তাহিরপুরে মা ও শিশু মৃত্যু রোধে ম্যাটারনিটি ওয়েটিং হোম প্রকল্প শুরু

Published: 09. Nov. 2020 | Monday

তাহিরপুর প্রতিনিধি : ‘হাসপাতালে প্রসব করালে মায়েরা প্রণোদনা পাবেন’ এ স্লোগানকে সামনে রেখে ইউএনএফপিএর অর্থায়নে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
সোমবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ প্রকল্পের আওতায় প্রথম সন্তান প্রসব করেন, উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের রামজীবনপুর গ্রামের শেখের আলীর স্ত্রী হামিদা বেগম।
এসময় হামিদা বেগমের অভিভাবকের হাতে প্রণোদনার টাকা তুলে দেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা মো ইকবাল হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন, আবাসিক মেডিক্যাল অফিসার ডা মির্জা রিয়াদ হাসান, মেডিক্যাল অফিসার ডা সুমন চন্দ্র বর্মণ, সাংবাদিক সাজ্জাদ হোসেন শাহ্, আবির হাসান মানিক, ওয়ার্ড ইনচার্জ এ্যান্সি বর্ণালী ঘাগরা, স্বাস্থ্য সেবিকা কুলসুম আক্তার ও মিডওয়াইফারি আরজু আক্তার।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ইউএনএফপিএর সহযোগিতায় সুনামগঞ্জ সিভিল সার্জন কার্যালয় ও উপজেলা স্বাস্থ্য বিভাগ তাহিরপুরের বাস্তবায়নে মেটারনিটি ওয়েটিং হোম প্রকল্পের আওতায় মা ও শিশু মৃত্যু রোধে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু করা হয়েছে। এ প্রকল্পে স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবা গ্রহণ ও নিরাপদ প্রসব নিশ্চিতে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসব করালে মায়ের জন্য প্রণোদনা রয়েছে।
সুনামগঞ্জের সিভিল সার্জন ডা সামস উদ্দিন আহমদ জানিয়েছেন, ইউএনএফপিএর সহযোগিতায় পাইলট প্রকল্প হিসেবে জেলার বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও দিরাই উপজেলায় মা ও শিশু মৃত্যু রোধে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু করা হয়েছে।

Share Button
December 2020
M T W T F S S
« Nov    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

দেশবাংলা