গ্রিসে বাংলাদেশীদের দক্ষতা ও যোগ্যতা বাড়াতে রন্ধন শিল্পের মৌলিক প্রশিক্ষণ শুরু

Published: 19. Nov. 2021 | Friday

মতিউর রহমান মুন্না, এথেন্স : গ্রিসে প্রবাসীবাংলাদেশীদের জন্যে রন্ধন শিল্পের উপর মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে। এথেন্সে এর আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস। এখন দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ চলছে।
গ্রিসের একটি স্বনামধন্য প্রতিষ্ঠান আই ই কে ডেল্টার মাধ্যমে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ১৫ জন বাংলাদেশী তরুণ-তরুণী এতে অংশগ্রহণ করেছেন| দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদের উপস্থিতিতে প্রশিক্ষণের সূচনা হয়। পর্যায়ক্রমে ৬টি ব্যাচে মোট ৯০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।
রাষ্ট্রদূত আসুদ আহমেদ প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করার অনুমতি দেওয়ায় বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ ও প্রশিক্ষণার্থীদেরকে স্বাগত জনান।
তিনি আশা প্রকাশ করেন, এই প্রশিক্ষণের মাধ্যমে গ্রিসে প্রবাসী বাংলাদেশীদের আর্থিক ও সামাজিক অবস্থান আরও সুদৃঢ় হবে। অর্থনীতি এখন মূলত তিনটি খাতের উপর নির্ভরশীল। এগুলো হলো, তৈরি পোশাক শিল্প, কৃষি ও রেস্টুরেন্ট খাত। এর মধ্যে রেস্টুরেন্ট খাতে শ্রমিকের চাহিদা সবচেয়ে বেশি। গ্রিসে বসবাসরত বাংলাদেশীদের রেস্টুরেন্টে কাজের পর্যাপ্ত দক্ষতা ও সুযোগ না থাকায় তারা সঠিক মর্যাদা ও বেতন পাচ্ছেন না। সেই অভাব পূরণের লক্ষ্যেই এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
দূতাবাসের কাউন্সিলর মোহাম্মদ খালেদ ও প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পালসহ দূতাবাস কর্মকর্তারা পরিদর্শনসহ নিয়মিত এই প্রশিক্ষণের খোঁজ খবর রাখছেন।
চলতি মাসের শেষের দিকে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদের গ্রিস আগমনের কথা রয়েছে। এ সময় আনুষ্ঠানিকভাবে তার হাত থেকে প্রশিক্ষণার্থীরা সনদ গ্রহণ করবেন বলে আশা করছেন।

Share Button
November 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930