কমিউনিটি রেডিওর প্রচারে কমছে ভয় ও সন্দেহ : বাড়ছে করোনা টিকার চাহিদা

Published: 12. Feb. 2021 | Friday

কমিউনিটি রেডিওর মাধ্যমে কোভিড-১৯ টিকাদান বিষয়ক প্রচারণার ফলে গ্রামীণ জনগণের মধ্যে টিকা নেওয়ার ব্যাপারে ভীতি এবং পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কিত ভুল ধারণা বা সন্দেহ দূর হয়ে করোনা টিকা গ্রহণের আগ্রহ বাড়ছে।
গত ৭ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন-বিএনএনআরসির উদ্যোগে দেশের কমিউনিটি রেডিওগুলোতে টিকা গ্রহণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা ও চাহিদা সৃষ্টির লক্ষ্যে বিশেষ প্রচার অভিযান শুরু হয় ।
এর উদ্দেশ্য হলো, সরকারের গৃহীত কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ, টিকাদান কর্মসূচি বিষয়ক মিথ্যা তথ্য চিহ্নিতকরণ, গতানুগতিক ভুল ধারণা, গুজব, ডাহা-মিথ্যা ও বিস্তার রোধ করার জন্য বিজ্ঞান ভিত্তিক তথ্য সরবরাহের মাধ্যমে জনগণের জীবন ও জীবিকা সহজতর করা, শারীরিক দূরত্ব বজায় রেখে টিকা গ্রহণে জনগণকে উদ্বুদ্ধকরণ, টিকা গ্রহণ পরবর্তী সম্ভাব্য শারীরিক সমস্যা সম্পর্কে সচেতনতা সৃষ্টি, টিকাদান কর্মসূচিতে দলিত ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী যেমন নাপিত, ঝাড়ুদার, মুচি, কামার, জেলে, হিজড়া সম্প্রদায়, প্রতিবন্ধী ব্যক্তি এবং ঝুঁকিতে রয়েছে এমন অন্যান্য প্রান্তিক সম্প্রদায়ভুক্ত জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি নিশ্চিতকরা।
কমিউনিটি রেডিওগুলো কোভিড-১৯ টিকাদান সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও অপপ্রচার প্রতিরোধ বিষয়ক নানা অনুষ্ঠান সম্প্রচার করছে। অনুষ্ঠানগুলো হলো, স্থানীয় পর্যায়ে টিকাদান বিষয়ক সংবাদ, টিকাগ্রহণকারীদের সাক্ষাৎকার/ অভিজ্ঞতা, স্থানীয় পর্যায়ে গঠিত কোভিড-১৯ টিকাদান কমিটির সদস্যবৃন্দ যেমন, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, জেলা/ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও অন্য জনপ্রতিনিধিদের সাক্ষাৎকার, রেডিও স্পট/ নাটিকা, কথিকা, জিঙ্গেল, ভক্সপপ, পাবলিক সার্ভিস এনাউন্সমেন্ট (পিএসএ) ইত্যাদি ।
রেডিও অনুষ্ঠানগুলোর মাধ্যমে জনস্বাস্থ্য এবং আর্থ-সামাজিক দৃষ্টিকোন থেকে করোনার টিকা কেন গুরুত্বপূর্ণ সে সম্পর্কে তথ্য প্রদানের পাশাপাশি সংশ্লিষ্ট রেডিওর সম্প্রচারভুক্ত এলাকায় ভ্যাকসিন প্রথমে যাদের দেওয়া হবে, ভ্যাকসিন যেভাবে পাওয়া যাবে এবং ভ্যাকসিন নেওয়ার পরে করণীয় এবং কোন ধাপে কারা করোনার টিকা পাবেন সে সম্পর্কিত সরকারি নির্দেশনা প্রচার করা হচ্ছে।
এছাড়া কোভিড-১৯ প্রতিরোধে ভ্যাকসিন ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে নিশ্চিত করার লক্ষ্যে গঠিত কোভিড-১৯ ভ্যাকসিন ইমার্জেন্সি রেসপন্স টিমের সঙ্গে যোগাযোগের জন্য টেলিফোন নম্বর, ঠিকানা, টিকাদান সংক্রান্ত ভুল তথ্য ও গুজব-এর ক্ষতিকর /নেতিবাচক প্রভাব এবং মিথ্যা তথ্য ও গুজব প্রতিরোধে করণীয় বিষয়ক তথ্যও অনুষ্ঠানগুলোর মাধ্যমে প্রচার করা হচ্ছে ।
অনুষ্ঠান সম্প্রচারের পাশাপাশি কোন কোন রেডিও স্টেশন তাদের কার্যালয়ে করোনা টিকা নিবন্ধন সহায়তা ডেস্ক চালু করেছে, যেখানে রেডিওর সম্প্রচারকারীরা সাধারন জনগণকে নিবন্ধন করতে সহায়তা করছেন।
কমিউনিটি রেডিওতে অনুষ্ঠান সম্প্রচারের মাধ্যমে ইতোমধ্যে টিকাদান কর্মসূচি বিষয়ক সরকারের গৃহীত কার্যক্রম সম্পর্কে স্থানীয় পর্যায়ে সাধারন জনগণ জানতে পারছে এবং টিকা গ্রহণের গুরুত্ব সম্পর্কে অল্পবিস্তর সচেতনতা ও চাহিদা সৃষ্টি হয়েছে। আশা করা হচ্ছে, বিজ্ঞান ভিত্তিক তথ্য সরবরাহের মাধ্যমে টিকাদান কর্মসূচি বিষয়ক রেডিওর এই প্রচার অভিযান অব্যাহত থাকলে শীঘ্রই জনসাধারণের মধ্যে টিকা গ্রহণে এখন যে ভীতি ও দুটানা কাজ করছে তা কমে আসবে । পাশাপাশি মিথ্যা তথ্য চিহ্নিতকরণ ও গতানুগতিক ভুল ধারণা, গুজব, ডাহা-মিথ্যা এবং অপপ্রচার বিস্তার রোধে জনগণ আরো সচেতন ও সচেষ্ট হবে। যা তাদের জীবন ও জীবিকা স্বাভাবিক রাখতে কার্যকর ভূমিকা রাখবে।
গণমাধ্যম বিকাশের জন্য বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন-বিএনএনআরসির দৃষ্টিভঙ্গি হলো, জ্ঞান-নির্ভর প্রাসঙ্গিক সংবেদনশীলতা। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে মিডিয়া, তথ্য ও বিনোদনের ভবিষ্যত গঠনের সাথে সামঞ্জস্য রক্ষা করে বাংলাদেশের দ্রুত পরিবর্তনশীল মিডিয়া পরিবেশের তৈরি চ্যালেঞ্জ এবং সুযোগগুলো বিবেচনায় রেখে কণ্ঠহীনের কণ্ঠস্বর হিসেবে কমিউনিটি রেডিওর উন্নয়ন করা।
গত বছর মার্চ মাসে করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরুতেই বিএনএনআরসি বাংলাদেশে সম্প্রচাররত কমিউনিটি রেডিও স্টেশনগুলোর মাধ্যমে সম্মিলিতভাবে এর সংক্রমণ প্রতিরোধ ও জীবন-জীবিকার নিরাপত্তা বিধানের লক্ষ্যে জনসচেতনতামূলক রেডিও অনুষ্ঠান তৈরি ও সম্প্রচারের জন্য কাজ করছে।
কমিউনিটি রেডিওগুলোতে নিয়মিত করোনা ভাইরাস প্রতিরোধে কি কি করণীয় সে সংক্রান্ত অনুষ্ঠান সম্প্রচারের ফলে গ্রামীণ জনপদে যে আতঙ্ক সৃষ্টি হয়েছিলো তা ধীরে ধীরে কমতে শুরু করেছে, শ্রোতারা ফোনকল ও ক্ষুদেবার্তা প্রেরণে এবং ফেসবকু লাইভে অংশগ্রহণের মাধ্যমে সরাসরি সম্প্রচারিত বিভিন্ন অনুষ্ঠানের সময় বিভিন্ন তথ্য সম্পর্কে প্রশ্ন করে উত্তর জানতে পারছে-জনসাধারণ প্রয়োজনীয় প্রতিরোধমূলক প্রস্তুতি গ্রহণ করছে। এখন তারা এ সম্পর্কে তথ্য পেয়ে সচেতন হচ্ছে। ফলে কমিউনিটি রেডিও বাংলাদেশের গ্রামীণ জনগণের কাছে বস্তুনিষ্ঠ তথ্যের উৎস হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।

Share Button
February 2021
M T W T F S S
« Jan    
1234567
891011121314
15161718192021
22232425262728

দেশবাংলা