কুলাউড়ার পৃথিমপাশা সাহেব বাড়িতে ১০ দিনব্যাপী কর্মসূচিতে পবিত্র আশুরা পালিত

Published: 13. Oct. 2016 | Thursday

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ঐতিহাসিক পৃথিমপাশা সাহেব বাড়িতে এবারও যথাযোগ্য মর্যাদায় আশুরা পালিত হয়েছে।
চারশ বছরের বেশি সময় ধরে এখানে ব্যাপক আয়োজনে পবিত্র আশুরা পালিত হয়ে আসছে। এ উপলক্ষে এবার ১০ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়।
পবিত্র আশুরার দিনে বৃষ্টির মধ্যে শোকের নিশান আলম, পাঞ্জা, তাজিয়া, ছুরিমাতম ও হাতি সহকারে শোক মিছিলের মধ্য দিয়ে ১০ দিনব্যাপী কর্মসূচি শেষ হয়েছে।
মহররম মাসের প্রথম দিন থেকেই পৃথিমপাশার নবাব বাড়ি, তরপি বাড়ি, পাল্লাকান্দি সাহেব বাড়ি ও মনরাজ সাহেব বাড়ি সহ অন্যান্য স্থানে অবস্থিত ইমাম বাড়িগুলোতে মজলিস, মাতম, নোওহা ও জারিসহ শোক অনুষ্ঠান পালিত হয়। এতে হাজার হাজার লোকের সমাগম ঘটে।
১০ মহররম বেলা সাড়ে ৩টায় সাহেব বাড়ি ইমামবাড়া থেকে বিশাল শোক মিছিল শুরু হয়ে রবিরবাজারের পার্শ্ববর্তী ময়দান নামক স্থানে এসে বিকেল সাড়ে ৫টায় ছুরি মাতমের মাধ্যমে শেষ হয়। আশুরার দিনটি হয়ে উঠে এই এলাকার সকল ধর্মাবলম্বীদের মিলন মেলা। পুলিশ সহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর শতাধিক সদস্য নিরাপত্তায় রিয়োজিত ছিলেন।
আশুরার প্রাক্কালে ৭ই মহররম রাতে এবং ৯ই মহররম রাতেও ইমাম বাড়ি থেকে শোক মিছিল বের হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে ছুরি মাতম করা হয়। ছুরি মাতমের পূর্বে কামারের ঘর থেকে প্রতিটি ছুরিতে শান দিয়ে নেয়া হয়। গত বছরের তুলনায় এবার অধিক লোককে ছুরি মাতমে অংশ নিতে দেখা গেছে।
নিরাপত্তার সার্বিক তদারকির দায়িত্বে ছিলেন কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুদ্দোহা।
মহরমের মোতাওয়াল্লি সাবেক সাংসদ নবাব আলী আব্বাছ খান জানান, এলাকাবাসী, জনপ্রতিনিধি এবং সর্বোপরি আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় কর্মসূচি সফল হয়েছে।

Share Button
April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

দেশবাংলা