JUST NEWS
THIS TIME ON EID-UL-AZHA 6 ANIMAL MARKETS HAVE BEEN APPROVED IN SYLHET CITY CORPORATION AREA AND 45 IN DIFFERENT UPAZILAS
সংবাদ সংক্ষেপ
হবিগঞ্জে লায়ন ডিস্ট্রিক্ট পিডিজি ফোরামের খাদ্যসামগ্রী বিতরণ সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে অর্থ ও ত্রাণসামগ্রী বিতরণ নবীগঞ্জ পৌর নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী রাহেল চৌধুরী কারাগারে সিলেটে কৃষকদেরকে এপেক্স ক্লাব অব গ্রীণ হিলসের বীজ প্রদান এরশাদ-আম্বিয়া ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় জগদলে ত্রাণ বিতরণ গোয়াইনঘাট উপজেলায় বিদেশ ফাউন্ডেশনের ত্রাণসামগ্রী বিতরণ বিশ্বনাথের দুই ইউনিয়নে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ত্রাণ বিতরণ এম এ হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে জেলা বিএনপির দোয়া মাহফিল কান্দিগাঁও ইউনিয়নে সিলেট সদর উপজেলা বিএনপির ত্রাণ বিতরণ এ্যাম্বাসেডর শহিদুরকে মানবাধিকার কমিশন সিলেটের সংবর্ধনা দীঘলবাঁকে ১ হাজার বন্যার্ত পরিবারে মিলাদ গাজীর খাদ্য ও অর্থ বিতরণ নবীগঞ্জে বন্যার্তদের পাশে বাংলাদেশ সৎসঙ্গের কেন্দ্রীয় নেতৃবৃন্দ সিলেট-তামাবিল সড়কে মারা গেলো মোটরসাইকেল আরোহী ৩ কিশোর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ত্রাণ বিতরণ আশার আলো যুব কল্যাণ সংঘের উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত

ঢাকায় মুক্তালয় নাট্যাঙ্গন মঞ্চস্থ করলো এক টিকেটে দুই নাটক

  • বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

মুক্তালয় নাট্যাঙ্গন এক টিকিটে দুটি নাটক মঞ্চস্থ করলো। নাটকগুলো হলো, আমিনুল হক আমীন রচিত ও নির্দেশিত ‘ঘুন’ ও ‘চতুর ভোলা’।
বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটক দুটি মঞ্চস্থ হয়।
করোনা মহামারি পরবর্তী এই কঠিন সময়ে নাট্য দলকে সচল রাখা এবং থিয়েটার কর্মী, শিল্পী ও দর্শকদেরকে হলে ফিরানোর প্রক্রিয়ায় স্বল্প ব্যয়ে, স্বল্প সময়ের এক টিকেটে দুই নাটক মঞ্চায়নের সিদ্ধান্ত নেন, মুক্তালয় নাট্যাঙ্গন প্রধান বিশিষ্ট থিয়েটার ব্যক্তিত্ব, অভিনেতা, নাট্যকার, নির্দেশক আমিনুল হক আমীন।
প্রায় ২৬ বছরের থিয়েটার চর্চায় মুক্তালয় নাট্যাঙ্গন বাংলাদেশের থিয়েটার অঙ্গনের অন্যতম একটি নাট্য সংগঠন। এরই মধ্যে ভারতের কলকাতার মঞ্চসহ ১১টি নাটকের দুই শতাধিক মঞ্চায়ন করেছে দলটি। করোনা মহামারি বিশ্বের সর্বস্তরে আঘাত হেনে অনেকটাই স্তব্ধ করে দিয়েছে। থিয়েটার চর্চায়ও এর ব্যতিক্রম নয়। কর্মহীনতা ও আর্থিক অনিরাপত্তাসহ নানান প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে প্রতিটি মানুষেরই। তবে থিয়েটারের অবস্থা সবচেয়ে শোচনীয়। নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর এই কর্মযজ্ঞে বাংলাদেশে থিয়েটারের বর্তমান পরিস্থিতিতে কোন মতে থিয়েটারকে ধরে রাখার জন্য বড় ও ব্যয়বহুল প্রযোজনা থেকে কিছুটা সরে এসে মুক্তালয় নাট্যাঙ্গন স্বল্প ব্যয়ে, স্বল্প সময়ের মঞ্চ নাটক প্রদর্শনের উদ্যোগ নেয়।
দর্শক নেই, কর্মী নেই, শিল্পী শূন্যতা-সব মিলিয়ে বাংলাদেশের গ্রুপ থিয়েটারগুলো চরমভাবে ক্ষতিগ্রস্ত। তবুও নাট্যচর্চায় অন্তত নিজেদেরকে ও থিয়েটারকে গতিশীল করার প্রত্যয়ে মুক্তালয় নাট্যাঙ্গনের ব্যতিক্রমী উদ্যোগ এক টিকেটে দুই নাটক। অন্যভাবে বলা যায়, মানুষের ব্যস্ততার কথা মাথায় রেখে ২৫ থেকে ৩০ মিনিটের দু’টি নাটক মঞ্চায়ন করার সিদ্ধান্ত নেয় দলটি।
প্রথম নাটক ‘ঘুন’ মঞ্চায়নের পর ১৫ মিনিটের বিরাত দিয়ে আবার শুরু হয় দ্বিতীয় নাটক ‘চতুর ভোলা’।
‘ঘুন’ নাটকে অভিনয় করেন, নবাগতা আফসানা সেতু, আমিনুল হক আমীন, ফারহান মৃধা সাব্বির, আমিরুল লিপন, আসমা আলম টুনি, শেফালী কুসুম ও ইমন গমেজ।
‘চতুর ভোলা’ নাটকে অভিনয় করেন, আমিনুল হক আমীন, শেফালী কুসুম, আসমা আলম টুনি ও আমিরুল লিপন।
দু’টি নাটকেই আবহ সংগীত পরিচালনায় ছিলেন, প্রদীপ কৈরী, আলোক প্রক্ষেপণে মনির হোসেন ও মেক আপে রেবতী দাস।
প্রথম নাটকটি সমসাময়িক স্বাধীনতা বিরোধী রাজাকার-আলবদর প্রজন্মের সমাজের উঁচুতলায় স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ বিষয়ক জমজমাট একটি নাটক, যা আমাদের সমাজের নানান অঙ্গনের মানুষদের সচেনতার প্রতীক। শিল্পীদের সমৃদ্ধ অভিনয়ে নাটকটি দর্শকদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।
দ্বিতীয় নাটকটিও সমাজের কিছু বুদ্ধিদীপ্ত ও মেধাবী মানুষ সহজ সরল সাদাসিধা জীবন যাপন করলেও তার বুদ্ধিমত্তা সমাজের কিছু দুষ্ট প্রকৃতির লোকের অন্যায় অত্যাচারের প্রতিরোধের কারণ হয়ে দাঁড়ায় সেটারই প্রমাণ বহন করে। এখানেও নাটকটির যথাযথ উপস্থাপন ও সুন্দর সাবলীল অভিনয় দর্শকদের মুগ্ধতায় ভরিয়ে তোলে।
‘ঘুন’ প্রায় ২৭ মিনিট ও ‘চতুর ভোলা’ প্রায় ২৩ মিনিট ব্যপ্তিকালের।-সংবাদ বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest