JUST NEWS
CORONA UPDATE IN SYLHET DIVISION ON AUGUST 09 : TILL 8 AM SAMPLE TEST SYLHET 84 SUNAMGANJ 0 MOULVIBAZAR 4 HABIGANJ 4>IDENTIFIED SYLHET 4 SUNAMGANJ 0 MOULVIBAZAR 0 HABIGANJ 0<>RATE 04.21<>RECOVERY SYLHET 10 SUNAMGANJ 0 MOULVIBAZAR 0 HABIGANJ 0<>DEATH SYLHET 0
সংবাদ সংক্ষেপ
মাসখানেক পরেই সবকিছুই ঠিক হয়ে যাবে : বিদ্যুৎ প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী সিলেটে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নির্বাচন শুক্রবার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সুনামগঞ্জে জাপার মিছিল সমাবেশ হবিগঞ্জে কারবালা স্মৃতির নানা প্রতীকসহ তাজিয়া মিছিল || ‘হায় হোসেন’ ‘হায় হোসেন’ মাতম সিলেটে ১৪ দলীয় জোটের শরিক ৫ দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ জ্বালালি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন রজব আলী খানের মৃত্যুবার্ষিকীতে আলোচনা ও দোয়া মাহফিল গোলাপগঞ্জে প্রায় ৬ হাজার পিস ইয়াবা ও সোয়া ২ লাখ টাকাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে শ্মশানের রাস্তা জোরপূর্বক বন্ধ করে দেওয়ার অভিযোগ নবীগঞ্জে মুক্তিযোদ্ধা সুরঞ্জন দাস ও তার সহধর্মিণীর স্মরণে শোকবই জগন্নাথপুরে কৃষক হত্যা মামলায় ৬ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড উমেদনগর শিক্ষা ও উন্নয়ন ফোরামের উদ্যোগে সংবর্ধনা অনুষ্ঠান সিলেট শিক্ষা বোর্ডের উদ্যোগে স্কুল ও কলেজে বঙ্গবন্ধুর বই বিতরণ নবীগঞ্জে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে আলোচনা ও সেলাই মেশিন বিতরণ বাংলাদেশী আমেরিকান ক্রিকেটারদের চ্যাম্পিয়নশিপ লড়াই সেপ্টম্বরে বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী : সম্প্রীতি বাংলাদেশের আলোচনা সভায় পরিকল্পনা মন্ত্রী

কুলাউড়ার পৃথিমপাশা সাহেব বাড়িতে ১০ দিনব্যাপী কর্মসূচিতে পবিত্র আশুরা পালিত

  • বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০১৬

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ঐতিহাসিক পৃথিমপাশা সাহেব বাড়িতে এবারও যথাযোগ্য মর্যাদায় আশুরা পালিত হয়েছে।
চারশ বছরের বেশি সময় ধরে এখানে ব্যাপক আয়োজনে পবিত্র আশুরা পালিত হয়ে আসছে। এ উপলক্ষে এবার ১০ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়।
পবিত্র আশুরার দিনে বৃষ্টির মধ্যে শোকের নিশান আলম, পাঞ্জা, তাজিয়া, ছুরিমাতম ও হাতি সহকারে শোক মিছিলের মধ্য দিয়ে ১০ দিনব্যাপী কর্মসূচি শেষ হয়েছে।
মহররম মাসের প্রথম দিন থেকেই পৃথিমপাশার নবাব বাড়ি, তরপি বাড়ি, পাল্লাকান্দি সাহেব বাড়ি ও মনরাজ সাহেব বাড়ি সহ অন্যান্য স্থানে অবস্থিত ইমাম বাড়িগুলোতে মজলিস, মাতম, নোওহা ও জারিসহ শোক অনুষ্ঠান পালিত হয়। এতে হাজার হাজার লোকের সমাগম ঘটে।
১০ মহররম বেলা সাড়ে ৩টায় সাহেব বাড়ি ইমামবাড়া থেকে বিশাল শোক মিছিল শুরু হয়ে রবিরবাজারের পার্শ্ববর্তী ময়দান নামক স্থানে এসে বিকেল সাড়ে ৫টায় ছুরি মাতমের মাধ্যমে শেষ হয়। আশুরার দিনটি হয়ে উঠে এই এলাকার সকল ধর্মাবলম্বীদের মিলন মেলা। পুলিশ সহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর শতাধিক সদস্য নিরাপত্তায় রিয়োজিত ছিলেন।
আশুরার প্রাক্কালে ৭ই মহররম রাতে এবং ৯ই মহররম রাতেও ইমাম বাড়ি থেকে শোক মিছিল বের হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে ছুরি মাতম করা হয়। ছুরি মাতমের পূর্বে কামারের ঘর থেকে প্রতিটি ছুরিতে শান দিয়ে নেয়া হয়। গত বছরের তুলনায় এবার অধিক লোককে ছুরি মাতমে অংশ নিতে দেখা গেছে।
নিরাপত্তার সার্বিক তদারকির দায়িত্বে ছিলেন কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুদ্দোহা।
মহরমের মোতাওয়াল্লি সাবেক সাংসদ নবাব আলী আব্বাছ খান জানান, এলাকাবাসী, জনপ্রতিনিধি এবং সর্বোপরি আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় কর্মসূচি সফল হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More
স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest