ড নীলিমা ইব্রাহিমের শততম জন্মদিন : মহিলা সমিতির বছরব্যাপি কর্মসূচি

Published: 11. Oct. 2021 | Monday

শিক্ষাবিদ, সাহিত্যিক ও সমাজকর্মী ড নীলিমা ইব্রাহিমের শততম জন্মদিন ১১ অক্টোবর। ১৯২১ সালের এ দিনে বাগেরহাটে জমিদার প্রফুল্ল রায় চৌধুরী ও কুসুম কুমারী দেবীর ঘরে জন্মগ্রহণ করেন তিনি। তার জন্মদিন উপলক্ষে বাংলাদেশ মহিলা সমিতি বছরব্যাপি নানা কর্মসূচি হাতে নিয়েছে।
এই দিন তার প্রতি সম্মান রেখে বাংলাদেশ মহিলা সমিতির বাংলা ওয়েব সাইট অবমুক্ত করে। এছাড়া পাঁচ দিনব্যাপি নাট্যেৎসবের আয়োজন করা হয়েছে। থাকছে আরও অনেক অনুষ্ঠান, সেমিনার ও কর্মশালা। রবিবার বিকেলে সংগঠনের যুগ্ম সম্পাদক তামান্না রহমান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
নীলিমা ইব্রাহিম ১৯৩৭ সালে খুলনা করনেশন গার্লস স্কুল থেকে স্কুল লেভেল ও ১৯৩৯ সালে কলকাতায় ভিক্টোরিয়া ইনস্টিটিউশন থেকে ইন্টার লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তী সময়ে স্কটিশ চার্চ কলেজ থেকে কলা ও শিক্ষার উপরে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৪৩ সালে বাংলা সাহিত্যে এমএ ডিগ্রি লাভ করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। তিনি ১৯৪৫ সালে ডা মোহাম্মদ ইব্রাহিমকে বিয়ে করেন।
ড নীলিমা ইব্রাহিম ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা সাহিত্যে ডক্টরেটও অর্জন করেন। তিনি বাংলা একাডেমির চেয়ারপারসন ও বিশ্ব নারী ফেডারেশনের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন।
ড নীলিমা ইব্রাহিম একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, মাইকেল মধুসূদন পুরস্কার, লেখিকা সংঘ পুরস্কার, বিচারপতি আবু সাঈদ চৌধুরী স্মৃতি পদক, অনন্য সাহিত্য পদক, বেগম রোকেয়া পদক ও বঙ্গবন্ধু পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।
২০০২ সালের ১৮ জুন তিনি মারা যান।-সংবাদ বিজ্ঞপ্তি

Share Button
October 2021
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031