JUST NEWS
CORONA UPDATE IN SYLHET DIVISION ON AUGUST 11 : TILL 8 AM SAMPLE TEST SYLHET 76 SUNAMGANJ 0 MOULVIBAZAR 0 HABIGANJ 0; IDENTIFIED SYLHET 6 SUNAMGANJ 0 MOULVIBAZAR 0 HABIGANJ 0; RATE 07.89; RECOVERY SYLHET 10 SUNAMGANJ 0 MOULVIBAZAR 0 HABIGANJ 0; DEATH SYLHET 1
সংবাদ সংক্ষেপ
১৫ দিনের জমজমাট সিলেট বিভাগীয় বৃক্ষমেলা শেষ হচ্ছে শনিবার আ লীগ ১৩ বছরে দেশকে লুটেপুটে শেষ করে দিয়েছে : কাইয়ুম চৌধুরী সিলেটে ৪৩টি ক্বওমি মাদরাসায় জামায়াতের আর্থিক সহায়তা প্রদান পররাষ্ট্র মন্ত্রী ড এ কে আব্দুল মোমেন ৩৬ ঘণ্টার সফরে সিলেট আসছেন শুক্রবার জামালগঞ্জের নয়াগাঁও মাদরাসায় জাতীয় শোক দিবসের আলোচনা ও দোয়া শুক্রবার মঞ্চে ‘এবং প্রমিলা’য় একক অভিনয় নিয়ে হাজির হচ্ছেন উর্মি সুনামগঞ্জের পুলিশ সুপারকে ইজিবাইক মালিক শ্রমিকদের সংবর্ধনা নির্মিত হচ্ছে শিশুতোষ চলচ্চিত্র ‘চেতনা’ || সম্পন্ন হয়ে গেছে চিত্রায়ণ জুড়ীতে টি এন খানম কলেজের প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ অধ্যাপকের সংবর্ধনা বন্যায় ক্ষতিগ্রস্ত ৭০০ কৃষক পরিবারের মাঝে কৃষি সামগ্রী বিতরণ জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশনের জেলা কমিটি অনুমোদিত সিলেট আসছেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বাংলাদেশ শ্রীলংকা হবে না : স্পষ্ট জানিয়ে দিলেন পরিকল্পনা মন্ত্রী পদোন্নতিপ্রাপ্ত তিন কর্মকর্তাকে বিদায় সংবর্ধনা এসএমপির সিলেট ইন্ডাস্ট্রিয়াল হাব হতে পারে || বিনিয়োগের রয়েছে প্রচুর সম্ভাবনা : বিডা চেয়ারম্যান সিলেটে সাজাপ্রাপ্ত পলাতক আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব ৯

চায়নিজ নববর্ষ উপলক্ষে মালয়েশিয়ার শহর বন্দর জুড়ে বর্ণিল সাজ

  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭

তোফায়েল আহমেদ, মালয়েশিয়া : এশিয়ার পর্যটন সমৃদ্ধ দেশ মালয়েশিয়ার সৌন্দর্য্যের বর্ণনা বলে বা লিখে শেষ করা যাবেনা। এমন অপার সৌন্দর্য্যের লীলাভূমিকে যদি আবার সাজানো হয় নিজ হাতে তাহলে তো নিঃসন্দেহে স্বপ্নপুরী। ঠিক এই মুহূর্তে সারা মালয়েশিয়াকে স্বপ্নপুরীর মতই মনে হচ্ছে।
এভাবে মালয়েশিয়ায় চায়নিজদের সবচেয়ে বড় উৎসব ‘চায়নিজ নিউ ইয়ার’ উপলক্ষে প্রতি বছরই প্রতিটি শহর ও বন্দরকে বর্ণিল সাজে সাজানো হয়।
‘গং সি ফা চাই’ এর বাংলা অর্থ ‘নতুন বছর আপনার জন্য সমৃদ্ধি বয়ে আনুক বা শুভ নববর্ষ।’ এটা চীন, সিঙ্গাপুর, তাইওয়ান ও হংকংয়ের চায়নিজদের সবচেয়ে বড় উৎসব। তবে মালয়েশিয়ার ক্ষেত্রে ব্যাপারটা একটু ভিন্ন।
অন্যান্য দেশে শুধু চায়নিজরা এ উৎসব পালন করলেও মালয়েশিয়ায় সকলেই আশায় থাকেন বছরের এই উৎসবের জন্য। কারণ ‘চায়নিজ নিউ ইয়ার’ মানে লম্বা ছুটি আর মোটা অংকের বোনাস। যেখানে বিদেশী শ্রমিকরা ঈদের দিনও ছুটি পায়না সেখানে বেশিরভাগ মিল কারখানার মালিক চায়নিজ হওয়ায় সরকারিভাবে দুই দিন ছুটি হলেও চায়নিজরা তাদের প্রতিষ্ঠান বন্ধ রাখে এক-দুই সপ্তাহ। কোন কোন প্রতিষ্ঠানে মেলে বেতন সমান ডবল বোনাসও।
টানা লম্বা পাবলিক হলিডের শনিবার প্রথম দিন। তাই প্রতিটি শহর, বিপণি বিতান ও বাড়িগুলোকে সাজানো হয়েছে চায়নিজ বিশেষ কাপড়ের রঙিন সাজে। পুরান ঢাকার বর্ণাঢ্য ঈদ মিছিলের মত এখানেও আয়োজন করা হয় ঐতিহাসিক চিংগে প্যারেড।
সারা বছর মালয়েশিয়া জুড়ে কোথাও কমলা খুঁজে পাওয়া যায়না। অথচ ‘চায়নিজ নিউ ইয়ার’কে কেন্দ্র করে জায়াগায় জায়গায় বসেছে কমলার স্টল। বিভিন্ন জায়গা থেকে আমদানি করা হয় এই কমলা। কারণ কমলা ছাড়া যে নিউ ইয়ারই বৃথা।
‘চায়নিজ নিউ ইয়ার’ এ মালয়েশিয়ায় থাকে কমলার ছড়াছড়ি, চায়নিজ বসদের অধীনে কাজ করা সকল শ্রমিক ও চায়নিজ সকল সরবরাহকারী তাদের ক্রেতাদের উপহার স্বরূপ কমলা দেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest