ঝড়েপরা শিশুদের মূলধারার শিক্ষায় যুক্ত করার সুযোগ হয়েছে : জেলা প্রশাসক

Published: 17. Feb. 2021 | Wednesday

নিজস্ব প্রতিবেদক : সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেছেন, দেশে শিক্ষা থেকে ঝরেপড়ার হার কমেছে। তবে এখনো কেন শিশুরা ঝরে পড়ছে-তা খুঁজে দেখতে হবে।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বাস্তবায়ন বিষয়ক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
জেলা প্রশাসক বলেন, সরকারি উদ্যোগের ফলে দেশে ঝড়েপরা শিশুদের মূল ধারার শিক্ষায় যুক্ত করার সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে। এজন্যে নানা প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এর সুফলও মিলছে। পুরোপুরি সুফল পেতে অভিভাবকসহ সবাইকে কাজ করতে হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের অধীনস্থ সিলেট জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো আয়োজিত এ কর্মশালায় জানানো হয়, দেশে ৬৪ জেলায় ১০ লাখ শিশুর জন্যে প্রাথমিক শিক্ষার দ্বিতীয় সুযোগ তৈরি করা হয়েছে। এর অংশ হিসেবে সিলেট জেলায় ২৬ হাজার ১০০ শিশুকে নিয়ে আউট অব চিলড্রেন এডুকেশন কর্মসূচি বাস্তবায়ন করা হবে। সিলেট সিটি করপোরেশন এলাকায় মাসে ৩০০ টাকা ও উপজেলা পর্যায়ে ১২০ টাকা করে উপবৃত্তি ছাড়াও শিক্ষার্থীরা বিনামূল্যে স্কুলড্রেস, ব্যাগ ও যাবতীয় শিক্ষা উপকরণ পাবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ ন ম বদরুদ্দোজার সভাপতিত্বে ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক নজরুল ইসলাম ভূঁইয়ার পরিচালনায় অবহিতকরণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক রওনক জাহান, মদনমোহন কলেজের সাবেক অধ্যক্ষ কবি ও গবেষক অধ্যাপক ড আবুল ফতেহ ফাত্তাহ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, বিশিষ্ট কলামিস্ট আফতাব চৌধুরী, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর প্রধান কার্যলয়ের ব্যবস্থাপক (সোস্যাল মবিলাইজেশন) মির্জা কামরুন্নাহার, বাস্তবায়ন সহযোগী সংস্থা আরডিআরএস বাংলাদেশের আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচির প্রোগ্রাম হেড আব্দুল মান্নান ও এডিএসের নির্বাহী পরিচালক শিহাব আহমদ শিহাব।
অবহিতকরণ কর্মশালায় সিলেটের ঝরেপড়া শিশুদের নিয়ে শিক্ষা কার্যক্রম বিষয়ে একটি প্রতিবেদনও উপস্থাপন করা হয়।

Share Button
February 2021
M T W T F S S
« Jan    
1234567
891011121314
15161718192021
22232425262728

দেশবাংলা