নর্থ ইস্ট ইউনিভার্সিটির নতুন উপাচার্য ড ইলিয়াস উদ্দীন বিশ্বাস

Published: 12. Jan. 2021 | Tuesday

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড মো ইলিয়াস উদ্দীন বিশ্বাস সিলেটে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য হিসেবে মঙ্গলবার যোগদান করেছেন।
বিশ্ববিদ্যালয় আচার্য রাষ্ট্রপতির আদেশে তিনি এই পদে যোগদান করেন। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের তেলিহাওর ক্যাম্পাসে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক হেনা সিদ্দিকী ও অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলামসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ নতুন উপাচার্যকে বরণ করেন।
বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী অধ্যাপক ড মো ইলিয়াস উদ্দীন বিশ্বাস রাজশাহীর গোদাগাড়ি উপজেলার নবীনগর গ্রামে জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্বদ্যিালয় থেকে তিনি গণিত বিষয়ে প্রথম শ্রেণিতে ১৯৮৫ সালে অনার্স ও ১৯৮৬ সালে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে সেখান থেকেই ১৯৯৮ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৯৪ সালের মার্চ মাসে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০০৭ সালে তিনি উন্নীত হন অধ্যাপক পদে এবং ২০১৭ সালে গ্রেড-১ অধ্যাপক হন। তিনি ২০১০ সালের ১০ জুন থেকে ২০১৪ সালের ৯ জুন এবং ১০ ফেব্রুয়ারি ২০১৫ থেকে ৯ ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত দুই মেয়াদে মোট ৮ বছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করেন। এই পদে থাকাকালীন তিনি বিভিন্ন মেয়াদে ভারপ্রাপ্ত উপাচার্যেরর দায়িত্ব পালন করেন। এছাড়াও বিভিন্ন মেয়াদে ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক ছাত্র উপদেশ ও নির্দেশনা এবং আবাসিক হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেন।
অধ্যাপক ড মো ইলিয়াস উদ্দীন বিশ্বাস শিক্ষকতা ছাড়াও বিভিন্ন বিষয়ে লেখালেখি করেন। তিনি বিভিন্ন সময়ে তুরস্ক, ইতালি, ব্রিটেন, বেলারুশ, ভারত ও ভূটান সফর করেন। বর্তমানে তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করছেন।
তার দুই মেয়ের মধ্যে বড় মেয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করে ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিংয়ে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে এমএসসিতে পড়াশুনা করছেন ছোট মেয়ে সিলেট এমসি কলেজে আইএসসিতে অধ্যায়ন করছেন।

Share Button
January 2021
M T W T F S S
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

দেশবাংলা