NEWSHEAD

দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসবে খন্দকার সুমনের ‘পৌনঃপুনিক’

Published: 22. Apr. 2017 | Saturday

ভারতের দিল্লীতে ৩০ এপ্রিল অনুষ্ঠিতব্য দাদা সাহেব ফালকে চলচ্চিত্র উৎসবের ৭ম আসরে মনোনীত হয়েছে খন্দকার সুমনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’।
ইতোপূর্বে ভারতের বিহারে অনুষ্ঠিত বোধিসত্ত্ব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্পেশাল জুরি মেনশন অ্যাওয়ার্ড জয় করেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। এছাড়াও ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, বাংলাদেশ চলচ্চিত্র উৎসব (কলকাতা), নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ১১তম সিয়াটল দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ‘পৌনঃপুনিক’।
তরুণ নির্মাতা খন্দকার সুমন সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’।
একজন ভাসমান পতিতার অন্ধকার জগতের বাসিন্দা হয়েও তার সন্তানের আলোকজ্জ্বল জীবনের স্বপ্ন দেখা, সেই স্বপ্ন বাস্তবায়নের পথে সমাজের বাঁধা-বিপত্তিকে দূর করার অদম্য জেদ এবং সন্তানের জীবনে শিক্ষার আলো পৌঁছে দেয়ার প্রচেষ্টায় আবর্তিত হয়েছে ‘পৌনঃপুনিক’ এর গল্প। গল্পটি রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে আছেন মাহমুদ হায়াৎ অর্পন এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল। আইডিয়া এক্সচেঞ্জের প্রযোজনায় এবং মোশন ভাস্করের সৃজনশীলতায় চলচ্চিত্রটির চিত্রনাট্য ও পরিচালনা করেন খন্দকার সুমন।
‘পৌনঃপুনিক’ এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি এবং মানিক বাহার।

Share Button
April 2020
M T W T F S S
« Mar    
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

দেশবাংলা