। তার প্রকাশিত আরো উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে ‘নীড়’, ‘ইতিহাসের ছেঁড়াপাতা’, উপন্যাস ‘এঘর ওঘর’, ‘অরণ্যানী’, ‘কুলিমেম’, ‘বাতাসীর মা‘, ‘সুবল মাঝির ঘাট’, ‘রাজনগর’ ইত্যাদি।
অজয় ভট্টাচার্য জীবনে মোট ৭ বারে ২০ বছর কারাবান্দি ছিলেন।

Share Button
April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

দেশবাংলা