JUST NEWS
HUMAN CHAIN AND RALLY IN SYLHET AGRICULTURE UNIVERSITY TO PROTEST AGAINST INTRODUCTION OF BACHELOR OF AGRICULTURE DEGREE IN OPEN UNIVERSITY
সংবাদ সংক্ষেপ
উচ্চ আদালতের নির্দেশ ডিঙ্গিয়ে ‘হিন্দু আলী পুকুর’ দখলের চেষ্টার অভিযোগ সিসিক মেয়রের বিরুদ্ধে বিয়ানীবাজারে ঐতিহাসিক নানকার কৃষক বিদ্রোহ দিবস বৃহস্পতিবার সিরিজ বোমা হামলার প্রতিবাদে হবিগঞ্জে আওয়ামী লীগের বিক্ষোভ শোকের মাসে আলেয়া জাহির কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন সিকৃবির ৫১ একরে স্বাধীনতা বিরোধীদের জায়গা হবেনা : ছাত্রলীগ র‌্যাবের অভিযানে সুনামগঞ্জ থেকে শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার হবিগঞ্জের চা বাগান শ্রমিকরা আবারও অনির্দিষ্টকালের কর্মবিরতিতে সিরিজ বোমা হামলার প্রতিবাদে সুনামগঞ্জে আ লীগের বিক্ষোভ মিছিল বিএনপি ষড়যন্ত্রকারী আর ঐক্য অগ্রযাত্রা ও উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী দল : আওয়ামী লীগ হোটেল শাহবান থেকে যুবকের গলায় ফাঁস লাগানো ঝুলন্ত মরদেহ উদ্ধার জাতীয় শোক দিবসে হেপাটাইটিস সি রোগীদের বিনামূল্যে ঔষধ প্রদান উন্নয়নের মহাসড়কে উঠলেও দেশে মানবিক সমাজ গড়ে উঠেনি : আজাদ সিলেটে ইয়ূথ ক্যাডেট ফোরামের জাতীয় শোক দিবস পালন নবীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা শিশুপার্কের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন বানিয়াচংয়ের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নদীতে নিখোঁজ দুইজনের মরদেহ উদ্ধার কমলগঞ্জে সাংবাদিক বাছিত খানের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

জাফলং ও ডাউকি নদীর পরিবেশগত সংকটাপন্ন এলাকা নির্ধারণ শুরু

  • শুক্রবার, ৫ জানুয়ারি, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : সিলেটের গোয়াইনঘাট উপজেলার পর্যটন কেন্দ্র জাফলং ও ডাউকি নদীর পরিবেশগত সংকটাপন্ন এলাকা-ইসিএর সীমানা নির্ধারণের কাজ শুরু হয়েছে। এর মধ্য দিয়ে প্রায় তিন বছর আগের একটি ঘোষণা বাস্তবায়নের আশা উঁকি দিলো। সংশ্লিষ্ট প্রশাসনির কর্মকর্তারা জানিয়েছেন, দ্রুততম সময়ের মধ্যে সীমানা নির্ধারণ সম্পন্ন করে এই এলাকার পরিবেশ সংরক্ষণে কার্যকর পদক্ষেপ নেয়া হবে।
বৃহস্পতিবার দুপুরে পিয়াইন নদীর তীরে খুঁটি স্থাপন করে সীমানা নির্ধারণ কাজ উদ্বোধন করেন, সিলেট-৪ আসনের সাংসদ ইমরান আহমদ। এসময় পরিবেশ অধিদফতেরর কর্মকর্তা সহ বিভাগীয় এবং স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সরকার ২০১৫ সালের জানুয়ারিতে গোয়াইনঘাট উপজেলার আলীরগাঁও ও পূর্ব জাফলং ইউনিয়নের ১১টি মৌজা নিয়ে মোট ১৪ দশমিক ৯৩ বর্গ কিলোমিটার এলাকাকে ইসিএ ঘোষণা করে। এর আওতায় রয়েছে, জাফলং ও ডাউকি নদী এবং নদীর উভয় পাড় হতে ৫০০ মিটার প্রস্থের এলাকাসহ বল্লাঘাটের বিপরীত দিকে পিয়াইন নদী পর্যন্ত বিস্তৃত পুরো খাসিয়াপুঞ্জি এলাকা; কিন্তু সীমানা নির্ধারণ না করায় গত তিন বছরে বোমামেশিন দিয়ে পাথর উত্তোলনের মাধ্যমে পরিবেশ ধ্বংস করেছে পাথরখেকোরা। ঘটছে শ্রমিকের প্রাণহানি। সবমিলিয়ে নদীগুলোর অস্তিত্ব হুমকির মুখে পড়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest