জাফলংয়ে সনাতন পদ্ধতিতে বালু তুলতে চান আইয়ুব আলীরা

Published: 29. Jul. 2020 | Wednesday

গোয়াইনঘাটের জাফলংয়ের ডাউকি নদীর তীরে অবস্থিত বাংলাবাজার, মুক্তল ও নয়াগাংয়ের পার এলাকার শ্রমিকরা সনাতন পদ্ধতিতে বালু উত্তোলনের সুযোগ দাবি করেছেন।
মঙ্গলবার সিলেট জেলা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। শ্রমিকদের পক্ষ থেকে এতে লিখিত বক্তব্য পাঠ করেন, জাফলং নৌকা মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি মো আইয়ুব আলী।
তিনি বলেন, একটি সন্ত্রাসী ও চাঁদাবাজ চক্রের কারণে তারা সনাতন পদ্ধতিতে বালু উত্তোলনের সুযোগ থেকে বঞ্চিত। এই চক্রটি তাদের কাছ থেকে লাখ লাখ টাকা চাঁদা আদায় করছে।
মো আইয়ুব আলী জানান, তারা এনজিও থেকে ঋণ নিয়ে ৫/৬শ ফুট ধারণ ক্ষমতা সম্পন্ন নৌকা ক্রয় করে বালু সংগ্রহ করেন। এ বছর বিশ্বনাথের ফয়জুল ও ময়মনসিংহের সুমনের নেতৃত্বে ২শ থেকে আড়াইশ জনের সংঘবদ্ধ একটি সন্ত্রাসী বাহিনী নৌকা প্রতি সাড়ে ৩ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা চাঁদা আদায় করছে। এভাবে তারা প্রতিদিন ২০ থেকে ২৫ লাখ টাকা চাঁদা আদায় করে; কিন্তু তাদের বিপক্ষে কেউ কথা বলতে পারেনা। প্রতিবাদ করলে খুন-গুমের হুমকি দেওয়া হয়। এছাড়া যত্রতত্র হামলা চালিয়ে আহত করে ফেলে রাখা হয়।
এই বাহিনীর নেতা পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুর রহমান লেবুর ছোট ভাই সামছু ওরফে কালা সামছু বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।
মো আইয়ুব আলী বলেন, সর্বোচ্চ আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা এই সন্ত্রাসীরা বোমা মেশিন ব্যবহার করে বালির নামে পাথরও তুলছে। যন্ত্রদানবগুলোর বিকট শব্দে মানুষের রাতের ঘুম হারাম হয়ে যায়। বাচ্চারা লেখাপড়া করতে পারেনা। গত ৮ জুলাই এসবের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করায় কয়েকদিন বোমা মেশিন ব্যবহার বন্ধ ছিল। এছাড়া ২২ জুলাই সন্ত্রাসীরা তার উপর হামলা চালায়।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, শবুর আলী, নাসির হোসেইন, আতাউর রহমান, ফিরোজ মিয়া, আব্দুল কাদির, ছিদ্দিক মিয়া, তোতা মিয়া, নাসির উদ্দিন ও আক্কাস আলী।

Share Button
August 2020
M T W T F S S
« Jul    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

দেশবাংলা