দীর্ঘ পথ পাড়ি দিয়ে চিতা বিড়ালের জীবন রক্ষা করলেন দুই তরুণ

Published: 08. Jan. 2021 | Friday

তমাল ফেরদৌস, মৌলভীবাজার : দুই প্রাণিপ্রেমী তরুণ দীর্ঘ পথ পাড়ি দিয়ে একটি চিতা বিড়ালের জীবন রক্ষা করলেন। উদ্ধারকৃত প্রাণীটি কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়ার জানকিছড়া রেসকিউ সেন্টারে রয়েছে।
সোহেল শ্যাম ও খোকন থৌনাউজম। বাস করেন শ্রীমঙ্গল উপজেলা শহরের সবুজবাগ এলাকায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারেন, সুনামগঞ্জ সদর উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের ইসলামপুর গ্রামে এক ব্যক্তি সপ্তাহখানেক ধরে একটি চিতা বিড়াল খাঁচায় বন্দি করে রেখেছেন।
খবরটি জেনেই সোহেল শ্যাম ও খোকন থৌনাউজম চিতা বিড়ালটি উদ্ধারের সংকল্প নিয়ে ১৫৪ কিলোমিটার দূরে প্রাণীটিকে উদ্ধারে যাওয়ার প্রস্তুতি নেন। বনবিভাগকে অবহিত করে বুধবার রওয়ানা হন।
মৌলভীবাজার বনবিভাগের পক্ষ থেকে তাদের সফরসঙ্গী হন আরো চার জন। ছয় জনের এই দলটি দীর্ঘ পথ পাড়ি দিয়ে ইসলামপুর পৌঁছে দেখতে পান, বিড়ালটির বয়স ৬/৭ মাস; কিন্তু পর্যাপ্ত খাবার না পেয়ে কিছুটা অসুস্থ হয়ে পড়েছে। তারা আটককারীকে বুঝিয়ে-সুঝিয়ে প্রাণিটিকে উদ্ধার করে রাতেই শ্রীমঙ্গল ফিরেন। পথে চিতা বিড়ালটিকে কোয়েল পাখি খেতে দেওয়া হয়। শ্রীমঙ্গল পৌঁছার পর প্রয়োজনীয় সেবা সুশ্রুষার জন্য বিড়ালটিকে লাউয়াছড়ার জানকিছড়া রেসকিউ সেন্টারে রেখে দেন।
খোকন থৌনাউজম জানান, চিতা বিড়ালটি উদ্ধারে সবধরনের সহযোগিতা করেন, বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী। তিনি মৌলভীবাজার বন অফিস থেকে চার জন স্টাফ তাদের সাথে দেন।
সোহেল শ্যাম জানান, বিড়ালটি উদ্ধার করতে পেরে তারা খুবই খুশি। তবে অপর চিতা বিড়ালটিকে গ্রামবাসী পিটিয়ে হত্যা করেছে। প্রয়োজনীয় সেবা সুশ্রুষা দেওয়ার পর লাউয়াছড়া বনে অবমুক্ত করে দেওয়া হবে।
বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী আশা প্রকাশ করেন, এ দুই যুবকের এই কাজ দেখে পশু-প্রাণি উদ্ধারে অনেকেই এগিয়ে আসবেন।

Share Button
January 2021
M T W T F S S
« Dec    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

দেশবাংলা