গণমাধ্যম যেন ব্যক্তিকেন্দ্রীক না হয়ে সমাজকেন্দ্রীক হয় : ইমরান আহমদ

Published: 23. Jan. 2021 | Saturday

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, সাংবাদিকতা কঠিন কাজ। গণমাধ্যম যেন ব্যক্তিকেন্দ্রীক না হয়ে সমাজকেন্দ্রীক হয়। গণমাধ্যম মানুষের মনের কথা বলে। তবে আইনের অপব্যবহার করে সংবাদিকদের যাতে হয়রানি করা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
শুক্রবার সন্ধ্যায় সিলেট মহানগরীর জিন্দাবাজারের ব্লু ওয়াটার শপিং সিটিতে স্থানীয় দৈনিক জৈন্তাবার্তা পত্রিকার নতুন কার্যালয় উদ্বোধন ও সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, অনলাইন নিউজ পোর্টালগুলোতে সংবাদ প্রকাশে সতর্ক থাকতে হবে। কারণ অনলাইন পোর্টালের খবর দ্রুত ভাইরাল হয়। ভুল তথ্য থাকলে তা দেশ-বিদেশে ছড়িয়ে পড়ে। যদিও সাংবাদিকরা অনেক ক্ষেত্রে অনিচ্ছাকৃতভাবে ভুল তথ্য দেন।
দৈনিক জৈন্তাবার্তার সঙ্গে নিজের সম্পর্কের কথা উল্লেখ করে ইমরান আহমদ বলেন, ১৯৮৬ সালে তিনি যখন প্রথম এমপি হন তখন থেকেই জৈন্তাবার্তার সঙ্গে তার সম্পর্ক। পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদক রশীদ হেলালী দক্ষ সাংবাদিক ছিলেন। একই সাথে তিনি শিক্ষাবিদও ছিলেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে তার কাছ থেকে তিনি অনেক পরামর্শ পেয়েছেন। বৃহত্তর জৈন্তার শিক্ষার বিস্তারে তার অনেক অবদান রয়েছে। এই অঞ্চলে আগে কোন কলেজ ছিল না। এখন প্রত্যেক ইউনিয়নে কলেজ হয়েছে।
তিনি আরও বলেন, প্রবাসীরা রেমিট্যান্স প্রেরণ করে দেশের অর্থনীতিকে সক্রিয় রাখছেন। তাদের অর্থ দিয়েই গ্রামগঞ্জে উন্নয়ন কাজ হচ্ছে। এই কৃতিত্ব প্রবাসীদের। সরকার তাদেরকে সহায়তা দিচ্ছে।
দৈনিক জৈন্তাবার্তার সম্পাদক ও প্রকাশক ফারুক আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
তিনি বলেন, জৈন্তাবার্তা শুধু সিলেট নয়-সারা দেশের মুখপত্র হবে। সিলেটের গণমাধ্যম যেন জাতীয় গণমাধ্যমের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে। পত্রিকার মাধ্যমে সমাজের ইতিবাচক দিক যেন উঠে আসে। কাজ করতে গিয়ে কারো ভুল হলে তা ধরিয়ে দিতে হবে।
দৈনিক জৈন্তাবার্তার সহযোগী সম্পাদক কাসমির রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সিদ্দিকী, জৈন্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ, গোয়াইনঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমদ, জ্যেষ্ঠ সাংবাদিক ইকরামুল কবির, বাকবিশিসের কেন্দ্রীয় সহ সভাপতি ভাস্কর রঞ্জন দাস, গোয়াইনঘাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফজলুল হক, সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী দুলাল, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এটিএম হাসান জেবুল, সম্পাদক পরিষদের সভাপতি মুজিবুর রহমান, দৈনিক যুগভেরীর ভারপ্রাপ্ত সম্পাদক অপূর্ব শর্মা, বাকবিশিসের সিলেট মহানগর সভাপতি উপাধ্যক্ষ অজয় কুমার রায়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম, জালালাবাদ গ্যাসের কোম্পানি সচিব শহিদুল ইসলাম, সিলেট গ্যাস ফিল্ডের ডিজিএম নূরুল ইসলাম ভূঁইয়া, প্লানিং ম্যানেজার হেলাল উদ্দিন, ব্যাংকার সাইফুল ইসলাম, হানিফ আহমদ, জ্যেষ্ঠ সাংবাদিক আব্দুল কাদের তাপাদার, ইমজার সাবেক সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী, সাংবাদিক ইকবাল মাহমুদ, দৈনিক সিলেটের ডাকের ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদুর রহমান, প্রধান প্রতিবেদক সিরাজুল ইসলাম, চ্যানেল টোয়েন্টিফোরের ব্যুরো প্রধান গোলজার আহমদ, জৈন্তাবার্তার ইংরেজি ভার্সনের ডেস্ক ইনচার্জ লুৎফুর রহমান, বিভাগীয় সম্পাদক মিহির মোহন, স্টাফ রিপোর্টার ইফতেখার মো নাবিল, আইটি বিভাগের প্রধান সাকলিন আহমদ, ভিডিও এডিটর ফাতেমা আক্তার শিউলি, জৈন্তাপুর উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক কুতুব উদ্দিন, নাসির উদ্দিন রাসেল ও জামান আহমদ।

Share Button
March 2021
M T W T F S S
« Feb    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

দেশবাংলা