JUST NEWS
RAB 9 SYLHET ARRESTS ONE PERSON WITH 1850 KG OF INDIAN SUGAR IMPORTED BY EVADING CUSTOMS AND TAXES
সংবাদ সংক্ষেপ
সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন সিলেটের বিক্ষোভ সমাবেশ সফলে কোম্পানীগঞ্জ বিএনপির প্রস্তুতি সভা বিশ্বনাথে সংবর্ধনা অনুষ্ঠানে ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবি প্রবাসীদের শ্রমিকদের মাঝে আনজুমানে খেদমতে কুরআনের শীতবস্ত্র বিতরণ ছাতকের পল্লীতে আব্দুল জলিল ও জহুরা বিবি ফ্রি মেডিক্যাল সেন্টার সিলেট অঞ্চলে এক ইঞ্চি জমিও পতিত না রাখার নির্দেশনা বাস্তবায়নে করণীয় নির্ধারণ জীবনে সফল হতে নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা প্রয়োজন : ড জহিরুল হক এনইইউবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী পালন আবাসন ব্যবসায় গতি ও ক্রেতার আস্থা ফিরিয়ে আনতে মেলার আয়োজন করছে সারেগ মাধবপুরে গাঁজা ও পিকআপসহ মাদক কারবারি আটক শাহজালাল জামেয়ার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন বাংলাদেশ এখন ডিজিটাল থেকে আরেক ধাপ এগিয়ে স্মার্ট বাংলাদেশের পথে : হাবিব Staying the Course : Journey of ‘Bengal’ Civilian মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্প্রিং সেমিস্টারের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন র‌্যাবের অভিযানে ভারতীয় ১৮৫০ কেজি চিনি সহ একজন গ্রেফতার প্রথম মুক্তাঞ্চল জকিগঞ্জের স্বীকৃতির দাবিতে প্রয়োজনে দেশে-বিদেশে আন্দোলন

দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে নানা কর্মসূচিতে

  • শনিবার, ১৯ নভেম্বর, ২০২২

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বৃহত্তর সিলেট আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা, ভাষাসৈনিক দেওয়ান ফরিদ গাজীর ১২তম মৃত্যুবার্ষিকী ১৯ নভেম্বর। ২০১০ সালের এ দিনে বার্ধক্যজনিত কারণে রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।
তার বয়স হয়েছিল ৮৬ বছর। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি জাতীয় সংসদের সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ছিলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর দেওয়ান ফরিদ গাজী মহান মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের উত্তর-পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের প্রশাসনিক চেয়ারম্যান এবং ৪ ও ৫ নম্বর সেক্টরের বেসামরিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।
দেওয়ান ফরিদ গাজী ১৯২৪ সালের ১ মার্চ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দেবপাড়া গ্রামে সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছাত্রজীবনেই ১৯৪২ সালে ‘ব্রিটিশ খেদাও’ আন্দোলনে অংশগ্রহণ করেন এবং ১৯৪৩ সালে আসাম মুসলিম ছাত্র ফেডারেশনে যোগ দেন। দায়িত্ব পালন করেন সংগঠনের প্রাদেশিক শাখার সহসম্পাদক ও সিলেট এমসি কলেজ শাখার সম্পাদক হিসেবে। ১৯৪৭ সালের গণভোটে তার অবদান অনস্বীকার্য। সেই সময়ে বঙ্গবন্ধু পাকিস্তানের পক্ষে জনমত গঠনে সিলেটে এলে দুজনের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।
দেওয়ান ফরিদ গাজী ১৯৫৩ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত সিলেটের প্রাচীনতম ‘সাপ্তাহিক যুগভেরী’ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৬ সালে তিনি বঙ্গবন্ধুর ৬ দফা আন্দোলনের স্বপক্ষে সিলেটে দুর্বার জনমত গড়ে তুলেন। এ সময় আইয়ুব সরকার তাকে গ্রেফতার করে। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানেও তার গুরুত্বপূর্ণ অবদান ছিল।
১৯৭০ সালে সাধারণ নির্বাচনে সিলেট-১ আসন থেকে দেওয়ান ফরিদ গাজী জাতীয় পরিষদ সদস্য-এমএনএ নির্বাচিত হন। বঙ্গবন্ধু সরকারে প্রথমে স্থানীয় সরকার ও সমবায় প্রতিমন্ত্রী এবং পরে বাণিজ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন। এ সময় তিনি শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের পরিবার ও দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদের উদ্যোগে শনিবার কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন এবং বাদ এশা হযরত শাহজালাল (র) দরগা মসজিদ প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
এছাড়া মরহুমের গ্রামের বাড়ি নবীগঞ্জ উপজেলার দেবপাড়ায় এবং নির্বাচনী এলাকা নবীগঞ্জ-বাহুবলে বিভিন্ন দরগা, মসজিদ ও মাদরাসায় রাজনৈতিক দল ও বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।-সংবাদ বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest