JUST NEWS
ATTEMPTS TO DESTROY NON-COMMUNAL CONSCIOUSNESS ARE MAJOR OBSTACLES IN THE WAY OF DEVELOPMENT AND PROGRESS: VC OF METROPOLITAN UNIVERSITY
সংবাদ সংক্ষেপ
সাংস্কৃতিক জাগরণে সকল অপশক্তিকে প্রতিহত করে ‘স্মার্ট’ বাংলাদেশ প্রতিষ্ঠার অঙ্গীকার জামেয়া আমিনিয়া মংলিপার মাদরাসার ওয়াজ মাহফিল অনুষ্ঠিত লাউয়াইতে তৈমুর খান বাদশাই স্মৃতি মিনি ফুটবল টুর্নামেন্ট শুরু লন্ডনে ‘রাউই’ নাশীদ ব্যান্ডের অভিষেক ও সাংস্কৃতিক সন্ধা অনুষ্ঠিত কাজিরবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে সিলেট মহানগর জামায়াত গোয়াইনঘাটে সাজাপ্রাপ্ত পলাতক আসামি ও ৮ জুয়াড়ি গ্রেফতার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে চিত্রাঙ্কন বইপাঠ ও আবৃত্তি প্রতিযোগিতা GDF distributed winter clothes among disabled people দেড়শতাধিক প্রতিবন্ধীর মাঝে শীতবস্ত্র বিতরণ করলো জিডিএফ সিলেটে গ্রীন জেমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে পুুরস্কার বিতরণ শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারীদের মাঝে আদর্শ শিক্ষক ফোরামের শীতবস্ত্র বিতরণ অসাম্প্রদায়িক চেতনা বিনষ্টের অপচেষ্টা উন্নয়ন ও প্রগতির পথে বড় বাধা : ড জহিরুল হক ফরহাদ ও উমেদের মামলা প্রত্যাহার দাবি স্বেচ্ছাসেবক দল নেতাদের ইউরোপিয়ান ইউনিয়ন রাষ্ট্রদূতের আলীম ইন্ডাস্ট্রিজ কারখানা পরিদর্শন মাধবপুরে চোরাই মোবাইল ফোন ও ল্যাপটপ সহ পাচারকারী গ্রেফতার সুনামগঞ্জের বেদে পল্লীতে প্রশাসনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

গ্রাম আদালত কার্যকর ভূমিকা রাখলে মামলার সংখ্যা নেমে আসবে অর্ধেকে

  • শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

নিজস্ব প্রতিবেদক : সিলেটে এক মতবিনিময় সভায় বিচার ও পুলিশ বিভাগের কর্মকর্তারা অভিমত রেখেছেন, স্বল্প সময়ে বিনা খরচে মানুষ যাতে বিচার পায় সরকার সে জন্যেই গ্রাম আদালত গঠন করেছে। এই গ্রাম আদালত কার্যকর ভূমিকা রাখলে দেশের আদালতগুলোতে মামলার সংখ্যা অর্ধেকে নেমে আসবে।
বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের আওতায় সিলেট জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে শনিবার সকালে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
এতে আলোচকরা আরো অভিমত রাখেন, গ্রাম আদালত এখনো স্বয়ংসম্পূর্ণ নয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা অন্যান্য কাজ নিয়ে ব্যস্ত থাকায় বিচারকাজে প্রয়োজনীয় সময় দিতে পারেন না। এ অবস্থায় প্রাক্তন চেয়ারম্যান বা মেম্বার অথবা অবসরপ্রাপ্ত কোন প্রধান শিক্ষককে গ্রাম আদালতের বিচারক করা যেতে পারে। তাহলে বিচারকাজ দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে।
আরো অভিমত ব্যক্ত করা হয়, গ্রাম আদালতের বিচারককে প্রচলিত স্থায়ী আদালতের কাছে জবাবদিহিতার আওতায় আনা প্রয়োজন। বিচার বিভাগের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া প্রয়োজন সেখানে বিচারকাজে সংশ্লিষ্টদেরকে। এক ইউনিয়নে একাধিক গ্রাম আদালত স্থাপন করা যেতে পারে।
মতবিনিময় সভার উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য রাখেন, সিলেটের জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ ড গোলাম মর্তুজা মজুমদার। অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরো, জেলা প্রশাসক রাহাত আনোয়ার, সিলেট মহানগর পুলিশের উপ কমিশনার ড তবারক উল্লাহ, রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার নূরুল ইসলাম, স্থানীয় সরকার উপ পরিচালক মোহাম্মদ জাকারিয়া, অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসনাত, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ লালা, ইউএনডিপির জাতীয় প্রকল্প সমন্বয়ক সরদার আসাদুজ্জামান ও ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধি এডওয়ার্ড পেসেন ডরফার।
কর্ম অধিবেশনের আলোচনায় অংশ নেন, সিলেটের মুখ্য বিচারিক হাকিম কাজী আবদুল মান্নান, স্থানীয় সরকার উপ পরিচালক দেবজিৎ সিনহা, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা তাসলিমা শারমিন, বাংলাদেশে গ্রাম সক্রিয়করণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের বিশেষজ্ঞ শিরিন সুলতানা লিরা ও জেলা ফেসিলিটেটর খন্দকার রবিউল আউয়াল নাসিম।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest