JUST NEWS
MOBILE COURT OPERATION IN SYLHET TO PREVENT FRAUD AND HUMAN TRAFFICKING BY UNREGISTERED TRAVEL AGENCIES
সংবাদ সংক্ষেপ
লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত গোলাপগঞ্জ উপজেলার কাওছারাবাদ কলেজে নবীন বরণ অনুষ্ঠিত ইসলাম জীবনের সর্বক্ষেত্রে সর্বযুগে আধুনিক : সিলেটে তাফসির মাহফিলে অভিমত ‘একজন মিছবাহ জামাল ও তার মিডিয়া জীবন’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান নবীগঞ্জ গোবিন্দ জিউড় আখড়ায় বার্ষিক কীর্তন উৎসব অধিবাসে শুরু ফ্রেন্ডস অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ইউকের ৫৫ লাখ টাকার চেক হস্তান্তর শেখ কামাল আন্তঃস্কুল ও মাদরাসা এ্যাথলেটিকস প্রতিযোগিতা আজ অনিবন্ধিত ট্রাভেল এজেন্সির প্রতারণা ও মানবপাচার রোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান সম্মিলিত নাট্য পরিষদের বর্ণমালার মিছিলে সিলেটে অমর একুশের মাসকে বরণ স্বরূপ চন্দ্র সরকারি উচ্চবিদ্যালয়ের শতবর্ষ পূর্তি বাস্তবায়ন কমিটির সভা সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে নবীন বরণ অনুষ্ঠিত শান্তিগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন বিষয়ে অবহিতকরণ সভা হবিগঞ্জে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হবিগঞ্জ জেলা পরিষদ সদস্য ওসমানের বরাদ্দ থেকে শীতবস্ত্র বিতরণ বানিয়াচংয়ে এক নৌ পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা || ঘাতক গ্রেফতার পুরুষদের সঙ্গে তাল মিলিয়ে নারীরাও গুরুত্বপূর্ণ নেতৃত্ব দিচ্ছেন : বিভাগীয় কমিশনার

জাতিসংঘে মাহজাবিন : ‘পানি নিরাপদ বিশ্ব’ গড়তে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ

  • বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬

এনা, নিউইয়র্ক : বাংলাদেশ জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মাহজাবিন খালেদ বলেছেন, বাংলাদেশ ‘পানি নিরাপদ বিশ্ব’ গড়তে প্রতিশ্রুতিবদ্ধ।
মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পানি, শান্তি ও নিরাপত্তার উপর এক মুক্ত বিতর্কে তিনি এ কথা বলেন।
মাহজাবিন খালেদ বলেন, পানিকে আমরা আমাদের অর্থনীতি, পরিবেশ ও সংস্কৃতির একটি অত্যাবশ্যক ও টেকসই শক্তি বলে মনে করি। জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে দাঁড়িয়ে নদীবাহিত নিম্ন ব-দ্বীপের দেশ হিসেবে আমরা সর্বদাই সুপেয় পানির সহজলভ্যতার চ্যালেঞ্জের মধ্যে রয়েছি। বিশেষ করে খরা মৌসুমে এটি আমাদের জন্য বড় একটি সংকট।
তিনি আরও বলেন, এ সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমানে আমাদের দেশের ৯৮% মানুষ নিরাপদ পানি এবং ৬৫% এর বেশি মানুষ নিরাপদ স্যানিটেশন সুবিধা পাচ্ছে।
আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য বুদাপেস্ট ওয়াটার সামিটে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ করবেন। যেখানে পানি সম্পদের কার্যকর পরিচালন পদ্ধতি ও ব্যবস্থাপনা, স্বল্প পানি ব্যবহার উপযোগী প্রযুক্তি ও শস্যের সমব্যবহার নিশ্চিত করা এবং অভিন্ন নদী অববাহিকার সমন্বিত ব্যবস্থাপনা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ভূমিকা রাখবে বলে মাহজাবিন খালেদ উল্লেখ করেন।
তিনি সম্প্রতি মরক্কোর মারাকাসে কপ-২২ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী পানি সম্পদের গবেষণা, উদ্ভাবন এবং প্রযুক্তি হস্তান্তরের জন্য এসডিজি-৬ এর আওতায় পানি বিষয়ক একটি বিশেষ বৈশ্বিক তহবিল গঠনের কথা বলেছেন বলে নিরাপত্তা পরিষদকে অবহিত করেন।
পানিসম্পদ জাতিসংঘের শান্তি, নিরাপত্তা, মানবাধিকার ও উন্নয়নমূলক কাজের তিনটি স্তম্ভের জন্য গুরুত্বপূর্ণ বলেও মাহজাবিন খালেদ উল্লেখ করেন।
সমগ্র মানবতার জন্য একটি ‘পানি নিরাপদ বিশ্ব’ গড়ে তুলতে বাংলাদেশ সর্বদাই আন্তর্জাতিক সম্প্রদায়ের যে কোন প্রচেষ্টায় সামনে থেকে ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।
সংসদ সদস্য মাহজাবিন খালেদ জাতিসংঘের চলতি ৭১তম অধিবেশনের বিভিন্ন কমিটির কার্যক্রমে অংশগ্রহণ উপলক্ষে সরকারি সফরে নিউইয়র্কে অবস্থান করছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest