JUST NEWS
SAMMYABADI DAL CENTRAL POLITBURO MEMBER COMRADE DHIREN SINGH PASSED AWAY
সংবাদ সংক্ষেপ
গোবিন্দগঞ্জে ডা মঈন উদ্দীন ট্রাস্টের মেধাবৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত দক্ষিণ সুরমায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন হবিগঞ্জে দুর্নীতি প্রতিরোধ দিবসে মানববন্ধন ও আলোচনা সভা হবিগঞ্জে বেগম রোকেয়া দিবসে ১০ জয়িতাকে সংবর্ধনা জ্ঞাপন Five successful women in Sylhet received Joyita award সিলেটে এবার বিভিন্ন ক্ষেত্রে সফল পাঁচ নারীর হাতে তুলে দেওয়া হলো জয়িতা সম্মাননা সোনারবাংলা গড়তে দায়িত্ব পালন করতে হবে নিজ নিজ অবস্থান থেকে দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে সিলেটে রয়েছে নানা কর্মসূচি সুনামগঞ্জ জেলা এডুকেশন ট্রাস্ট ইউকের নতুন কমিটি গঠিত Sylhet development round table meeting on Dec 30 পুলিশ সাদা ব্যাগে ককটেল রেখেছে কেন্দ্রীয় বিএনপি কার্যালয়ে : এমরান ঢাকায় মাহবুব আলমকে গ্রেফতারে নিন্দা সিলেট জেলা বিএনপির সিলেটের আঞ্চলিক উন্নয়নে গোলটেবিল বৈঠক ৩০ ডিসেম্বর || যোগ দেবেন মন্ত্রী-সংসদ সদস্য মৌলভীবাজারে নানা কর্মসূচির মধ্য দিয়ে পাকিস্তানি হানাদার মুক্ত দিবস উদযাপন শহীদ শেখ মনির জন্মদিন উপলক্ষে শিশুদের মাঝে খাবার বিতরণ বানিয়াচংয়ে খেলাফত মজলিসের উলামা ও কর্মী সমাবেশ

খাদিজাদের তালিকা আর যেন দীর্ঘ না হয়

  • সোমবার, ১০ অক্টোবর, ২০১৬

খাদিজার চিকিৎসা আর বদরুলের শাস্তি ত্বরান্বিত হওয়ার বিচারিক প্রক্রিয়া, একই সাথে একই গতিতে চলুক।
অভিভাবকগণ সচেতন হওয়াও জরুরি, নিজ সন্তান কোথায় যাচ্ছে, কাদের সাথে চলাফেরা করছে, নিয়মের বাইরে কোনো সম্পর্কে অহেতুক জড়িয়ে পড়ছে কি না, কেউ উত্যক্ত করছে কি না-খেয়াল রাখতে হবে নিজ দায়িত্বে।
সাংবাদিক ভাইয়েরা, জাতির বিবেকের দর্পণ আপনারা; সত্য আর ন্যায়ের পথে আপনাদের সাহসী কলম হউক নিরপেক্ষ আর দিবালোকের মতই স্পষ্ট।
এমন জঘন্য কর্মের কর্তাব্যক্তিকে আইনি সহায়তা দেয়ার আগে বিজ্ঞ আইনজীবীগণের বিবেক যেন জেগে উঠে আর ন্যায়বিচার প্রতিষ্ঠায় একজন আইনজীবীর ভূমিকা কি তা যেন হৃদয়পটে ভেসে উঠে।
সমাজকর্মী ভাইয়েরা, বাংলার মানুষ অন্যায়ের বিরুদ্ধে রাস্তায় নেমে জোরালো প্রতিবাদ করে দাবি আদায় করতে জানে; তীব্র প্রতিরোধ গড়ে আগামীতে এমন পৈশাচিক ঘটনা যাতে না ঘটে, ঘটলেও জনতার আদালতে কিভাবে তার শক্ত বিচার হবে, দুষ্টমনওয়ালাদের তা জানান দিতে জানে।
সাধুবাদ আপনাদের প্রয়াসকে।
রাজনীতিবিদ ভাইয়েরা, এরকম একটি স্পর্শকাতর ব্যাপারকে পলিটিক্যাল ইস্যু না হয় নাইবা বানালাম আমরা; দুষ্টের দমনে কি এক হতে পারিনা আমরা?
যে ছেলেটা খাদিজার জীবন বাঁচাল, যে মেয়েটা আন্দোলন করছে বলে হুমকি পেল, বিচার দাবিতে যারা রাস্তায় নেমেছেন, তাদের নিরাপত্তার কথা কি ভাবতে হবেনা একদম-ই?
প্রশাসনের ভাইয়েরা, জনগণ আপনাদের বন্ধু, আপনারাও নিজেকে জনগণের বন্ধু ভাবুন,
ন্যায়বিচারের ঝাণ্ডা উড়ানো বীর সেনানী ভেবে কাজ করুন যাবতীয় অনাচার-অত্যাচার আর অন্যায়ের বিরুদ্ধে-জনগণ আপনাদের সাথে থাকবে।
বদরুলরা কেন বখাটে হবে বা হচ্ছে, কেন পথভ্রষ্ট নষ্ট ছেলেদের খাতায় এদের নাম উঠবে বা উঠছে; কতই বা বয়স বদরুলদের? বেপরোয়া হয়ে উঠার আগে এদেরকে কি আমরা নীতিশিক্ষার মায়াজালে জড়িয়ে সভ্য মানুষের তালিকায় অন্তর্ভুক্ত করতে পারিনা?
এক বদরুল জেলে বন্দি, আর কি কোনো বদরুল নেই এই দেশে? তাহলে শাস্তিভোগের পাশাপাশি কিংবা অন্যায়কাণ্ড করে ফেলার আগেই বদরুলদের শোধরানোর পন্থা আবিষ্কার কি জরুরি নয়?
মায়াকান্না নয়, চোর পালালে বুদ্ধি বাড়ে; আরেকটা অঘটনের আগে শুভবুদ্ধির দীর্ঘমেয়াদী উদয় খুবই জরুরি। আইনের অনুশাসনের সাথে পাল্লা দিয়ে সামাজিক মূল্যবোধ, সচেতনতা আর বিবেক জাগ্রত করার মিশন এখন সময়ের দাবি।
আইনে একটা কথা আছে, ‘Injustice anywhere is a threat to Justice everywhere.’
তাই ‌’সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড়’ হওয়ার আগেই করণীয় ভাবতে হবে আমাদের, খাদিজাদের তালিকা আর যেন দীর্ঘ না হয়।
যাবতীয় অন্যায় নিপাত যাক, বাংলাদেশ হউক সকল বাঙালির নিরাপদ আবাসস্থল।

অ্যাডভোকেট শাকী শাহ ফরিদী : চেয়ারম্যান, শাহ ফাউন্ডেশন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest